Home Life Style & Fashion হাই ফ্যাশন 3D প্রিন্টেড ড্রেস

হাই ফ্যাশন 3D প্রিন্টেড ড্রেস

বর্তমান বিশ্বে 3D প্রিন্টেড ড্রেসের কদর দিনদিন বেড়েই চলেছে। এটি সবার নিকট সহজলভ্য না।সাধারণত 3D ড্রেস ডিজাইন একটি জটিল প্রক্রিয়া। বিভিন্ন হাই ফ্যাশন ক্যাটাগরির মধ্যে এটির স্থান। 3D ড্রেস ডিজাইনের জন্য বিশ্বের বিভিন্ন ফ্যাশন ইন্ডাস্ট্রিগুলো তাদের ডিজাইনারদের গতানুগতিক ধারার বাইরে কাজ করার স্বাধীনতা দিয়ে থাকে।তাছাড়া ডিজাইনাররাও এটি নিয়ে কাজ করতে বেশ আগ্রহী।

নিচে বহুল আলোচিত কিছু 3D ড্রেসের বর্ননা দেওয়া হলোঃ

Spider Dress: এটি সন্ধ্যাকালীন পরিধানের উপযোগী একটি ড্রেস।এই ড্রেস Intel Edison Chip দিয়ে সাজানো থাকে যেটা অনবরত ব্যবহারকারীর বায়োসিগন্যালস বিশ্লেষণ করে থাকে।ডাচ ফ্যাশন ডিজাইনার Anouk Wipprecht এটি আবিষ্কার করেন।

Skeleton Dress: বিভিন্ন জীবজন্তুর শরীরতত্ত্বের গবেষণা থেকে এই ড্রেস তৈরির প্রাথমিক চিন্তাভাবনা করা হয়।আইরিশ ফ্যাশন ডিজাইনার Van Herpen এটি নিয়ে গবেষণা করছেন।

Smoke Dress: বর্তমান প্রযুক্তিতে এই ড্রেস প্রচুর সাড়া ফেলেছে। Volkswagen গাড়ির কোম্পানির একটি অংশীদার হিসেবে এটি তৈরি করা হয়।এই ড্রেসের বিশেষত্ব হচ্ছে যখন কেউ এর পরিধানকারীর কাছে আসে তখন স্বয়ংক্রিয়ভাবে ড্রেস থেকে ধোঁয়া নির্গত হয়।আত্নরক্ষার কৌশল হিসেবেও এটি ব্যবহার করা হয়।

Vortex: এই ড্রেস ডিজাইনে organic & mathematical উপাদানের সমন্বয় করা হয়েছে। ফ্যাশন ডিজাইনার Laura Thapthimkuna এটি নিয়ে বলেন,”আমি এমন কিছু তৈরি করতে চেয়েছি যেটি ডিজাইনের দিক দিয়ে সম্পূর্ণ ভিন্নকিছু উপস্থাপন করবে।”

Synapse Dress: এটি Intel Edison Powered ড্রেস।নাম থেকেই এর গুণাবলি বোঝা যায়। ব্যবহারকারীর শরীরের বিভিন্ন কার্যাবলী বিশ্লেষণ করার ক্ষমতা রয়েছে এই ড্রেসের।এটি শরীরের চাপও পরিমাপ করে দিতে পারে।এছাড়া ১২০ ওয়াট এর মত আলোর সংকেত ও দিতে পারে এটি।

এছাড়াও আরো কয়েকটি 3D প্রিন্টেড ড্রেসের নাম দেওয়া হলোঃ

Gems of Ocean
The Voltage Collection
Incunabula
The Smock Corset
Kinematics Dress

তবে 3D ড্রেস ডিজাইনের সবচেয়ে বড় অসুবিধা হলো এতে অনেক সময়ের দরকার হয়।গার্মেন্টসের ছোট একটা পার্ট ডিজাইন করতেই অনেক সময় লেগে যায়।ফলে প্রোডাকশন খরচ ও বেড়ে যায় এবং সকল ক্রেতাদের নিকট সহজলভ্য হয়ে ওঠে না।একটা ইন্ডাস্ট্রিকে রাতারাতি চেঞ্জ করে ফেলার জন্য 3D ড্রেসের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ!

লেখক:
তানভির আহামেদ ফাহাদ
বুটেক্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author