Select Page

শিল্পবিপ্লবের সারমর্মঃ পর্ব-৬ ( শেষ পর্ব)

প্রযুক্তি বা তার সাথে যে বিঘ্ন ঘটে তা কোনও বহিরাগত শক্তি নয় যার উপরে মানুষের কোন নিয়ন্ত্রণ নেই। নাগরিক, গ্রাহক এবং বিনিয়োগকারী হিসাবে আমরা প্রতিদিন যে সিদ্ধান্ত গ্রহণ করি সেগুলির ক্ষেত্রে আমরা সকলেই এর বিবর্তনকে পরিচালনার জন্য দায়বদ্ধ। চতুর্থ শিল্প বিপ্লবকে রূপ দেওয়ার জন্য আমাদের সেই সুযোগ ও শক্তি উপলব্ধি করা উচিত এবং এটি আমাদের ভবিষ্যতের দিকে পরিচালিত করা উচিত যা আমাদের সাধারণ লক্ষ্য এবং মূল্যবোধকে প্রতিবিম্বিত করে।

তবে এটি করার জন্য, প্রযুক্তি কীভাবে আমাদের জীবনকে প্রভাবিত করছে এবং আমাদের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং মানবিক পরিবেশকে পুনর্নির্মাণ করছে সে সম্পর্কে আমাদের একটি বিস্তৃত এবং বিশ্বব্যাপী ভাগ করা দৃষ্টিভঙ্গি বিকাশ করতে হবে। বৃহত্তর প্রতিশ্রুতি বা বৃহত্তর সম্ভাব্য বিপদের একটিও কখনও হয় নি। আজকের সিদ্ধান্ত গ্রহণকারীরা, প্রায়শই প্রচলিত, রৈখিক চিন্তায় জড়িয়ে পড়ে বা তাদের মনোযোগের দাবিতে একাধিক সংকট দ্বারা ডুবে যায়, আমাদের ভবিষ্যতকে রূপদানকারী এবং উদ্ভাবনের শক্তিগুলি সম্পর্কে কৌশলগতভাবে চিন্তা করে। শেষ পর্যন্ত, এটি সব শ্রেণীর লোক এবং মূল্যবোধের মধ্যে নেমে আসে।

আমাদের এমন ভবিষ্যত গঠনের দরকার যা মানুষকে প্রথমে রাখার এবং তাদের ক্ষমতায়নের মাধ্যমে আমাদের সকলের জন্য কাজ করতে সাহায্য করবে।প্রকৃতপক্ষে চরম হতাশাবাদী, অমানবিক আকারে, চতুর্থ শিল্প বিপ্লব মানবতাকে “রোবোটাইজ” করার এবং এর ফলে আমাদের হৃদয় ও আত্মাকে বঞ্চিত করার সম্ভাবনা থাকতে পারে। কিন্তু মানব প্রকৃতির সর্বাধিক অংশ – সৃজনশীলতা, সহানুভূতি, স্টুয়ার্ডশিপ – এর পরিপূরক হিসাবে এটি মানবতার ভাগ্যকে ভাগ করে নেওয়ার ভিত্তিতে একটি নতুন যৌথ এবং নৈতিক চেতনাতে উন্নীত করতে পারে এবং পরবর্তীকালের প্রভাবটি নিশ্চিত করা আমাদের সকলের উপর নির্ভরশীল হবে।

সুতরাং আমরা যতটাই প্রগতিশীলই হইনা কেন, মূলত প্রাথমিকভাবে চতুর্থ শিল্পবিপ্লব আমাদের শারীরিক,মানসিক, অর্থনৈতিক সবকিছুই ত্বরান্বিত করবে। আমরা হয়ে পড়বো নাটের পুতুল,কিছু মুষ্টিমেয় গোষ্ঠীর কাছে আমাদের গোটা পৃথিবীর রাজত্ব থাকবে। তবে সেটা কি আমাদের উপর আদৌ কোনো প্রভাব ফেলবে কিনা সেটা এখন না হয়ত ভবিষ্যতের জন্যই তোলা রইল। আমরা কেবল অপেক্ষার প্রহর গুনতে থাকি যে কবে সেই প্রহরের অবসান ঘটবে…

লেখাটি Foreign Affairs পত্রিকার ভাবানুবাদ

খালেদুর রহমান সিয়াম

টেক্সটাইল ডিপার্টমেন্ট, জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষনা ইনন্সিটিউট (নিটার)

About The Author

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *




Grow up your business

TextileEnginerrs










March 2020
MTWTFSS
« Feb  
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031