Friday, March 29, 2024
More

    [কারিগরি টেক্সটাইল সিরিজ পর্ব-৬]: INDUTEC

    🖋 টেকনিক্যাল টেক্সটাইল হচ্ছে একধরনের বিশেষায়িত টেক্সটাইল যেগুলো প্রধানত বিশেষ বিশেষ কাজে ব্যবহার করা হয়। যেমন : অগ্নি নির্বাপক কাপড় (PROTEC), মেডিকেল সেক্টরে ব্যবহৃত এপ্রন, মাস্ক, সার্জিক্যাল সুতা (MEDITEC), গাড়ির সিট কভার, এয়ার ব্যগ (MOBILTEC).

    🖋 এটি একটি বৃহত এবং ক্রমবর্ধমান খাত যা অন্যান্য শিল্পের বিস্তৃত সমর্থন করে। টেকনিক্যাল টেক্সটাইলের বিশ্বব্যাপী বৃদ্ধির হার বাড়ছে এবং পোশাকের টেক্সটাইলগুলির বৃদ্ধির তুলনায় প্রতি বছর প্রায় 4% বেশি, যা প্রতি বছর 1% হারে বাড়ছে।

    🖋 INDUTEC: ইন্ডাস্ট্রিতে বেশি ব্যবহৃত হয়। কনভেয়র বেল্ট, ড্রাইভিং বেল্ট, সিন্থেটিক তারপুলিন, তাবু এগুলো indutec.

    Industrial Textile এর কিছু ভাগ রয়েছে। সেগুলো হলোঃ

    🖋 পোশাক নির্ধারণ করা:

    ডিক্যাটিজিং কাপড়, ডিক্যাটিজিং র‌্যাপার নামে পরিচিত এটি ডেকাটিজিং মেশিনে ব্যবহৃত একটি শিল্প ফ্যাব্রিক। ফ্যাব্রিকটি ওপেন ডিক্যাটিজিং এবং কেয়ার ডিক্যাটিজিং মেশিন উভয়েরই একটি অবিচ্ছেদ্য অঙ্গ যা প্রধানত বোনা কাপড়ের যান্ত্রিক সমাপ্তির জন্য ব্যবহৃত হয়।

    🖋 বোল্টিং কাপড়:

    বোলটিং কাপড় মূলত টেক্সটাইল শিল্পে স্ক্রিন প্রিন্টিংয়ের জন্য ব্যবহৃত একটি জাল ফ্যাব্রিক। পরিস্রাবণ ছাড়াও এতে ফ্যাব্রিক অ্যাপ্লিকেশন রয়েছে। বোল্টিং কাপড় হলো বোনা ফ্যাব্রিক যা পলিয়েস্টার এবং নাইলন সুতা থেকে উৎপাদিত হয় এবং বিভিন্ন জাল আকারে পাওয়া যায়।

    🖋 প্রচ্ছন্ন আবরণ:

    কাজের অংশের পৃষ্ঠটি ঘষে কোনও কাজ টুকরো টুকরো করার জন্য একটি ক্ষয়কারী উপাদান ব্যবহার করা হয়। অ্যাব্রেসিভগুলি প্রাথমিকভাবে শিল্প প্রয়োগগুলিতে যেমনঃ গ্রাইন্ডিং, পলিশিং, বফিং, হ্যানিং, কাটিং, স্মুথিনিং ইত্যাদি কাজে ব্যবহৃত হয়। প্রলিপ্ত ক্ষয়কারীগুলি দুটি বিস্তৃত শ্রেণিতে শ্রেণিবদ্ধ করা হয়েছে: বোনা লেপযুক্ত ঘর্ষণ এবং অ-বোনা লেপ ক্ষয়কারী। ব্যবহৃত কাপড় হলো সুতি, পলিয়েস্টার এবং পলিয়েস্টার মিশ্রন। উপযুক্ত প্রলিপ্ত ঘষে তুলে ফেলতে সহায়তা পাওয়ার জন্য প্রক্রিয়াজাত করা হয়।

    🖋 পরিবাহক বেল্ট:

    বেল্ট কনভেয়র সিস্টেম হলো দ্রুত পরিবহন, পরিবেশ বান্ধব এবং বাল্ক পরিবহনের অর্থনৈতিক দিক। পরিবাহক বেল্ট পৃথকভাবে ইউনিট লোড এবং বাল্ক লোড অবিচ্ছিন্নভাবে সরানোর জন্য ব্যবহৃত হয়। একটি পরিবাহক বেল্ট তিনটি উপাদান নিয়ে গঠিত: কভার, শব এবং ইনসুলেশন । বেল্টিং কাপড়গুলি এই পরিবাহক বেল্টগুলিকে শক্তিশালী করার জন্য ব্যবহৃত হয়। কনভেয়ার বেল্টগুলি সিমেন্ট, খনন, তাপবিদ্যুৎ কেন্দ্র, কাগজ, কাচ, সার এবং অন্যান্য প্রক্রিয়া শিল্পগুলিতে বড় ধরনের অ্যাপ্লিকেশন খুঁজে পায় যেখানে লোডের অবিচ্ছিন্ন স্থানান্তরের প্রয়োজন রয়েছে।

    🖋 চালন ফিতা:

    একটি বেল্ট ড্রাইভ দুটি শ্যাটের মধ্যে ঘূর্ণমান গতি স্থানান্তর করার একটি পদ্ধতি। একটি বেল্ট ড্রাইভে দুটি চালকের উপরে প্রতিটি শিফটের একটি করে পুলি এবং এক বা একাধিক ধারাবাহিক বেল্ট রয়েছে। ড্রাইভিং পালির গতিটি সাধারণত বেল্ট এবং পালির মধ্যে ঘর্ষণের মাধ্যমে চালিত পালিতে স্থানান্তরিত হয়। সংক্রমণ বেল্টগুলি ফ্ল্যাট, ভিনাইল, পলি-ভিনাইল, টাইমিং / সিঙ্ক্রোনাস বেল্ট ইত্যাদি হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। ভিনাইল বেল্ট (বা ভি বেল্ট) সর্বাধিক ব্যবহৃত বেল্ট। ভি বেল্ট ড্রাইভগুলি অনেকগুলি অ্যাপ্লিকেশনের জন্য ফ্ল্যাট বেল্ট ড্রাইভকে প্রতিস্থাপন করেছে কারণ আরও কমপ্যাক্ট ড্রাইভের ব্যবস্থা সহ উচ্চতর শক্তি প্রেরণ করা যেতে পারে। ভি বেল্ট ড্রাইভগুলি প্রায় 95% ড্রাইভ দক্ষতা অর্জন করে।

    🖋 কম্পিউটার প্রিন্টার ফিতা:

    একটি ডট ম্যাট্রিক্স প্রিন্টারের কম্পিউটার প্রিন্টার কার্টিজ (ডিএমপি) প্রিন্টারের ফিতা নামে একটি ক্যাসেট এবং ইনকড ফ্যাব্রিক নিয়ে থাকে। কার্টিজ প্রতিস্থাপন করা হয় যখন আর কোনও প্রিন্ট নেওয়া যায় না। তবে ব্যয় বাঁচাতে কেবল পটি অংশ পরিবর্তন করা হয় যাকে রিফিল বলে। নাইলন-6 সুতা একটি ফ্যাব্রিক মধ্যে বোনা যা কম্পিউটার প্রিন্টার ফিতা তৈরীর জন্য প্রয়োজনীয় আকার কাটা হয়। এই ফ্যাব্রিকের জন্য প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি হলো উচ্চ প্রসার্য শক্তি, ভাল শোষণ ক্ষমতা এবং কৈশিক ক্রিয়া, ধোঁয়া প্রতিরোধের, স্ক্র্যাচ প্রতিরোধের, ভাল তাপ প্রতিরোধের এই বৈশিষ্ট্যগুলি মুদ্রণের সময় কালি বহন করতে এবং চাপ সহ্য করতে সক্ষম করে।

    🖋 মুদ্রিত সার্কিট বোর্ড:

    প্রিন্টেড সার্কিট ব োর্ড (পিসিবি) একটি মেকানিকাল ডিভাইস যা বৈদ্যুতিন সংযোগ এবং বৈদ্যুতিন উপাদানগুলিকে ধরে রাখতে ব্যবহৃত হয়। প্রিন্টেড সার্কিট বোর্ড তৈরিতে ব্যবহৃত প্রযুক্তিগত টেক্সটাইল হলো বোনা কাঁচের ফাইবার ফ্যাব্রিক যা ইপোক্সি রজনের পাশাপাশি শক্তিবৃদ্ধি হিসাবে ব্যবহৃত হয়। কাঁচের ফাইবার সংশ্লেষিত রজনকে তামা ফয়েলে বাঁধতে ব্যবহার করা হয়। এই স্তর প্রয়োজনের ভিত্তিতে আরও বিভিন্ন আকারে কাটা হয়। ব্যবহৃত কাচের ফ্যাব্রিক পিসিবিতে নির্মিত চূড়ান্ত বৈদ্যুতিন সার্কিটের কার্যকারিতাকে প্রভাবিত করে। পিসিবি অ্যাপ্লিকেশনগুলির জন্য প্রয়োজনীয় গ্লাস ফ্যাব্রিকের কাঙ্ক্ষিত বৈশিষ্ট্যগুলি হলো ডাইমেনশনাল স্থিতিশীলতা, পৃষ্ঠের মসৃণতা, লেজার এবং যান্ত্রিক সহ্য করার ক্ষমতা।

    🖋 শিল্প ব্রাশ:

    ব্রাশগুলি বিভিন্ন সারফেস সমাপ্তি, শিল্প এবং গৃহস্থালি উভয় উদ্দেশ্যেই পৃষ্ঠের পরিষ্কারের অ্যাপ্লিকেশনগুলির জন্য ব্যবহৃত হয়। পেইন্টিং অ্যাপ্লিকেশনগুলির জন্য ব্যবহৃত ব্রাশগুলির চাহিদা সিংহভাগ। অন্যান্য নির্দিষ্ট শিল্প অ্যাপ্লিকেশনগুলির মধ্যে রয়েছে টেক্সটাইল ফিনিশিং, ক্যাপসুল ফিনিশিং (ফার্মা শিল্প), পরিবাহক বেল্টগুলি পরিষ্কার করা (মেটাল হ্যান্ডলিং ইন্ডাস্ট্রি), বোতল পরিষ্কার ইত্যাদি।

    📚Writer:
    Sajjadul Islam Rakib
    NITER (10th Batch)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments