সবুজ বিপ্লবে Bluesign

0
269







Bluesign আমাদের সমগ্র টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে উৎপাদনগত পরিবেশের স্বাস্থ্য ও মান উন্নয়নের একটি মানদণ্ড প্রণয়নের প্রতিষ্ঠান হিসেবে কাজ করে আসছে। সুইজারল্যান্ড ভিত্তিক এই প্রতিষ্ঠান টি দাপ্তরিক ভাষায় Bluesign Technologies AG নামেই অধিক পরিচিত। যারা কিনা টেক্সটাইল ফ্যাক্টরির জন্য স্বতন্ত্র ও স্বাধীন নিরীক্ষন ব্যবস্থা প্রদান করে থাকে।

কাঁচামাল থেকে শুরু করে সমগ্র উৎপাদন প্রক্রিয়া, জ্বালানি ও বিদ্যুতের সঠিক ব্যবহার যাচাই করার পর প্রতিটি পর্যায়ের ecotoxicological প্রভাব এর কথা মাথায় রেখে এই Bluesign ফ্যাক্টরির প্রতিটি পদক্ষেপ মূল্যায়ন করে থাকে। এরপর পরিবেশের বিষয় বিবেচনা করে কিছু ক্ষতিকর উৎপাদন-প্রক্রিয়া ও কেমিকেলের বিপরীতে বিকল্প পদ্ধতির সুপারিশ করে।




যে সকল গার্মেন্টস-ফ্যাক্টরি এই সুপারিশগুলি যথার্থভাবে প্রয়োগে সফল হয়, সেই সকল গার্মেন্টস-ফ্যাক্টরিগুলোই এই Bluesign Technologies AG এর System Partners হওয়ার যোগ্যতা অর্জন করে। যা পরবর্তীতে বিশ্বজুড়ে ব্র্যান্ড এবং ক্রেতাদের ব্যবসায় আকৃষ্ট করে থাকে।

এখন এক নজরে দেখে নেওয়া যাক, কিভাবে এই Bluesign Technologies AG এর সমগ্র সিস্টেম কাজ করে !!



প্রথমতই বলে রাখা ভাল যে, Bluesign Technologies AG গার্মেন্টস ইন্ডাস্ট্রিয়ের সাপ্লাই চেইনের ( chemical formulation থেকে আরম্ভ করে finished product পর্যন্ত) প্রতিটি অংশেই অন্তর্ভুক্ত রয়েছে। তারা ফ্যাক্টরির যেসব ক্ষেত্র গুলোতে কাজ করে সেই গুলো নিম্নরূপঃ

১) Resource use: আরও ভাল chemical এবং manufacturing process সম্পর্কে পরামর্শ গ্রহণ করার মাধ্যমে ফ্যাক্টরি গুলো তাদের অপারেশন সমূহ আরও দক্ষতার সাথে চালাতে পারবে ক্ষতিকর কেমিক্যাল সমূহ বর্জন ও পানির যথাযথ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে।

২) Consumer safety, Water and air emissions: দূষণ রোধে Bluesign ফ্যাক্টরিগুলোর উপর কঠোর নিয়ম আরোপ করে।

Bluesign এর কিছু স্ট্যান্ডার্ড নিম্নে দেওয়া হল যেগুলো নিশ্চিত করার মাধ্যমে কোম্পানি গুলো Bluesign এর পার্টনার-শীপের অংশীদার হতে পারে। যথাঃ

১) Resource productivity

২) Consumer safety

৩) Water Emission

৪) Air Emission

Bluesign সারটিফাইড কিছু কোম্পানিঃ

১) Patagonia

২) Adidas

৩) Brooks

৪) Outerknown

 

লিখাঃ

বাঁধন সাহা।

প্রাইমেশিয়া বিশ্ববিদ্যালয় (টেক্সটাইল ডিপার্টমেন্ট)




LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here