Thursday, April 18, 2024
More
    HomeCottonকটন ফাইবার যেভাবে এলো....

    কটন ফাইবার যেভাবে এলো….

    তুলা হোল একটি উদ্ভিজ্জ ফাইবার যা তুলা গাছের পরিপক্ক ক্যাপসুল থেকে পাওয়া যায়। প্রায় ৪০ সেন্টিমিটার Slub, লাল এবং হলুদ বর্ণের পাতা এবং ফুল দিয়ে তুলা গাছ গঠিত। যখন ফুল ফেকুন্ডেটেড হয় তখন তার পাপড়ি পড়ে যায় এবং ২৫ দিনের মধ্যে ব্র্যাক নামে একটি পাতা ঘিরে একটি ক্যাপসুল বৃদ্ধি পায়।

    ক্যাপসুলটি নীচের প্রান্তে গোল ড্রপ আকার ধারণ করে। ক্যাপসুলের ভিতরে পাঁচ থেকে আটটি বীজ থাকে যার উপর ফাইবার তৈরি হয়। ক্যাপসুল পরিণত হয়ে গেলে চারটি অংশে বিভক্ত হয়।

    একই উদ্ভিদে ক্যাপসুলগুলির পরিপক্কতা একই সাথে ঘটে না, সুতরাং তুলার ফসল কাটার জন্য আরও সময় প্রয়োজন হয়। ফসলটি পরিপক্ক হওয়ার এক সপ্তাহ পরে তুলা বেরিয়ে আসে। ফসল কাটার পরে প্রথম অপারেশন Husking, যা বীজ থেকে তন্তুগুলি অপসারণের অনুমতি দেয়।

    ইতিহাসঃ

    ঠিক কত বছর আগে আবিষ্কার তা সঠিকভাবে কেউ বলতে পারেননি। তবে মেক্সিকোর বিভিন্ন গুহাগুলো সন্ধানকারী বিজ্ঞানীরা সুতার বোল এবং তুলা কাপড়ের টুকরা খুঁজে পেয়েছিলেন যা পরীক্ষা করে প্রমাণিত হয়েছে যে সেগুলো কমপক্ষে ৭,০০০ বছর পুরনো। বর্তমানে আমেরিকাতে কোন পরিচর্যা তারা তুলা গাছ বেড়ে উঠছে।খ্রিস্টপূর্ব ৩,০০০ বছর পূর্বে পাকিস্তানের সিন্ধু নদী উপত্যকায়, তুলার চাষ করা এবং তা থেকে প্রাপ্ত সুতা ব্যবহার করে কাপড়ে বোনা হত।

    প্রায় একই সময়ে, মিশরের নীল উপত্যকার আদিবাসীরা সুতার পোশাক তৈরি শুরু করে।

    আরব ব্যবসায়ীরা সুতা কাপড় ইউরোপে নিয়ে গিয়েছিল।

    ১৪৯২ সালে কলম্বাস আমেরিকা আবিষ্কার করলে বাহামা দ্বীপপুঞ্জে তুলা গাছ জন্মাতে দেখা যায়।

    ১৫০০ সালের মধ্যে, সুতা বিশ্বজুড়ে পরিচিত ছিল।

    ধারণা করা হয় ১৫৫৬ সালে ফ্লোরিডায় এবং ভার্জিনিয়ায় ১৬০৭ সালে তুলার বীজ রোপণ করা হয়েছিল।

    Colonists রা ১৬১৬ সালের মধ্যে, ভার্জিনিয়ার জেমস নদীর তীরে তুলা চাষ শুরু করেছিলেন।

    ১৭৩০ সালে ইংল্যান্ডে প্রথমবারের মতো যন্ত্রপাতি ব্যবহার করে তুলা থেকে সুতা উৎপাদন শুরু হয়েছিল।

    ইংল্যান্ডে শিল্প বিপ্লব এবং মার্কিন যুক্তরাষ্ট্রে তুলার জিন আবিষ্কারের ফলেই আজ বিশ্ব বাজারে তুলার এত চাহিদা।

    এলি হুইটনি ১৭৯৩ সালে সুতির জিনের পেটেন্ট আবিষ্কার করেছিলেন। যদিও পেটেন্ট অফিসের রেকর্ড থেকে বোঝা যায় যে হুইটনির পেটেন্ট আবিষ্কারের দু’বছর আগে নোট হোমস নামে একজন মেশিনবিদ প্রথম সুতির জিন তৈরি করেছিলেন।

    দ্রুত বর্ধনশীল জিন টেক্সটাইল শিল্পকে প্রচুর পরিমাণে সুতি সরবরাহ করা সম্ভব করেছে। ১০ বছরের মধ্যে, মার্কিন তুলা ফসলের মূল্য $১৫০,০০০ থেকে বেড়ে ৮ মিলিয়নেরও বেশি হয়েছে।

    প্রকারভেদ

    বাণিজ্যিকভাবে চারটি প্রজাতির তুলা রয়েছে :

    ১. Gossypium hirsutum – উর্ধ্বভূমি তুলা। মধ্য আমেরিকা, মেক্সিকো, ক্যারিবিয়ান এবং দক্ষিণ ফ্লোরিডা অঞ্চলে পাওয়া যায় (বিশ্বে উৎপাদন ৯০%)

    ২. Gossypium barbadense – অতিরিক্ত দীর্ঘ তুলা হিসাবে পরিচিত। গ্রীষ্মমন্ডলীয় অঞ্চল থেকে দক্ষিণ আমেরিকার স্থানীয় কিছু এলাকায় উৎপন্ন হয়। ( বিশ্বে উৎপাদন ৮%)

    ৩. Gossypium arboreum – গাছের তুলা। ভারত এবং পাকিস্তানের বিভিন্ন এলাকায় চাষ হয়। ( বিশ্বে উৎপাদন ২% এরও কম)

    ৪. Gossypium herbaceum – লেভান্ট সুতি, দক্ষিণ আফ্রিকা এবং আরব উপদ্বীপে পাওয়া যায় ( বিশ্বে উৎপাদন ২% এরও কম)

    তুলা ফাইবারগুলো সাদা, বাদামী, গোলাপী এবং সবুজ রঙের ও হয়ে থাকে।

    তুলা চাষ ঃ

    তুলার সফল চাষের জন্য দীর্ঘ সময়, প্রচুর রোদ এবং মাঝারি বৃষ্টিপাতের প্রয়োজন হয়, সাধারণত ৬০ থেকে ১২০ সেমি (২৪ থেকে ৪৭ ইঞ্চি) পর্যন্ত। মাটি সাধারণত মোটামুটি ভারী হওয়া দরকার, যদিও পুষ্টিমানের স্তরের ব্যতিক্রমী হওয়ার প্রয়োজন নেই। সাধারণভাবে, এই শর্তগুলি উত্তর ও দক্ষিণ গোলার্ধে শুষ্ক মৌসুমে এবং উপজাতীয় অঞ্চলের মধ্যে পূরণ করা হয়, তবে বর্তমানে তুলার একটি বড় অংশ কম বৃষ্টিপাত সহ এমন অঞ্চলে চাষ করা হয় যেখানে সেচের মাধ্যমে পানি দেওয়া হয়। তুলা প্রাকৃতিকভাবে বহুবর্ষজীবী তবে কীটপতঙ্গ নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য বার্ষিক হিসাবে উত্থিত হয়। উত্তর গোলার্ধে বসন্তে রোপণের সময় ফেব্রুয়ারির শুরু থেকে জুনের শুরু পর্যন্ত পরিবর্তিত হয়।

    আমেরিকা যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল হিসাবে পরিচিত অঞ্চলটি বিশ্বের বৃহত্তম সুগন্ধি তুলা চাষকারী অঞ্চল। শুষ্কভূমি (অ-সেচহীন) তুলো সফলভাবে এই অঞ্চলে জন্মানোর সাথে, ধারাবাহিক ফলন কেবল ওগালালা আকুইফার থেকে প্রাপ্ত সেচের জলের উপর ভারী নির্ভরতার সাথে উৎপাদিত হয়। যেহেতু তুলো কিছুটা নুন এবং খরা সহনশীল তাই এটিকে শুষ্ক ও আধা-শুষ্ক অঞ্চলে আকর্ষণীয় ফসল হিসাবে পরিচিত।

    আধুনিক বাণিজ্যিক সুতি ফাইবারের মধ্যে হলুদ রঙের অফ-হোয়াইট টাইপের বাদে অন্য রঙের তুলাও চাষ করা যায়। প্রাকৃতিকভাবে রঙিন তুলো লাল, সবুজ এবং বাদামির বেশ কয়েকটি শেডে আসতে পারে।

    আমেরিকা যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং অস্ট্রেলিয়ায় বেশিরভাগ তুলা যান্ত্রিকভাবে কাটা হয়, যা তুলা গাছের ক্ষতি ছাড়াই তুলা সংগ্রহে সহযোগিতা করে।

    বিশ্বব্যাপী তুলা উৎপাদন

    তুলার বৃহত্তম উৎপাদক, বর্তমানে, ভারত এবং চীন এবং বার্ষিক উৎপাদন প্রায় ১৮.৫৩ মিলিয়ন টন এবং ১৭.১৪ মিলিয়ন টন। এই উৎপাদন বেশিরভাগ ক্ষেত্রে তাদের নিজ নিজ টেক্সটাইল শিল্প দ্বারা ব্যবহার করা হয়।

    কাঁচা সুতির বৃহত্তম রফতানিকারক দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র ৪.৯ বিলিয়ন ডলার এবং আফ্রিকা ২.১ বিলিয়ন ডলার বিক্রয় করছে।

    মোট আন্তর্জাতিক বাণিজ্য ১২ বিলিয়ন হিসাবে অনুমান করা হয়।

    আফ্রিকার তুলা বাণিজ্য ১৯৮০ সাল থেকে দ্বিগুণ হয়ে গেছে।

    পূর্বের এবং দক্ষিণ এশিয়ার যেমন ভারত ও চীন হিসাবে উন্নয়নশীল দেশগুলিতে টেক্সটাইল উৎপাদন তেমন একটি উল্লেখযোগ্য দেশীয় টেক্সটাইল শিল্প নেই। আফ্রিকাতে, তুলা চাষ করা হয় অসংখ্য ছোট ধারক দ্বারা। টেনেসির মেমফিসে অবস্থিত ডুনাভান্ট এন্টারপ্রাইজগুলি শত শত ক্রয় এজেন্ট সহ আফ্রিকার শীর্ষস্থানীয় সুতি ব্রোকার। এটি উগান্ডা, মোজাম্বিক এবং জাম্বিয়ায় সুতির জিনগুলি পরিচালনা করে।

    মার্কিন যুক্তরাষ্ট্রের ২৫,০০০ তুলা চাষিদের প্রতি বছর ২ বিলিয়ন ডলার হারে প্রচুর পরিমাণে ভর্তুকি দেওয়া হয়। যদিও চীন এখন তুলা খাতকে সর্বোচ্চ স্তরের সহায়তা প্রদান করে। এই ভর্তুকির ভবিষ্যৎ অনিশ্চিত এবং আফ্রিকার তুলা দালালদের কার্যক্রমের প্রত্যাশিত প্রসারণ ঘটাচ্ছে।

    ২০১৯ সালে সূতির পাঁচ প্রধান রফতানিকারক হলেন (১) ভারত, (২) মার্কিন যুক্তরাষ্ট্র, (৩) চীন, (৪) ব্রাজিল এবং (৫) পাকিস্তান।

    ভারতে তুলা উৎপাদনে শীর্ষস্থানীয় রাজ্যগুলোর মধ্যে, মহারাষ্ট্র (২৬.৬৩%), গুজরাট (১৭.৯৬%) এবং অন্ধ্র প্রদেশ (১৩.৭৫%)। এই রাজ্যগুলোর আবহাওয়া প্রধানত ভেজা এবং শুষ্ক।

    মার্কিন যুক্তরাষ্ট্রের, টেক্সাস রাজ্য ২০০৪ সাল পর্যন্ত মোট উৎপাদনে নেতৃত্ব দিয়েছে এবং ক্যালিফোর্নিয়া রাজ্যে একর প্রতি সর্বোচ্চ ফলন ছিল।

    কটনের বৈশিষ্ট্য
    ১.আরামদায়ক
    ২.ভাল শোষণ ক্ষমতা
    ৩.রঙ ধারণ ক্ষমতা বেশি
    ৪.ভালমত প্রিন্ট করা যায়
    ৫.সেলাই করা সহজ ইত্যাদি

    কটনের অ্যাপ্লিকেশন
    সুতির প্রধান শেষ ব্যবহারগুলোর মধ্যে রয়েছে:

    ১.পোশাক
    ব্লাউজ, শার্ট, বাচ্চাদের পোশাক, সাঁতারের পোশাক, স্যুট, জ্যাকেট, প্যান্ট, সোয়েটার, হোসিয়ারি ইত্যাদি।

    ২.হোম ফ্যাশন
    পর্দা, চাদর, তোয়ালে, টেবিল কাপড়, টেবিল ম্যাট, ন্যাপকিনস ইত্যাদি।

    ৩.প্রযুক্তিগত অ্যাপ্লিকেশন।

    ৪.চিকিৎসা এবং প্রসাধনী অ্যাপ্লিকেশন
    ব্যান্ডেজ, ক্ষত প্লাস্টার ইত্যাদি।

    Writer
    Rafiul Islam
    E-mail : [email protected]
    B.Sc in Textile Engineering (SKTEC)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments