Home Technical Textile স্মার্ট পোশাক

স্মার্ট পোশাক

আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের প্রযুক্তি ব্যবহার করে থাকি আমাদের দৈনন্দিন বিভিন্ন কার্যক্রম রেকর্ড করার জন্য । যেমন স্মার্ট ওয়াচ, ফিটনেস ট্র্যাকার কিংবা মোবাইল ফোন ব্যবহার করে আমরা আমাদের ঘুম, হাঁটা-চলা, হৃদস্পন্দন, শরীরের তাপমাত্রা ইত্যাদি পর্যবেক্ষণ করে থাকি । কিন্তু যদি এমন হয়, আপনার শরীরের পোশাক যদি এগুলো রেকর্ড এবং পর্যবেক্ষণে আপনাকে সাহায্য করে তাহলে কেমন হয় ব্যাপারটা??? এছাড়া অন্যান্য বিভিন্ন কার্যক্রমগুলোও যদি আপনার পোশাক করে দেয় তাহলে কেমন হবে ভেবে দেখেছেন কখনো?!!  হ্যাঁ, আধুনিক তথ্য -প্রযুক্তির যুগে এ আর অসম্ভব কিছু নয় । আধুনিক প্রযুক্তির সহায়তায় নতুন আবিষ্কার এই  স্মার্ট ক্লথ । যা পোশাক শিল্পের জন্য এক যুগান্তকারী আবিষ্কার।

এই স্মার্ট পোশাক আপনার দেহের বিভিন্ন তথ্য রেকর্ড করে আপনাকে সেগুলো পর্যবেক্ষণে সহায়তা করবে । ফলে আপনাকে আলাদা ভাবে কোনে স্মার্ট ওয়াচ বা ফিটনেস ট্র্যাকার ব্যবহার করতে হবে না । এছাড়াও অন্যান্য অনেক কার্যক্রম যেমন-মিউজিক শোনা, স্ট্রেস লেভেল নির্ণয়,ফোন কল, ম্যাপ দেখা ইত্যাদি কাজগুলো করতেও  আপনাকে সাহায্য করবে এই স্মার্ট পোশাক  । এই স্মার্ট পোশাক সমূহতে Artificial Intelligence (AI) প্রযুক্তি ব্যবহার করা হয় । কিছুকিছু স্মার্ট পোশাক সূর্যের ক্ষতিকর ইউভি(UV)  রশ্নি পরিমাপ করে এবং তা থেকে দেহকে রক্ষা করে ।

এই পোশাকসমূহ  Stretchy বা প্রসার প্রবণ স্মার্ট ফেব্রিক দিয়ে তৈরী । পাশাপাশি বিভিন্ন বিল্ট-ইন সেন্সর যেমন- ইসিজি, শ্বসন, হার্ট রেট এবং বিভিন্ন শারীরিক কার্যক্রম পরিমাপক সেন্সর সমূহ ব্যবহার করা হয় । 
সেন্সর সমূহের সংগ্রহকৃত তথ্য পোশাকের রেকর্ডিং মডিউলে পাঠানো হয় যেখানে তথ্যসমূহ জমা থাকে ।এই তথ্যসমূহ অ্যাপ ব্যবহার করেও দেখা যায় এবং বিশ্লেষণ করা যায় ।  পোশাকের  রেকর্ডিং মডিউল, প্রায় ৫০ ঘন্টা তথ্য সংগ্রহ করতে পারে কোনোরুপ সমস্যা ছাড়াই । পাশাপাশি এই পোশাক পানি কিংবা পানির ছিটেফোঁটা এবং ঘাম প্রতিরোধী  । যার ফলে যে কোনো পরিস্থিতিতে সহজেই ব্যবহার করা যাবে ।

বিভিন্ন কোম্পানি নানা রকমের  স্মার্ট পোশাক  তৈরী করেছে ৷  তারমধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলোঃ গুগলের স্মার্ট জ্যাকেট, অমসিগন্যালের টিশার্ট, লেভির কম্পিউটার ট্র্যাকার জ্যাকেট ইত্যাদি । পরিশেষে বলা হয় যায়, স্মার্ট পোশাক আধুনিক টেক্সটাইলের এক দারুণ আবিষ্কার । আমাদের জীবনযাত্রার মানকে আরো সহজ করে দেবে এই স্মার্ট পোশাকসমূহ । অদূর ভবিষ্যতে এই পোশাকসমূহ হয়ে ওঠবে আমাদের নিত্যদিনের সঙ্গী। 

তথ্যসূত্রঃ t3.comfabriclink.com, গুগল 
লেখক-মোহাম্মদ রাফি 
ডিপার্টমেন্ট অব ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং 
ড. এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ,পীরগঞ্জ,রংপুর । 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author