Select Page

স্পিনিং এর A TO Z

স্পিনিং এর A TO Z

ইন্জিনিয়ার হিসেবে পড়াশোনা শেষ করার পর কর্মক্ষেত্রে নিজের যোগ্যতা প্রকাশ করার জন্য সব বিষয়ে জ্ঞান থাকা বাধ্যতামূলক। সময়ের সাথে তাল মিলিয়ে নিজেকে প্রস্তুত করাটাই যেন এখন এক ধরনের বড় চ্যালেঞ্জ। তারপর যদি আবার বস্ত্র প্রকৌশলী হয়ে থাকে তা হলে আর কী বলবো। এখানে উন্নতির চাবিকাঠি ই যেন জ্ঞান, ধৈর্য, পরিশ্রম ও সততা। বস্ত্রের সূচনা হয় এই স্পিনিং থেকে, আর তাই একজন বস্ত্র প্রকৌশলী হিসেবে এই বিষয়ে খুটিনাটি জ্ঞান রাখা যেন ছোটকালে স্বরবর্ণ শেখার মতো কিছুটা। উদাহরণস্বরূপ:মনে করেন আপনি একটা কাপড় কিনলেন যদি সেই কাপড়ের সুতা খারাপ হয়ে থাকে তাহলে কেমন লাগবে?? তাই কাপড় তৈরির জন্য প্রযোজ্য সুতা তৈরির সম্পূর্ণ প্রক্রিয়া নিয়ে আজ আলোচনা করবো…

স্পিনিং সম্পর্কে জানতে হলে প্রথমে প্রশ্ন আসে যে স্পিনিং কি? সহজ কথায় বলতে গেলে স্পিনিং বলতে বোঝায় ফাইবার বা Raw materials থেকে সুতা তৈরির প্রক্রিয়া। স্পিনিং কে কয়েকভাগে ভাগ করা হয়ে থাকে, তার মধ্যে cotton spinning, Jute spinning প্রভৃতি। Cotton spinning বলতে সাধারণত তুলা থেকে সুতা তৈরির প্রক্রিয়া এবং Jute spinning বলতে পাট থেকে সুতা তৈরির প্রক্রিয়া কে বোঝানো হয়ে থাকে। সাধারণত cotton spinning এর ওপর ভিত্তি করেই বর্তমান এ বেশি পোশাক প্রস্তুত করা হয়ে থাকে।তাই cotton spinning এর খুঁটিনাটি নিম্নে আলোচনা করা হলো। প্রথমে বলা যাক, স্পিনিং এর মেশিন কিছু সাধারণ ধারনা সম্পর্কে। বর্তমানে বাংলাদেশের বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠান এ conventional m/c গুলো দেখানো হয়। কিন্তু ইন্ডাস্ট্রিতে সব নতুন মেশিন থাকার কারনে অনেক সময় হকচকিয়ে যায়। তাই মেশিনের নামগুলো জানা অত্যাবশ্যক। Cotton spinning এ Blow room খুবই গুরুত্বপূর্ন। তা জেনে নেওয়া যাক এখানে কি কি ধরনের মেশিন আছে ও তাদের কাজ…

Different lines of Blow room:

CONVENTIONAL: 1.Auto bale opener 2.Automatic blender 3.Step cleaner 4.AXI-flow 5.Porcupine opener 6.Hopper feeder 7.Scatcher machine

TRUTZSCHLER: 1.Unifloc 2.Metal and fire detector 3.Uniclean 4.Unimix 5.Uniflex 6.Loptex

Cotton spinning থেকে সাধারণত তিন ধরনের সুতা তৈরি করা হয়ে থাকে , 1.carded yarn 2.combed yarn 3.Rotor yarn

*Flow chart of carded yarn:

Cotton → Blow Room → Lap → Carding → Carded Sliver → Breaker frame→ Breaker Sliver → Finisher Draw frame→ Finisher Drawn Sliver → Simplex → Roving → Ring Frame → Yarn

*Flow Chart of spinning (Combed Yarn)

Blow Room → Carding Machine → Draw Frame → Lap former → Comber → Simplex → Ring Frame

*Flow Chart of Rotor Spinning

Fiber Bale → Blow Room → Lap → Carding → Carded Sliver → Breaker Draw frame → Drawn Sliver → Finisher Draw frame → Drawn Sliver → Rotor Spinning → Rotor Yarn Automatic Bale opener:

ব্লো রোম লাইনের প্রথমেই রয়েছে অটোমেটিক বেল ওপেনার মেশিন। এ মেশিনের কাজ হল কটন বা তুলার বেল্ট কে কেটে ছোট ছোট টুকরা করে পরবর্তী মেশিনে এয়ার কারেন্ট এর মাধ্যমে প্রেরণ করা। অটোমেটিক বেল ওপেনার মেশিনে সাধারণত ম্যানুয়ালি raw cotton feed করা হয়। এ মেশিনে একটি ক্যারেজ থাকে যা চারদিকে ৩৬০ কোনে ঘুরে raw cotton গুলোকে ট্যালেস্কোপিক পাইপের মধ্য দিয়ে প্রেরণ করে। এখানে একটি কন্ডেন্সার থাকে যা এয়ার কারেন্ট সিস্টেমের মাধ্যমে raw cotton গুলোকে পরবর্তী মেশিনে স্থানান্তর করে।

Step Cleaner: এ মেশিন সাধারণত Mixing, Blending, Opening and Cleaning হয়ে থাকে। এখানে প্রধানত air current action, regulating action, opposite spike action and beating action হয়ে থাকে।

Air Current Action: এয়ার কারেন্ট একশনের মাধ্যমে সাধারণত raw cotton গুলো স্থানান্তরিত হয়ে থাকে। এছাড়াও এখানে cleaning হয়ে থাকে।

Regulating Action: রেগুলেটিং একশনের মাধ্যমেও ক্লিনিং হয়ে থাকে।

Opposite Spike Action: অপজিট স্পাইক একশনের মাধ্যমে রো কটন ওপেন হয়ে থাকে। এছাড়াও এখানে ক্লিনিং ও মিক্সিংও হয়ে থাকে।

Beating Action: বিটিং একশনের মাধ্যমে তুলার বেল্ট গুলোকে আরও ছোট ছোট টুকরায় পরিণত করা হয় ফলে এখানে ওপেনিং হয়ে থাকে।

Porcupine Opener: এ মেশিনে এসে কটনের বেল্ট গুলো আরও ওপেন, ক্লিন এবং ব্লেন্ডিং হয়ে থাকে। এটিই সাধারণ ব্লো রোম লাইনের শেষ মেশিন। এ মেশিনের আউটপুট হচ্ছে Lap. Blow room থেকে আমরা আউটপুট হিসেবে লেপ পেয়ে থাকি। ব্লো রোম এর পরের মেশিন হচ্ছে কার্ডিং মেশিন। Carding কে Heart or Mother of spinning বলা হয়।

Carding M/C: স্পিনিং এর পূর্ব শর্ত হচ্ছে ফাইবার গুলোকে open এবং individual করা। কার্ডিংই একমাত্র সেকশন যেখানে ফাইবার গুলো পরিপূর্ণ ভাবে ওপেন হয়ে থাকে। এছাড়াও ব্লো রোমে থেকে যাওয়া ময়লা কার্ডিং এ এসে রিমুভ হয়। কার্ডিং মেশিনের ইনপুট হচ্ছে লেপ এবং আউটপুট হচ্ছে কার্ডেড স্লাইভার। কার্ডিং মেশিনের উদ্দেশ্য হচ্ছে ফাইবারকে ওপেন , ক্লিন , ব্লেন্ড করা এবং পরবর্তী প্রসেস এর জন্য কার্ডেড স্লাইভার তৈরি করা।

Drawing Frame: ড্রইং ফ্রেম এর ইনপুট হচ্ছে কার্ডেড স্লাইভার এবং আউটপুট হচ্ছে drawn sliver. ড্রইং ফ্রেমে সাধারণত মিক্সিং ,ব্লেন্ডিং , ডাব্লিং এবং ড্রাফটিং হয়ে থাকে।

Mini Lap Former: মিনি লেপ ফরমার মেশিনের ফাংশন হচ্ছে ডাব্লিং , ড্রাফটিং ব্লেন্ডিং এবং কয়েলিং। মিনি লেপ ফরমার এর উদ্দেশ্য হচ্ছে drawn sliver থেকে কম্বিং মেশিনের জন্য মিনি লেপ তৈরি করা।

Combing M/C: কম্বিং মেশিনের প্রধান কাজ হচ্ছে ফাইবারকে প্যারালাল , হোমোজেনাস এবং ইন্ডিভিজুয়্যাল করা। এছাড়াও এখানে সর্ট ফাইবার এবং ডাস্ট রিমুভ হয়ে থাকে। কম্বিং মেশিনের ইনপুট হচ্ছে মিনি লেপ এবং আউটপুট হচ্ছে combed sliver.

Simplex: সিমপ্লেক্স এ ফাইবার গুলো সুতা তৈরির জন্য পরিপূর্ণ ভাবে উপযোগী হয়ে উঠে। সিমপ্লেক্স এর ইনপুট হচ্ছে combed sliver এবং আউটপুট হচ্ছে roving.

Ring Frame: রিং ফ্রেম হচ্ছে স্পিনিং এর সর্বশেষ মেশিন। এর ইনপুট হচ্ছে রভিং এবং আউটপুট হচ্ছে ইয়ার্ন। রিং ফ্রেমে উৎপন্ন ইয়ার্নকে bobbin এ সংরক্ষণ করা হয়।

উপরোক্ত প্রক্রিয়ার মাধ্যমে ই Raw materials থেকে yarn প্রস্তুত করা হয়ে থাকে।

লেখকঃ
Name: Sree Joy kumar Devnath
Batch: 9th
Institute: NITER

About The Author

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *




Grow up your business

TextileEnginerrs










March 2020
MTWTFSS
« Feb  
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031