Friday, March 29, 2024
More
    HomeTechnical Textileখরগোশের চুল থেকে ফাইবার এবং বস্ত্র তৈরী

    খরগোশের চুল থেকে ফাইবার এবং বস্ত্র তৈরী

    খরগোশের চুল (যাকে খরগোশের পশম, শঙ্কু, শঙ্কি, চিরুনি বা ল্যাপিনও বলা হয়) সাধারণত খরগোশের পশম। এটি পশম টুপি এবং কোট তৈরিতে সর্বাধিক ব্যবহৃত হয়।

    খরগোশের চুল থেকে ফাইবার তৈরি করা হয়,যেটি পোশাক তৈরিতে ব্যবহিত হয়।
    পোশাক তৈরিতে সূতার কাঁচামাল হিসেবে যে সব তন্তু বা আশঁ ব্যবহৃত হয় সেগুলোকে টেক্সটাইল ফাইবার বলে। এই ফাইবারের একটি অংশ পাওয়া যায় খরগোশের চুল থেকে,যেটিকে উল ফাইবারও বলা যায়।

    খরগোশ ল্যাগোমর্ফা (Lagomorpha) বর্গের লেপরিডি(Leporidae) গোত্রের সদস্যর প্রাণী।

    খরগোশের চুলের প্রকারভেদঃ-
    ১.লম্বা চুল
    ২.রেকট্রিস্ক গার্ড চুল
    ৩.গোড়ায় শক্ত চুল

    গাইড কেশঃ- এগুলো বাহ্যিক চুল,এই চুল গুলো দীর্ঘ ও রুক্ষ হয়ে থাকে।

    গার্ড হেয়ারঃ- চারটি গার্ড হেয়ার থাকে প্রতিটি গাইড চুলকে ঘিরে এবং কোটটি সিল করে। প্রতিটি গাইড চুলে প্রায় ৬০টির নিচে চুল থাকে।এটিকে “বার্বস” নামেও ডাকা হয়।

    খরগোশের চুলের সুতার অনুকরণ পণ্যের বৈশিষ্ট্য- এগুলোতে ভালো বাহ্যিক অনূভুতি ও ভালো নমনীয়তা বিদ্যমান এবং পিলিং সংবেদনশীলতা রয়েছে। এগুলোর স্পষ্ট, সূক্ষ ও ব্যাপ্তিযোগ্যতা খুবই স্থিতিশীল হয়ে থাকে। খরগোশের পশমের পন্য গুলির মধ্যে কিছু অনান্য ফাইবারের তুলনায় খুব সহজেই ঝোঁক পড়ার প্রবনতা থাকে। সকল ফাইবারে একই দৈর্ঘ্য নাও থাকতে পারে।

    খরগোশের চুলের সুতা সাধারণ কৃত্রিম ফাইবার ফিলামেন্টর চেয়ে ভালো শক্তি এবং স্থিতিস্থাপকতা থাকে। কোর সুতা ফিলামেন্ট ইয়ার্ন এবং ছোটো স্ট্যাপ ফাইবারের সূক্ষ বৈশিষ্ট্য থাকে। এই কোর-সুতা তৈরির জিন্স অনেক আরামদায়ক হয়ে থাকে।

    বিভিন্ন জাতের খরগোশ থেকে ফাইবার এবং পোশাক তৈরী হয়। যেমন : সাদা নিউজিল্যান্ড খরগোশ, অ্যাঙ্গোরা খরগোশ, হোয়াইট জায়ান্ট খরগোশ, খরগোশ ফ্লান্ড্রে বা বেলজিয়াম জায়ান্ট, রিসান খরগোশ,খরগোশ ধূসর জায়ান্ট,ক্যালিফোর্নিয়া খরগোশ,রাশিয়ান খরগোশ,নিউজিল্যান্ড রেড খরগোশ,খরগোশ ফরাসি মেষ,খরগোশ রেক্স,চিঞ্চিলা খরগোশ, আলংকারিক খরগোশ,বামন খরগোশ,বামন রেক্স, বামন রাম,খরগোশের নিচে সাদা, ইত্যাদি।

    শীতকালে খরগোশের কাছ থেকে সর্বাধিক মানের ফাইবার পাওয়া যায়। বছরের অন্য সময়ে চুল পড়ায় বিভিন্ন ডিগ্রিতে পশম গুলোতে অসম প্যাচ লাগে। কোটটি বছরের এই সময়ে সবচেয়ে ঘন হয়। তাই ফাইবারও সর্বাধিক পাওয়া যায়। পাঁচ মাসেরও বেশি পুরোনো খরগোশ গুলো থেকে বেশি ফাইবার পাওয়া যায়, যখন পশমের পুরুত্ব সমতা হয়।

    আমাদের টেক্সটাইল শিল্পে ফাইবার খুবই গুরুত্বপূর্ণ। তাই এই ফাইবারের প্রতিও আমাদের নজর রাখতে হবে। এই ফাইবারের বৃদ্ধি এবং এই ফাইবার থেকে পোশাক তৈরির জন্য আমাদের খরগোশ পালন ও বৃদ্ধির জন্য সরকারের পাশাপাশি আমাদেরকেও উদ্যোগ নিতে হবে।

    Source : Wikipedia, Google.

    Writer Information :
    Israt Jahan Nadia
    Department Of Clothing & Textile, Batch:35, 1st Year
    Government College Of Applied Human Sciencea

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments