শাড়ির সাথে পরিধানযোগ্য PPE

0
350

দেখুন, বর্তমান যে সংকটময় মুহূর্ত আমরা অতিক্রম করছি, তা কিন্তু দিনে দিনে খারাপই হচ্ছে। মানুষ বের হলেই যেন মৃত্যুকে সাদরে বরন করে নেওয়ার সামিল হয়ে দাঁড়িয়েছে। কিন্তু, বের না হয়েও উপায় কি ?? পেটের দায় তো আর কেউ এড়িয়ে যেতে পারে না।

আমাদের উপমহাদেশের দিকে বিশেষ করে ইন্ডিয়া আর আমাদে বাংলাদেশের দিকে যদি তাকাই, তাহলে দেখতে পাবো যে, আমাদের উভয় দেশের নারীরা শাড়ি ছাড়া ঘর থেকে বের হতেই পারে না। আর এই শাড়ি পরিধানে, এমনিতেও প্রচন্ড গরম অনুভুত হয়। আর এর সাথে PPE পরিধান করার মত দুঃসাহস কেউ দেখাতে যাবে না।

কিন্তু, আশার কথা হচ্ছে এই যে, আমাদের পার্শ্ববর্তী দেশ ইন্ডিয়ার সুরাতে অবস্থিত Fashionova নামের একটি কোম্পানি ‘Kovid Nari Kavach’ নামের একটি PPE উৎপাদন করেছে যা কিনা নারীরা শাড়ির সাথে পরিধান করতে পারবে। যা এই পৃথিবীতে প্রথম কোনো বিশেষায়িত PPE যা কিনা শাড়ির সাথে পরা যায়। এটি ডেভেলপ করতে South India Textile Research Association (SITRA) অনেকাংশেই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে।

Fashionova এর ফ্যাশন ডিজাইনার Saurav Mandal বলছেন যে, আমরা প্রথম থেকেই শাড়ির উপর দিয়ে পরিধান যোগ্য এমন একটি PPE বানানোর প্ল্যান করি। কেননা আমাদের মা, বোনে রা অধিকাংশ সময় এই শাড়ি পরিধান করেই বাইরে বের হোন, তাদের জন্য কিছু একটা করা দরকার। তাই আমাদের এই পদক্ষেপ। আর আমরা প্রাথমিকভাবে প্রায় ৫০০০ এর মত এই রকম PPE তৈরির পরিকল্পনা করি এবং আমাদের এই পরিকল্পনা এতটাই ফলপ্রসূ হয় যে, আমাদের সাথে তৎক্ষণাৎ আমরা অনেক সাড়া পাই। এমন কি আমাদের বস্ত্র মন্ত্রী Smriti Irani আমাদের সাথে থাকার আশা প্রকাশ করেছেন।

বলে রাখা ভালো যে, Fashionova ভারতীয় প্রথম কোনো ফ্যাশন কোম্পানি যারা কিনা টেক্সটাইলের পন্যের বিভিন্ন ধরনের মোডিফিকেশন করে, তা স্থানীয়দের ব্যবহারের উপযোগী হিসেবে তৈরি করে, মার্কেটে বিক্রির উদ্দেশ্যে বাজারজাত করে।

Fashionova এই সব PPE তাঁদের স্থানীয় চিকিৎসা কেন্দ্র Surat’s Civil Hospital এ দান করে দিয়েছে। যাতে করে, ঐখানের মহিলা চিকিৎসকগণ তাঁদের কাজ ভালো ভাবে করতে পারে।

✒️ Writer information:

Monayam Chowdhury
Primeasia University
Batch: 182
Campus Core Team Member (TES)

🖌 Source: https://www.fibre2fashion.com/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here