Saturday, April 20, 2024
More
    HomeTechnical Textileকেয়ার লেবেল" এ পোশাকের যত্ন ও রক্ষনাবেক্ষন।

    কেয়ার লেবেল” এ পোশাকের যত্ন ও রক্ষনাবেক্ষন।

    পোশাকটিকে সঠিক ভাবে যত্ন নিয়ে তাকে দীর্ঘস্থায়ী করা কেয়ার লেবেলের মূল লক্ষ্য,কেয়ার লেবেলের গায়ে যে যে চিহ্ন দেয়া থাকে সেগুলো এক একটি বিভিন্ন কাজ বোঝায়…

    “লেবেল” এমন ট্যাগ যা নির্বাচনের ক্ষেত্রে ভোক্তাকে সহায়তা করার উদ্দেশ্যে পোশাক এবং টেক্সটাইল পণ্য সম্পর্কিত তথ্য উপস্থাপন করে। সাধারণত পোশাক একক ব্যবহারের জন্য তৈরি হয় না। এটি বেশ কয়েকবার ব্যবহার করা যেতে পারে। এই কারণে এটি ধোয়া বা পরিষ্কার করার প্রয়োজন। এই ক্ষেত্রে ,লেবেল, গ্রাহককে সঠিকভাবে পোশাক যত্ন এবং রক্ষণাবেক্ষণের জন্য সহায়তা করে। পোশাকের লেবেলগুলিকে স্থায়ীভাবে সংযুক্ত থাকতে হবে এবং সুস্পষ্ট থাকতে হবে।

    পোশাক যত্ন ও রক্ষণাবেক্ষণ পদ্ধতিতে গত এক দশক বা তার মধ্যে বেশ কয়েকটি পরিবর্তন হয়েছে, যা পোশাক, সুরক্ষামূলক এবং অন্যান্য টেক্সটাইলের বৈশিষ্ট্যগুলিকে প্রভাবিত করে। কিছু পরিবর্তনগুলির মধ্যে রয়েছে গ্রীনার সাবান এবং ডিটারজেন্টস গঠন, শুকনো পরিষ্কারের জন্য নতুন পরিবেশ বান্ধব দ্রাবক, লন্ডারিং এবং অন্যান্য অনুরূপ সরঞ্জামগুলির নকশা এবং কাজ এবং নতুন সবুজ রাসায়নিকগুলি পরিচালনার জন্য সরঞ্জামগুলিতে প্রযুক্তিগত পরিবর্তন অন্তর্ভুক্ত। এই পরিবর্তনগুলি পূরণ করতে, ফেব্রিক এবং পোশাক প্রস্তুতকারকদের, তাদের কাঁচামাল সরবরাহকারীদের পাশাপাশি, পরিবেশগত সংবেদনশীলতা অনুযায়ী টেকসই পণ্য তৈরি করা উচিত।

    নির্দেশনাবলী সর্বদা অনেকগুলি টেক্সটাইল এবং পোশাক পণ্যগুলির যথাযথ যত্ন এবং রক্ষণাবেক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যত্ন ও রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় প্রক্রিয়া, প্রক্রিয়া শর্ত এবং রাসায়নিকগুলি ভুলভাবে নির্বাচন করা হলে এই আইটেমগুলির স্থায়িত্ব, নান্দনিক মান এবং মাত্রাগুলি পরিবর্তন হয়ে যেতে পারে। সুতরাং, নির্মাতাদের নির্দেশাবলীতে সর্বদা সঠিক পরামানগুলো অন্তর্ভুক্ত করা উচিত এবং ভোক্তাদের সেগুলি অনুসরণ করা উচিত।

    নির্দেশনাবলী’র সাথে যুক্ত প্রধান অসুবিধাগুলি হ’ল:
    কিছু প্রয়োজনীয়তা থেকে ও অনেক বেশি বিধিনিষেধযুক্ত পদ্ধতিগুলি নির্দেশ করে,আবার
    কিছু নির্দেশাবলীর কোন ধারণা নেই বা বুঝতে অসুবিধা হয় এবং 
    কিছু ঘর্ষণকারী এবং মোটা লেবেলগুলি ত্বকের জ্বালা করে।
    এই সমস্যাগুলি প্রয়োজনীয় পদক্ষেপ নিলে এড়ানো যেতে পারে। পোশাকের লেবেলের জন্য প্রয়োজনীয় শর্তগুলি সর্বদা সর্বজনীন ভাষা বা চিহ্ন ব্যবহার করে পরিষ্কারভাবে লেখা উচিত। লেবেলগুলি প্রস্তুত করার জন্য বা টেক্সটাইল আইটেমের কিছু অভ্যন্তরীণ অংশে সরাসরি নির্দেশাবলী মুদ্রণের জন্য নরম পদার্থের নির্বাচন ত্বকের জ্বালা সমস্যা এড়াতে পারে।

    বিভিন্ন পণ্য বিক্রয়ে ইন্টারনেটের ব্যবহার ব্যাপকভাবে বেড়েছে। ইন্টারনেট থেকে পোশাক কেনার ফলে আকার, ফিট, নান্দনিকতা, কাপড়ের অনুভূতি এবং যত্ন এবং বিষয়বস্তুর লেবেলের তথ্য পড়ার ঝুঁকি রয়েছে।
    প্রয়োজনীয় তথ্য ছাড়াও, নির্মাতারা অতিরিক্ত তথ্য যেমন পরিবেশগত লেবেল, গ্যারান্টি, সমাপ্তির তথ্য এবং একটি সোয়েটশপ লেবেল অন্তর্ভুক্ত করতে পারে। পরিবেশগত লেবেলগুলি পরিবেশ বান্ধব, বায়োডেগ্র্যাডাবিলিটি এবং পুনর্ব্যবহার সম্পর্কিত তথ্য সরবরাহ করে। পরিবেশগত লেবেলগুলি পরিবেশের উপর কম প্রভাব সহ পণ্য নির্বাচনের ক্ষেত্রে ভোক্তাদের সহায়তা করতে পারে। পোশাকের গ্যারান্টি সহ গ্রাহকরা পণ্যের মানের বিষয়ে নিশ্চিত হন। সোয়েটশপ লেবেলটি টেক্সটাইল উৎপাদন প্রক্রিয়া চলাকালীন কর্মচারীর কাজের অবস্থার বিষয়ে তথ্য সরবরাহ করে।

    ভোক্তাদেরও কোন প্রক্রিয়া করার আগে যত্নের নির্দেশাবলীর অর্থ সঠিকভাবে বুঝতে হবে। একটি সমীক্ষায় দেখা গেছে যে অনেক লোক যত্নের লেবেল সম্পর্কিত তথ্য পুরোপুরি বুঝতে পারে না এবং প্রস্তাবিতগুলির চেয়ে আরও জোরালো পরিষ্কার পদ্ধতি নির্বাচন করে। কিছু উত্তরদাতারা ইঙ্গিত দিয়েছিল। তারা মনে করেছিল যে ব্লিচিং গ্রহণযোগ্য হবে, যদিও নির্দেশনাটিতে এর বিরুদ্ধে সতর্ক করেছিল। একইভাবে, ‘লাইন ড্রাই’ ভুল ব্যাখ্যা করা হয়েছিল। লেবেলগুলি সঠিকভাবে ব্যাখ্যা করার জন্য ভোক্তার সংখ্যা সর্বাধিক করার জন্য শিক্ষাগত প্রোগ্রামগুলি প্রয়োজনীয়। লেবেলে তথ্যের মানকরণ করা ভুল বোঝাবুঝিকেও হ্রাস করতে পারে। উত্
    উৎপাদকদের পক্ষে সর্বদা সঠিক নির্দেশাবলীর সাথে লেবেল অন্তর্ভুক্ত করা প্রয়োজনীয়। যা পোশাকের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠবে।

    তবে বেশ কয়েকজন গবেষক প্রদত্ত তথ্য এবং ব্যবহৃত তথ্যের মধ্যে প্রত্যক্ষ সম্পর্কের অস্তিত্ব প্রমাণ করেননি।
    পেশাদার ব্যাবসায়ীরা পরিষ্কারের জন্য সায়েড, সর্বাধিক উপরিযুক্ত উলেরেন, সিল্ক এবং রেয়ন আইটেম ধোয়ার জন্য জল এবং বায়োডিগ্রেটেবল সাবান ব্যবহার করে।
    টেনশনিং মেশিন এবং আর্দ্রতা-নিয়ন্ত্রিত ড্রায়ারের ব্যবহার ফেব্রিক’টিকে তার আসল আকার এবং আকৃতিটি বজায় রাখার বিষয়টি নিশ্চিত করে।

    এই প্রতিষ্ঠানগুলি “শুকনো পরিষ্কার কেবল” লেবেলযুক্ত বেশিরভাগ পোশাক নিরাপদে সন্তোষজনক পর্যায়ে পরিষ্কার করে। 
    একইভাবে, পোশাকের কোন সম্ভাব্য ক্ষতি এড়ানোর জন্য একটি পেশাদার ব্যবসায়ের দ্বারা একটি ‘ড্রাই ক্লিন কেবল’ লেবেলযুক্ত পোশাকগুলি পরিষ্কার করা উচিত।

    পোশাক এর যত্ন ও রক্ষনাবেক্ষন এর জন্য নিম্নলিখিত উপাদান ব্যবহার করা হচ্ছে:

    ক্রিজ-রেজিস্ট ফিনিস: ক্রিজ-রেজিস্ট গার্মেন্টসে বেশ কিছুদিন ধরে ব্যবহৃত হচ্ছে। রজন এবং ক্রস লিঙ্কিং এজেন্টগুলির ব্যবহার সুতি এবং এর মিশ্রণের জন্য ভালভাবে প্রতিষ্ঠিত। সিনথেটিক্স, বিশেষত পলিয়েস্টার ক্ষেত্রে তাপ-সেটিং কৌশলগুলি ভালভাবে গবেষণা করা হয়েছে। কেয়ার লেবেল প্রস্তুত করার সময় এই সমাপ্তিগুলি বিবেচনায় নিতে হবে।

    মাটি-প্রতিরোধী এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল সমাপ্তি: মাটি-প্রতিরোধী এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল সমাপ্তি বিশেষ রাসায়নিকগুলির ব্যবহারের ফলে সম্ভব হয়েছে রাসায়নিকগুলি ধুয়ে যাওয়ার পরে ধরে রাখতে হবে যাতে কাঙ্ক্ষিত বৈশিষ্ট্য বজায় থাকে। অনেক সময় নির্মাতা এ জাতীয় সমাপ্তি টপ আপ করার পরামর্শও দেয়। পরিচ্ছন্নতা নিশ্চিত করার জন্য হালকা ওয়াশিং চক্র যথেষ্ট ।

    কম জলে ধোওয়া: কম-জলে ধোয়া (লেভিস) একটি নতুন ভূমিকা। এর মধ্যে, গার্মেন্টসের দীর্ঘমেয়াদী যত্নে ব্যবহারকারীদের সহায়তা করার জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ধারণাটি পরিবেশগত সুবিধার উপর ভিত্তি করে গ্রাহকদের আকর্ষণ করা।

    স্ব-পরিষ্কার: স্ব-পরিষ্কারের পোশাক এবং সুগন্ধী কাপড় (মাইক্রোইনক্যাপসুলেশন) বিকাশের অধীনে রয়েছে। তারা কাপড় এবং গার্মেন্টসে কার্যকারিতা দেওয়ার জন্য ন্যানো প্রযুক্তি ব্যবহার করে। এই জাতীয় সামগ্রীর যত্নের ব্যবস্থাটি একবারে ব্যাপকভাবে উপলব্ধ হওয়ার পরে তাদের প্রতিষ্ঠিত করা দরকার।

    যেহেতু এখন প্রতিরক্ষামূলক পোশাক ব্যবহার ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে এবং বিভিন্ন ধরণের উপাদান এবং ডিজাইনের বিভিন্নতা রয়েছে তাই এই আইটেমগুলির যত্ন এবং রক্ষণাবেক্ষণ বরং কঠিন। বেশ কয়েকটি প্রতিরক্ষামূলক পোশাকের আইটেমগুলির যত্ন এবং রক্ষণাবেক্ষণ বর্ণনা করার মানগুলির অভাব রয়েছে।

    সুতরাং, বিশ্বজুড়ে স্ট্যান্ডার্ড সংস্থাগুলি প্রতিরক্ষামূলক পোশাকের যত্ন এবং রক্ষণাবেক্ষণের জন্য মান প্রতিষ্ঠার জন্য এগিয়ে আসা উচিত।

    প্রযুক্তিগত উন্নয়ন ,সূত্র পরিবর্তন করে পরিবেশবান্ধব ডিটারজেন্ট প্রস্তুত করতে সহায়তা করেছে । কম্পোজিশনে এনজাইমগুলির ব্যবহার কম তাপমাত্রায় কাজ করতে সহায়তা করে, যার ফলে শক্তি খরচ হ্রাস হয়। এই ডিটারজেন্টগুলি কমপ্যাক্ট হওয়ায় পরিবেশগত সুবিধার ফলে তারা প্যাকেজিং, পরিবহন এবং স্টোরেজের প্রয়োজনীয়তা হ্রাস করে।

    ভবিষ্যতের উন্নতি, জৈব-ভিত্তিক অবনমিত উপাদানগুলির সাথে ক্ষতিকারক রাসায়নিকগুলির প্রতিস্থাপনের দিকে মনোনিবেশ করবে।
    ইথিলিন অক্সাইডের সাহায্যে পাম- বা নারকেল তেল ভিত্তিক অ্যালকোহলের মতো প্রাকৃতিক-বেস সারফ্যাক্ট্যান্ট সহ আরও নতুন ডিটারজেন্ট তৈরি করা হচ্ছে।
    দ্রাবক জাতীয় জলে বেশিরভাগ 12 কার্বন পরমাণু ফেনা সহ উদ্ভিজ্জ তেলযুক্ত অ্যালকোহলগুলি। পাম অয়েল থেকে মিথাইল এস্টারগুলি ইথিলিন অক্সাইডের সাথে মিশ্রিত করে মিথাইল এস্টার ইথক্সাইললেটগুলি কার্যকরভাবে ময়লা কাপড় পরিষ্কার করে।

    এথিলিন অক্সাইডের মাধ্যমে পরিবর্তিত খেজুর বা নারকেল ভিত্তিক ডিটারজেন্ট অ্যালকোহল থেকে প্রস্তুত অ্যালকিপোলিথঅক্সাইড (এপিই) ন্যানিয়োনিক ডিটারজেন্টগুলিও ভাল পরিষ্কারের এজেন্ট।


    Sree Joy devnath
    9th batch(2nd year)
    NITER.

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments