স্থাপিত হতে যাচ্ছে বিশ্বের প্রথম পুনরুৎপাদনশীল রাবার ফুটওয়্যার

1
329

টেক্সটাইল, অনেকগুলো অক্ষর এর সংমিশ্রণে একটি শব্দ যার মানে অধিকাংশ মানুষই মনে করে কাপর সংক্রান্ত বিষয়াদি। কিন্তু বস্তুত এর শাখাপ্রশাখা অনেক বেশি বিস্তৃত। তাই আমাদের প্রথম যে জিনিসটা মনে রাখতে হবে তা হচ্ছে সব টেক্সটাইল কিন্তু বস্ত্র নয়। এই যে ধরুন আমরা যদি টেক্সটাইল কে ভাগ করতে চাই তাহলে প্রধান দুটো ভাগ হবে ন্যাচারাল ফাইবার এবং ম্যানমেইড ফাইবার। ন্যাচারাল ফাইবার এর মধ্যে থাকবে প্লান্ট বেসড ফাইবার আর এনিমেল বেসড ফাইবার। আর ম্যানমেইড ফাইবার এর মধ্যে থাকবে সেলুলোজিক, সেমি-সিন্থেটিক এবং সিন্থেটিক ফাইবার।

প্রতিবছর পৃথিবীর ৭.৭ বিলিয়ন মানুষের চাহিদামাপিক টেক্সটাইল পন্য উৎপাদন করা হচ্ছে। আবার এ ৭.৭ বিলিয়ন মানুষের চাহিদা যেমন বেশি তেমন রয়েছে অপচয়ও। আর এ অপচয়কৃত পণ্যের মধ্যে রয়েছে দ্রবীভূত ও অদ্রবীভূত পণ্য। দ্রবীভূত পণ্য গুলোর জন্যে পৃথিবীর কোনো ক্ষতি না হলেও এসব অদ্রবীভূত পণ্যের ফলে পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পায়, যার ফলে পৃথিবীর স্বাভাবিক ভারসাম্য নষ্ট হয়। অদ্রবীভূত পণ্যের মধ্যে সবচেয়ে শীর্ষস্থানীয় হচ্ছে রাবার। সুতরাং এ রাবারকে পুনরুৎপাদনশীল করে ব্যবহার করা গেলে পৃথিবীর ভবিষ্যৎ প্রজন্মের জন্যে অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখবে। তারই লক্ষে, ফুটওয়্যারের জন্য বিশ্বের প্রথম পুনরুৎপাদনশীল রাবার সরবরাহ করতে যাচ্ছে আমেরিকান প্রতিষ্ঠান টিম্বারল্যান্ড।

টিম্বারল্যান্ড, মূল সংস্থা ভিএফ কর্পোরেশন এবং সহায়ক ব্র্যান্ড ভ্যানস এবং দ্য নর্থ ফেসের সাথে টেক্সটাইল শিল্পের প্রথম পুনরুৎপাদনশীল রাবার সরবরাহ ব্যবস্থা তৈরির জন্য থাইল্যান্ডের টেরা জেনেসেশন ইন্টারন্যাশনালের সাথে অংশীদারিত্ব করছে।

রাবার সাধারণত মনোকালচার বা একরঙা চাষে জন্মে। রাবার তৈরীতে এক ধরনের গাছ ব্যবহার করা হয় যা জীব বৈচিত্র্যকে হ্রাস করে। দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে রেইনফরেস্ট বন-নিধনের পেছনে গুরুত্বপূর্ণ অবদান রাখে এই মনোকালচার রাবারের বৃক্ষরোপণ।

স্থানীয় আদিবাসী জ্ঞানের উপর ভিত্তি করে বলা হয়, পুনরুৎপাদনশীল রাবার চাষ প্রাকৃতিক বাস্তুসংস্থান ঠিক রাখে এবং বাস্তুতে একাধিক গাছের প্রজাতি সংযুক্ত করে। এটি জীববৈচিত্র্যকে পুনরুজ্জীবিত করে এবং মাটির স্বাস্থ্য, জলচক্র, কার্বন সিকোয়েস্টেশন এবং অনুকূল মাইক্রোক্লিমেটস তৈরির মতো বাস্তুতন্ত্রের পরিষেবাগুলিকে উন্নত করে। এই পদ্ধতির ফলে বিভিন্ন ধরণের ফলনও পাওয়া যায় যা কৃষকরা আয়ের একাধিক স্ট্রিমের জন্য নির্ভর করতে পারেন, ফলে সম্প্রদায়ের জন্য স্থিতিস্থাপকতা ও দীর্ঘস্থায়ী ইতিবাচক প্রভাব বাড়ে। আর এগুলো বিবেচনায় নিয়ে “ট্রেইনার দ্যা ট্রেইনার” প্রোগ্রামগুলিকে সমর্থন করে টিম্বারল্যান্ড এবং ভিএফ, স্থানীয় আদিবাসী জ্ঞানকে স্কেল করতে সহায়তা করবে এবং আরও বৃক্ষরোপণকে পুনর্গঠনীয় সিস্টেমে স্থানান্তরিত করতে সহায়তা করবে।

টিম্বারল্যান্ড 2023 সালে তার প্রথম পুনরুৎপাদনশীল রাবার ফুটওয়্যারটি শুরু করার পরিকল্পনা করেছে। পুনরুৎপাদনশীল রাবারের ব্যবহার বাড়ানো ও সকলকে উৎসাহিত করার লক্ষে এই সরবরাহ সিস্টেমটি এ শিল্পের এবং শিল্পের বাহিরের ব্র্যান্ডগুলির জন্য উন্মুক্ত থাকবে।

Source:
https://textilelearner.net
https://www.yorkshirefabricshop.com
https://www.textileworld.com

Writer Information:
Maraz Nibir
Ahsanullah University of Science and Technology
Department of Textile Engineering (Batch-41)
2nd year, 1st semester

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here