Thursday, June 13, 2024
More
    HomeCampus Newsশ্যামলি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে পিঠা উৎসব ১৪২৬ অনুষ্ঠিত

    শ্যামলি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে পিঠা উৎসব ১৪২৬ অনুষ্ঠিত

    নিজস্ব প্রতিবেদক,Shyamoli Textile Engineering College,
    বাংলার ঐতিহ্যের অন্যতম উৎসব হচ্ছে পিঠা উৎসব, যা সাধারনত শীতকালে অনুষ্ঠিত হয়ে থাকে।। পিঠে বা পিঠা বাংলার নিজস্ব আদিম আভিজাত্যপূর্ণ খাদ্যদ্রব্য। এটি চালের গুঁড়ো, আটা, ময়দা, অথবা অন্য কোনও শস্যজাত গুঁড়ো দিয়ে তৈরি করা হয়। অঞ্চলভেদে পিঠের ভিন্ন ভিন্ন বৈচিত্র্য দেখা যায়। গ্রামাঞ্চলে সাধারণত নতুন ধান তোলার পর থেকেই পিঠা তৈরির আয়োজন করা হয়। শীতের ও পৌষ পার্বণের সময় বাংলার প্রতি ঘরে ঘরে পিঠে তৈরি করা হয়।

    এই ঐতিহ্যকে ধরে রেখে গত ১৩ ফেব্রুয়ারি ২০২০ ইং (৩০ মাঘ ১৪২৬) তারিখে স্টেক ক্যাম্পাসের অডিটরিয়ামে “পিঠা উৎসব ১৪২৬” অনুষ্ঠিত হয়।। উৎসবের সার্বিক আয়োজনে স্টেক-৯ম ব্যাচ অক্লান্ত পরিশ্রম দিয়ে সফলভাবে শেষ করেছে।।
    “পিঠা উৎসব ১৪২৬” এ স্টেকের ১ম ব্যাচ থেকে ১০ম ব্যাচ সকলে স্বতসপূর্তভাবে অংশগ্রহণ করে।। যার মাধ্যমে সিনিয়র জুনিয়র এর বন্ধন আরো গাঢ় হয়েছে।।

    “পিঠা উৎসব ১৪২৬” এ ৯ম ব্যাচ থেকে মোট ৯ টি স্টল দেয়া হয়।। প্রায় সকল স্টলে বাংলার বিভিন্ন ঐতিহ্যবাহী পিঠা প্রদর্শিত হয়।। উক্ত আয়োজনে অংশগ্রহণ করে ক্যাম্পাসের সকল শিক্ষক ও শিক্ষিকাবৃন্ধ এবং অত্র প্রতিষ্ঠানের চেয়ারম্যান স্যার এম.এ. সাত্তার স্যার, পরিচালক ঠাকুর আলাউদ্দীন স্যার সহ্ অন্যান্য পরিচালকবৃন্ধ।।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments