Home Technology 𝐄𝐧𝐠𝐢𝐧𝐞 𝐋𝐚𝐭𝐡𝐞 𝐌𝐚𝐜𝐡𝐢𝐦𝐞 (ইঞ্জিন লেদ মেশিন ) - এর বিস্তারিত

𝐄𝐧𝐠𝐢𝐧𝐞 𝐋𝐚𝐭𝐡𝐞 𝐌𝐚𝐜𝐡𝐢𝐦𝐞 (ইঞ্জিন লেদ মেশিন ) – এর বিস্তারিত

একটি নির্দিষ্ট কাজের জন্য বিভিন্ন যন্ত্রাংশের সমন্বয়ে যে যান্ত্রিক বস্তু তৈরি করা হয় তাকেই মেশিন বলা হয়। একটি মেশিনে থাকা যন্ত্রাংশ গুলোই মেশিনটিকে চালায় এবং এটি একটি নির্দিষ্ট কাজ করতে সক্ষম। মেশিন যেমন ইলেকট্রিক্যাল হতে পারে তেমনি মেকানিক্যালও হতে পারে।  এখনে আজকে

“𝐄𝐧𝐠𝐢𝐧𝐞 𝐋𝐚𝐭𝐡𝐞 𝐌𝐚𝐜𝐡𝐢𝐧𝐞(ইঞ্জিন লেদ মেশিন)” সম্পর্ক আলোচনা করবো। মেশিন শপের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যন্ত্র হলো 𝐄𝐧𝐠𝐢𝐧𝐞 𝐋𝐚𝐭𝐡𝐞 𝐌𝐚𝐜𝐡𝐢𝐧𝐞,এটাকে সাধারণত অন্য সকল মেশিন টুলস এর জননী (𝑴𝒐𝒕𝒉𝒆𝒓 𝒐𝒇 𝒂𝒍𝒍 𝒐𝒕𝒉𝒆𝒓 𝒎𝒂𝒄𝒉𝒊𝒏𝒆 𝒕𝒐𝒐𝒍𝒔)বলা হয়। এটি এক ধরনের মেশিন টুলস (𝐌𝐚𝐜𝐡𝐢𝐧𝐞 𝐓𝐨𝐨𝐥𝐬) যা দিয়ে একটি একমুখাে কাটারের সাহায্যে যে কোন বস্তুকে নির্দিষ্ট মাপ অনুযায়ী কেঁটে প্রধানত বেলনের ন্যায়, মােচাকৃতি বা চ্যাপ্টা আকৃতি প্রদান করা যায়। একটি লেদ মেশিনের প্রধান ফাংশন হলো একটি ম্যাটেরিয়াল থেকে ধাতু অপসারণ করে এটিকে প্রয়োজনীয় আকার-আকৃতি দেয়া।

যে সকল মেশিন টুল বর্তমানে ব্যবহৃত হচ্ছে, এদের মধ্যে লেদ মেশিনই প্রাচীনতম। অতি প্রাচীনকাল থেকেই লেদের ব্যবহার চলে আসছে। তখন লেদ হাত দিয়ে চালানাে হতাে এবং কাঠের চেয়ার, টেবিল প্রভৃতির পায়া তৈরি করতে লেদ ব্যবহার করা হতাে। 

লেদ মেশিনের সাহায্যে সে সব সব বস্তুই তৈরি করা যায়, যারা এর ঘূর্ণন অক্ষ সাপেক্ষে প্রতিসম। লেদ মেশিন সাধারণত বিদ্যুৎ শক্তি দ্বারা চালিত হয়ে যন্ত্র বা যন্ত্রাংশ তৈরিতে ব্যবহার করা হয়। এর সাহায্যে টার্নিং, ড্রিলিং,টেপার কাটিং, নার্লিং,ফেসিং, পার্টিং, থ্রেড কাটিং ইত্যাদি কাজ করা হয়। 
আধুনিক লেদ মেশিনের ক্রমবিকাশঃ Lathe একটি গ্রিক শব্দ যার অর্থ তক্তা। কাঠের তক্তা দিয়ে তৈরি পৃথিবীর প্রথম কুদ যন্ত্র যা আধুনিক লেদ মেশিনের ক্রমবিকাশের প্রথম ধাপ এখন লেদের ব্যবহার শুধু কাঠের কাজের মধ্যে সীমাবদ্ধ নেই। বর্তমানে দৈহিক শক্তির পরিবর্তে বৈদ্যুতিক শক্তি দ্বারা লেদ পরিচালিত হচ্ছে। বর্তমান একবিংশ শতাব্দীতে আধুনিক যন্ত্রপাতি যত রকমের অসাধ্য সাধন করেছে তার মধ্যে এই লেদ মেশিনের ভূমিকাই সর্বাধিক, অতুলনীয়।

লেদ মেশিনের প্রকারভেদঃলেদ মেশিন বিভিন্ন ধরনের হয়। যেমনঃক. ইঞ্জিন লেদ;খ. টারেট লেদ;গ. মাল্টিপল স্পিন্ডল লেদ; ‌(এই তিনটি লেদ দিয়ে ধাতব বস্তুতে কাজ করা হয় ।)ঘ. উডলেদ ইত্যাদি ।

লেদ মেশিনের ব্যবহারঃবিভিন্ন ধরনের কাজে লেদ ব্যবহার করা হয়। যেমন: কাঠের কাজ, ধাতুর কাজ, ধাতু মোচরানো এবং গ্লাসের কাজ । মাটি, চীনামাটি বা পাথর নির্মিত তৈজস্যপত্রের আকার দিতেও লেদের ব্যবহার করা হয়, যার বহুলপরিচিত উদাহরণ হচ্ছে কুমারের সংক্রিয় চাকা ।
লেদ মেশিনের গঠনঃ লেদ মেশিনের প্রধান ৫ টি অংশ হল-
১) বেড;
২) হেড স্টক;
৩) টেইল স্টক;
৪) ক্যারেজ;
৫) মেইন স্পিন্ডল;

এছাড়াও রয়েছে: টুল পােস্ট, কম্পাউন্ড রেস্ট, লিড স্কু, ফীড শ্যাফট ইত্যাদি।

লেদ মেশিনে সাধারণত যেসকল অপারেশন করা হয়-
1) Facing.
2) Taper Turning.
3) Threading.
4) Contour Turning.
5) Form Turning.
6) Chamfering.
7) Cut off.
8)Knurling.
9) Boring.
10) Drilling.
11) Parting.

লেদ মেশিনে চার ধরণের চাক ব্যবহার করা হয়। যথা-
১) Three Jaw Universal Chuck;
২) Four Jaw Independent Chuck;
৩) Collet Chuck;
8 ) Magnetic Chuck;

লেদ মেশিনে প্রত্যেকটি কাজের জন্য আলাদা এটাচমেন্ট ব্যবহার করা হয়। সেগুলাে হচ্ছে-
১) Grinding attachment;
২) Boring attachment;
৩) Mililling attachment;
৪) Taper attachment;
৫) Collect attachment;

যেসকল টুলস মেশিনে যুক্ত থেকে ধাতব বস্তু থেকে ধাতু অপসারণ করে সঠিক আকার দিয়ে বস্তু উৎপাদন করে তাদেরকে মেশিন টুলস বলে।লেদ মেশিনে টার্নিং, ড্রিলিং, টেপার টার্নিং, নার্লিং, ড্রিলিং, ফেসিং, চ্যাম্ফারিং, বােরিং ইত্যাদি অপারেশন করা সম্ভব। যা অন্যকোনাে একক মেশিনের পক্ষে সম্ভব না। তাই লেদ মেশিনকে ইউনিভার্সাল মেশিন টুলস বলা হয়।

Writer information 
Ateeya Jahan Labonno
Department  of Industrial and production Engineering (NITER)
TES TEAM MEMBER
E-Mail:[email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author