Friday, March 29, 2024
More
    HomeCareerইন্ডাস্ট্রিয়াল ট্যুর-সৈয়দ স্পিনিং এন্ড কটন মিলস লিমিটেড,সিরাজগঞ্জ

    ইন্ডাস্ট্রিয়াল ট্যুর-সৈয়দ স্পিনিং এন্ড কটন মিলস লিমিটেড,সিরাজগঞ্জ

    অপুর্ব মন্ডল,এপারেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট 

    একাডেমিক কার্যক্রমের অংশ হিসেবে গত ৪ মার্চ ২০২৩ ডক্টর এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থীরা ইন্ডাস্ট্রিয়াল ট্যুর সম্পন্ন করে এবার গন্তব্য ছিলো সৈয়দ স্পিনিং এন্ড কটন মিলস লিমিটেড,সিরাজগঞ্জ।

    রাস্তার নয়নাভিরাম দৃশ্য দেখতে দেখতে আমরা যখন ফ্যাক্টরিতে প্রবেশ করে তখন আমাদের সাদরে বরন করে নেয়া হয় প্রবেশ মুখেই চোখে পড়ে হরেকরকমের ফুল এবং গাছপালা তা দেখে সত্যিই বাংলাদেশ যে কেন গ্রিন ইন্ডাস্ট্রির জন্য সেরা বোঝা যায়। পরবর্তীতে আমরা কতগুলো গ্রুপে ভাগ হয়ে যাই এবং প্রতিটি গ্রুপের একজন গাইড হিসেবে ওই ফ্যাক্টরির বিভিন্ন শাখায় কর্মরত স্যারদের ঠিক করে দেয়া হয় যারা সুনিপুনভাবে ফ্যাক্টরির বিভিন্ন সেকশন এর কাজ এবং ক্যারিয়ার সম্পর্কিত গাইডলাইন প্রদান করেন।

    ফ্যাক্টরির প্রথম সেকশনটি ছিল ব্লো রুম যেখানে স্পিনিং এর প্রধান উপরকন তুলা প্রক্রিয়াকরন অর্থাৎ ওপেন ক্লিন ব্লেন্ডিং করা হয়।

    Bale management : স্যারের ভাষ্যমতে তাদের Cotton Bale গুলো আসে ব্রাজিল,মালি এবং অস্ট্রেলিয়া থেকে।

    Blowroom operation: এই সেকশনে যে Bale গুলো ওপেন করা হয় তা আবার ওপেন,ক্লিনিং এবং মিক্সিং এবং স্টোর করে রাখা হয় এবং তার জন্য অত্যাধুনিক মেশিন যেমন Reiter,ঊনিচলেয়ান ইত্যাদি ব্যাবহার করা হয়।

    Carding process: এই সেকশনে তুলা গুলা জাল বা স্লাইভার হিসেবে বের হয় যা পরবর্তীতে কাজে লাগবে,৪ টি ভিন্ন অপারেশনে Neps,অপদ্রব এবং স্লাইভার তৈরি করা হয় এই সেকশনকে Heart of spinning বলা হয় কারন প্রায় ৭০ শতাংশ পর্যন্ত গুনগত মান ধরে রাখা হয়।

    Breaker: উক্ত ধাপে ড্রাফটিং এর মাধ্যমে ৬ টি স্লাইভার একত্রিত হয়ে একটি এবং পরবর্তীতে দ্বিতীয় ধাপে ৮ টি স্লাইভার একত্রিত হয়ে ফিনিশ ফিনিশন স্লাইভার তৈরি হয়।

    Auto leveler: carding process এর পর যাতে কোনো ধরনের ইভেননেস এবং কাউন্ট ভেরিয়েশন না ঘটে তাই এই প্রসেস করা হয় এবং carding এর লং এবং ফিনিশারের শর্ট ফাইবার রিমুভ করে।

    Simplex/Roving frame: এই ধাপে স্লাইভার কে Drafting,twisting,coiling,winding এর মাধ্যমে সুতা তৈরি করা হয় যা কোনো প্যাকেজে জড়ানো হয়।

    Autocone machine: এই ধাপে ২/৩ ধরনের ফল্ট রিমুভ করা হয়,ইভেননেস,ময়লা,ক্লিনিং এবং roving এর ফল্ট রিমুভ করে

    এবং সর্বশেষ ধাপে Ring frame এর মাধ্যমে ইয়ার্ন প্রস্তুতির মাধ্যমে স্পিনিং প্রসেস এর সমাপ্তি ঘটে তারপর স্যার আমাদের ল্যাবে কিভাবে সুতার বিভিন্ন টেস্ট করস হয় তার বর্ননা দেন এবং আমাদের ক্যারিয়ার বিষয়ক গাইডলাইন প্রদান করে ফ্যাক্টরিতে আমরা শ্রমিকদের সাথে মতবিনিময় করি তারাও আমাদের বিভিন্ন কাজ শিখিয়ে দেন এবন তাদের বন্ধুসুলভ আচরনে মুগ্ধ হই,এবং কোম্পানির বিভিন্ন পদে নিযুক্ত স্যারদের সাথে ছবি তোলা এবং এবং কুশল বিনিময়ের মাধ্যমে আমাদের ইন্ডাস্ট্রিয়াল টুরের সমাপ্তি ঘটে।

    অপুর্ব মন্ডল

    এপারেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট 

    ডক্টর এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments