Friday, April 19, 2024
More
    HomeSustainabilityএকবিংশ শতাব্দীর অটোমেশন

    একবিংশ শতাব্দীর অটোমেশন

    বর্তমানে টেক্সটাইল শিল্প বিশ্বব্যাপী একটি গুরুত্বপূর্ণ শিল্প হিসেবে পরিচিত। টেক্সটাইলের সর্বজনীনতার কারণে, এটি আজকের বিশ্বে অধ্যয়নের অন্যতম উৎস হয়ে উঠেছে। কোটি কোটি মানুষ এই বস্ত্র শিল্পের সাথে জড়িত। টেক্সটাইল পণ্য বিভিন্ন ধরনের ফাইবার, সুতা এবং কাপড় থেকে তৈরি করা হয়। টেক্সটাইল শিল্পে, এক সময় শুধুমাত্র হাস্ত চালিত এবং সাধারণ প্রযুক্তি ব্যবহৃত হত। ধীরে ধীরে প্রযুক্তির ব্যবহার বাড়তে শুরু করে এবং আজকের আধুনিক যুগে নিত্য-নতুন চাহিদার কারণে, বিভিন্ন গবেষক এবং উদ্যোক্তারা পণ্যের গুণমান উন্নত এবং অধিক উৎপাদনের কথা চিন্তা করে বিভিন্ন ধরণের উন্নত আধুনিক সরঞ্জাম এবং প্রযুক্তিগত দিকগুলির উপর গবেষণা এবং ফোকাস করা শুরু করেছেন। আজকাল এমন একটি বিষয় হল বস্ত্র শিল্পে অটোমেশন বা যান্ত্রিকীকরণ।

    অটোমেশন কি?

    অটোমেশন হল একটি বিশেষ যান্ত্রিকীকরণ প্রক্রিয়া, যেখানে স্বয়ংক্রিয় যন্ত্রপাতি এবং আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কম সময়ে এবং উচ্চ দক্ষতার সাথে সহজেই কারখানার উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। অটোমেশন মানে স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণের সাহায্যে বিভিন্ন মেশিনের সাথে সমন্বয় করে কারখানার বিভিন্ন সেক্টরের মানুষের কাজের চাপ কমানো।

    ফলে কম জনশক্তিতে কম সময়ে বেশি টেক্সটাইল পণ্য উৎপাদন হচ্ছে। সুতরাং সহজ কথায় স্বয়ংক্রিয়তা হল যান্ত্রিকীকরণ বা জিনিসগুলি স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন করা। অটোমেশনের ব্যবহার এখন টেক্সটাইল কাঁচামাল যেমন স্পিনিং, উইভিং/নিটিং, ডাইং , প্রিন্টিং এবং পোশাক শিল্পে দেখা যেতে পারে।

    টেক্সটাইল শিল্পে অটোমেশনের প্রভাব:

    বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি পোশাক শিল্প। প্রতিযোগিতায় টিকে থাকতে হলে প্রতিনিয়ত নতুন নতুন যন্ত্রপাতি ও প্রযুক্তির সাথে পরিচিত হতে হয়। বর্তমানে এমন একটি সমস্যা হল অটোমেশন। তাই পোশাক খাতের উদ্যোক্তারা সম্প্রতি কারখানায় স্বয়ংক্রিয় ডিভাইস ব্যবহার শুরু করেছেন।

    ১. বাংলাদেশের উদ্যোক্তারা গত তিন-চার বছর ধরে কারখানায় অটোমেশন ব্যবহার শুরু করেছে। আমাদের দেশে প্রায় ২৫৩টি কারখানা সর্বাধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতি ব্যবহার করে অর্ডার পূরণ করছে। উন্নত প্রযুক্তির ব্যবহার উল্লেখযোগ্যভাবে (৩০-৪০%) উৎপাদন খরচ কমাতে সাহায্য করে এবং উচ্চ উৎপাদনশীলতার ক্ষেত্রে সময়ের ব্যাবহার হ্রাস করে।

    ২. একটি মাঝারি কারখানায় কাটিং সেকশনে ১৫০-২০০ জন শ্রমিক লাগত, কিন্তু এখন এটি স্বয়ংক্রিয় কাটিং মেশিন ব্যবহার করে ১০-১২ জন শ্রমিক নিয়ে কাজ করছে। আবার জিন্সের জন্য একটি পিছনের পকেট তৈরি করতে যেখানে চার অপারেটরকে কাজ করতে হয়েছিল, এখন এটি একটি মেশিন দিয়ে করা হয়। অর্থাৎ একজন অপারেটর দিয়ে চারজনের কাজ করা হচ্ছে।

    ৩. ভায়া হোমের মালিক অক্ষয় জয়পুরিয়া বলেছেন যে টেক্সটাইল শিল্পে টার্নিং পয়েন্ট আসে যখন অটোমেশন সফটওয়্যার LOWRYSewbot চালু করে, Sewbot-এর একাধিক ক্ষমতা পোশাক প্রস্তুতকারকদের চাহিদা ৫৫-৭৫% কমিয়ে দেয়। মার্কিন যুক্তরাষ্ট্রে যেখানে সেলাইবোট তৈরি করা হয়, সেখানে একটি ডেনিম শার্ট তৈরি করতে খরচ হয় $৭.৪৮৷

    কিন্তু রোবোটিক উৎপাদন লাইনে প্রতিটি শার্টের জন্য এই খরচ $০.৩৩। এটি মানুষের সেলাই লাইনে মাত্র ৪ ঘন্টায় গড়ে ৬৭০ টি-শার্ট তৈরি করে। কিন্তু রোবোটিক সেলাই লাইন আছে যেটির ১১৫০ টি-শার্ট তৈরি করার ক্ষমতা রয়েছে, যার অর্থ হল উৎপাদন ৭০% বৃদ্ধি পাবে।

    ৪. অটোমেশন সেলাই বিভাগে সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে, এছাড়াও পণ্য উন্নয়ন এবং উৎপাদন প্রক্রিয়া যেমন: 3D স্যাম্পলিং, অটোক্যাড, অটো কাটার ইত্যাদিতেও শুরু হয়েছে। হাই-টেক সেন্সর মেশিন, বারকোড রিডারও বিভিন্ন কারখানায় ব্যবহার করা হচ্ছে। সুতরাং আগামী দশ বছরে এই শিল্পে ব্যাপক পরিবর্তন ঘটবে তাতে কোনো সন্দেহ নেই।

    ৫. অটোমেশনের কারণে, প্রচুর শ্রমিক তাদের চাকরি হারাচ্ছে। কর্মসংস্থান হ্রাসের পেছনে এটি একটি প্রধান কারণ বলে মনে করা হচ্ছে। তবে অনেকেই এটাকে বিপদ হিসেবে দেখছেন না কারণ বাংলাদেশের সব শ্রমিক, যারা অটোমেশনের কারণে চাকরি হারাচ্ছেন তারাই কোনো না কোনোভাবে এই শিল্পে কর্মসংস্থান পাচ্ছেন। কারণ বাংলাদেশে এই শিল্পের আকার এখন দিন দিন বাড়ছে। কিন্তু কেউ কেউ আবার দ্বিমত পোষণ করছেন।

    ৬. সরকারের a2i প্রকল্প এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) অনুসারে, বাংলাদেশে প্রায় ৬০% গার্মেন্টস শ্রমিক (৩০ লাখ) ২০৪১ সালের মধ্যে বেকার হয়ে পড়বে এবং অটোমেশনের কারণে স্বয়ংক্রিয় মেশিন (রোবট) দ্বারা প্রতিস্থাপিত হবে টেক্সটাইল শিল্প (আরএমজি সেক্টর)।

    তাই তৈরি পোশাক শিল্পের বাজারে টিকে থাকতে হলে কারখানার মান উন্নয়নের পাশাপাশি অটোমেশনের দিকে বিশেষ নজর দিতে হবে। কারণ এখন পোশাক শিল্পের ভবিষ্যৎ ব্যবসা নির্ভর করছে অটোমেশন এবং লিড টাইম কমানোর ওপর।

    টেক্সটাইলে অটোমেশনের সুবিধা:

    ১. কম সময়ে বেশি উৎপাদন: টেক্সটাইলে অটোমেশনের কারণে কম সময়ে বেশি পণ্য উৎপাদন করা সম্ভব হচ্ছে। যেখানে আগে শ্রমিকরা কাজ করত, শ্রমিকরা অবিরাম কাজ করতে পারত না, এক সময় তারা ক্লান্ত হয়ে পড়ত এবং বিরতির প্রয়োজন হত। কিন্তু অটোমেশনের ফলে এখন নিরবচ্ছিন্ন পণ্য উৎপাদন হচ্ছে।

    ২. পণ্যের গুণমান বৃদ্ধি: অটোমেশন আগের তুলনায় উচ্চ মানের এবং ত্রুটিহীন পণ্য তৈরি করছে। কর্মীদের সাথে কাজ করার সময় বিভিন্ন কারণে ত্রুটির ঝুঁকি সবসময় ছিল। কিন্তু অটোমেশন সেই ভয়কে অনেকটাই কমিয়ে দিয়েছে।

    ৩. কম শ্রম মজুরি: টেক্সটাইল সেক্টরে অটোমেশনের বিভিন্ন পর্যায়ে শ্রমিকের সংখ্যা হ্রাস করা। কিছু ক্ষেত্রে, এই অটোমেশন শ্রমিকের সংখ্যা ৫০-৬০ শতাংশ এবং কিছু ক্ষেত্রে ৮৫ শতাংশ পর্যন্ত হ্রাস করেছে। ফলে আগের তুলনায় কম শ্রমিক দিয়েও একই কাজ করা হচ্ছে কম সময়ে। তাই কোনো খাতে পণ্য উৎপাদনে শ্রমিক মজুরির পরিমাণ কমেছে।

    ৪. একই উৎপাদনের জন্য কাজের সময় হ্রাস করে: অটোমেশন/স্বয়ংক্রিয়তা একই কাজগুলি সম্পাদন করা সম্ভব করে তোলে তবে কর্মীদের জন্য কম ঘন্টা শ্রম দিয়ে। উদাহরণস্বরূপ, এলি হুইটনির কটন জিনের মতো উদ্ভাবনগুলি কায়িক শ্রম ব্যবহার না করে তুলা থেকে বীজ আলাদা করা সম্ভব করেছে।

    ৫. উৎপাদন খরচ হ্রাস করুন: কোম্পানির মালিকরা একটি স্বয়ংক্রিয় মেশিন পাওয়ার জন্য একটি উন্নয়ন চুক্তি স্বাক্ষর করেছেন যা উপাদান কাটা এবং সেলাই সহ একাধিক ফেব্রিক প্রক্রিয়াকরণ পদক্ষেপগুলি পরিচালনা করে ৷ সবচেয়ে চিত্তাকর্ষক দিক হল যে এটি একটি টি-শার্ট সম্পূর্ণ করতে মাত্র ২২ সেকেন্ডের প্রয়োজন। একজন প্রতিনিধি বলেছেন যে প্রতিটি পোশাকের শ্রম ব্যয় মাত্র ৩৩ সেন্ট, যা বিশ্বের যেকোনো বাজারের চেয়ে সস্তা।

    ৬. শ্রমিকদের জন্য কাজের নিরাপত্তা বৃদ্ধি: আমরা জানি যে টেক্সটাইল শিল্পে ফাইবার থেকে সুতা এবং সুতা থেকে কাপড় তৈরি করা হয়। তারপর কাপড়কে আরো আকর্ষণীয় করতে ডাইং ও প্রিন্টিং করা হয়। এর প্রতিটি ধাপ বিশেষ করে স্পিনিং, উইভিং এবং ডাইং প্রক্রিয়া যে কারো জন্য বিপজ্জনক হতে পারে। সুতরাং অটোমেশন টেক্সটাইল শিল্পে সকলের জন্য কাজের শর্তগুলি সুরক্ষিত করে এই বেশিরভাগ প্রক্রিয়াগুলি পরিচালনা করার জন্য স্বয়ংক্রিয় মেশিন সরঞ্জাম তৈরি করেছে।

    ৭. দক্ষ শ্রমিকের ক্রমবর্ধমান চাহিদা: যেহেতু অটোমেশন টেক্সটাইল শিল্পে শ্রমিকের সংখ্যা হ্রাস করেছে এবং যেখানে আগে ১৫০-২০০ জন শ্রমিকের প্রয়োজন ছিল, এখন এটি মাত্র ১০-১২ জন শ্রমিক/অপারেটর নিয়ে কাজ করছে। আধুনিক প্রযুক্তি এবং উচ্চ মানের সাথে এই সরঞ্জামগুলি পরিচালনা করার জন্য প্রযুক্তিগতভাবে দক্ষ কর্মীদের প্রয়োজন। তাই অটোমেশনের মাধ্যমে দক্ষ টেক্সটাইল শ্রমিকের চাহিদা বাড়ছে।

    টেক্সটাইলে অটোমেশনের অসুবিধা:

    ১. উচ্চ বিনিয়োগ খরচ: টেক্সটাইল শিল্পে বিনিয়োগের পরিমাণ অটোমেশন ব্যবহারের সাথে বহুগুণ বেড়েছে। কারণ এতে এমন কিছু সরঞ্জাম রয়েছে যা একসাথে একাধিক কাজ সম্পাদন করার ক্ষমতা রাখে, যার ফলে হাজার হাজার থেকে মিলিয়ন ডলার পর্যন্ত খরচ হয়।

    ২. বেকারত্ব বৃদ্ধি: টেক্সটাইল অটোমেশনের ফলে, বিভিন্ন স্তরে ৭০-৮০ শতাংশ কর্মশক্তি হ্রাস পেয়েছে, যার অর্থ এই সংখ্যক শ্রমিক তাদের চাকরি হারাচ্ছে। এতে দেশে বেকারত্বের হার বাড়বে।

    ২০৪১ সালের মধ্যে আরএমজি সেক্টরের ৬০ শতাংশ চাকরি স্বয়ংক্রিয় হয়ে উঠবে, যা কার্যকরীভাবে শিল্পে প্রতি পাঁচ কর্মচারীর মধ্যে প্রায় দুইজনকে বেকার করে দেবে। যদিও অটোমেশন ব্যবহারের কিছু অসুবিধা রয়েছে, তবে সুবিধাগুলি কম নয়। বর্তমান বাজারে টিকে থাকতে হলে অটোমেশনে বিনিয়োগ করতে হবে, যার প্রধান কারণ দেশের পোশাক শিল্প অটোমেশনের ওপর অনেকটাই নির্ভরশীল। তাই উন্নত দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে আমাদের শিল্পেও অটোমেশনের ব্যবহার নিশ্চিত করতে হবে। তবেই আমাদের পোশাক শিল্প এগিয়ে যাবে।

    SourceGoogle
    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments