Tuesday, April 23, 2024
More
    HomeTechnical Textileটেকনিক্যাল টেক্সটাইল সম্পর্কিত আলোচনা।

    টেকনিক্যাল টেক্সটাইল সম্পর্কিত আলোচনা।

    ধরুন! আপনার সাথে প্রথম বারের মতো কারো দেখা হলো, যার সাথে আপনার কোনো কালেই কোনো পরিচয় ছিলো না। তাছাড়া আপনি তাঁর সম্পর্কে কিছুই জানেন না। কি তাঁর নাম? কি তাঁর বংশ পরিচয়? কি তাঁর শিক্ষাগত যোগ্যতা? এসবের কিছুই আপনার জানা নেই।
    লোকটার সাথে কুশল বিনিময় না করেই। আপনাকে বলতে হবে, লোকটা কোন প্রকৃতির? অর্থাৎ আপনাকে বলতে হবে, লোকটার বংশ মর্যাদা কিংবা শিক্ষাগত যোগ্যতা কি হতে পারে?
    এমন পরিস্থিতিতে নিশ্চয়ই সর্বপ্রথম আপনি লোকটার পোশাকের দিকে তাকাবেন!
    লোকটার গায়ের পোশাক দিয়েই আপনি বিবেচনা করবেন লোকটা কেমন বংশের কিংবা কেমন ব্যাক্তিত্বসম্পন্ন।

    আদিমযুগে মানুষ শুধুমাত্র লজ্জা নিবারণের জন্য পোশাক ব্যাবহার করলেও কালের পরিক্রমায় আমাদের উপরোক্ত দৃষ্টিভঙ্গির কারণে, বর্তমান সময়ে মানুষ শুধু লজ্জা নিবারণের জন্যই পোশাক পরিধান করেনা। বর্তমানে লজ্জা নিবারণের পাশাপাশি মানুষের ব্যাক্তিত্ব প্রকাশেও পোশাক ভূমিকা রাখে। তাই তো নানান উৎকর্ষতায় দিনকে দিন নানান বাহারী পোশাক আসছে বাজারে।

    আমরা যারা টেক্সটাইল সেক্টরের সাথে পরিচিত নই, তাদের টেক্সটাইল সম্পর্কিত ধারণা উপরোক্ত আলোচনাতেই সীমাবদ্ধ। অর্থাৎ তাদের মতে, টেক্সটাইল মূলত মানুষের লজ্জা নিবারণ আর ব্যাক্তিত্ব প্রকাশের কাজেই সীমাবদ্ধ।
    আসলে আপনারা যারা এমনটা ভাবেন, আপনাদের ধারণা সম্পূর্ণ ভুল। এবার নিশ্চয়ই প্রশ্ন তুলবেন, এই শার্ট-প্যান্ট, পাঞ্জাবী, বোরকা আর অন্তর্বাসের কাপড় উৎপাদন ও এসব তৈরী ছাড়া কী বা আছে এতে। আর এসব তো লজ্জা নিবারণের জন্যই।
    হ্যাঁ! আপনার কথা ঠিক আছে, তবে এসব ছাড়াও আরও অনেক কিছুর উৎপাদন করা হয় টেক্সটাইল সেক্টরে যা লজ্জা নিবারণ ও ব্যাক্তিত্ব প্রকাশের পাশাপাশি, আমাদের জীবন ধারণের সাথে ওতোপ্রোতো ভাবে জড়িত,

    জেনে নেয়া যাক তবে সে সম্পর্কে,
    ব্যাবহারিক দিক থেকে টেক্সটাইলকে সাধারণত দুই ভাগে ভাগ করা যায়,
    ১. কনভেনশনাল টেক্সটাইল
    ২. টেকনিক্যাল টেক্সটাইল

    আর এই টেকনিক্যাল টেক্সটাইল নিয়েই আজকের আলোচনা,

    কনভেনশনাল টেক্সটাইলঃ এই কনভেনশনাল টেক্সটাইলের সাথে সাধারণত আমরা সবাই পরিচিত, অর্থাৎ মানুষের লজ্জা নিবারণ ও ব্যাক্তিত্ব প্রকাশের নিমিত্তে যে টেক্সটাইল পণ্য সামগ্রী আমরা ব্যাবহার করি তাই কনভেনশনাল টেক্সটাইলের অন্তর্ভুক্ত।

    টেকনিক্যাল টেক্সটাইলঃ নির্ধারিত কিছু প্রয়োজনে ব্যাবহার করার উদ্দেশ্যে, সেই প্রয়োজনের প্রতিকূলতার মোকাবিলায় টিকে থাকার সামর্থ্যসম্পন্ন যে টেক্সটাইল পণ্য উৎপাদন করা হয় তাই টেকনিক্যাল টেক্সটাইল।

    আসুন এবারে Technical Textile এর সা সাথে সরাসরি পরিচিত হওয়া যাক,
    Agro Tech, Build Tech, Medi Tech, Geo Tech, Mobile Tech, Cloth Tech, Homo Tech, pro Tech
    এই শব্দগুলোর সাথে নিশ্চয়ই আপনি পরিচিত, অনেকে হয়তো এগুলো নিয়ে কাজ ও করেছেন, আবার অনেকে হয়তো নাম শুনেছেন কিন্তু কখনো দেখেননি।

    যাই হোক, আজকের আলোচনায় আমরা জেনে নিলাম, আমাদের দৈনন্দিন জীবনে লজ্জা নিবারণের ও ব্যাক্তিত্ব প্রকাশের কনভেনশনাল টেক্সটাইল ব্যাতীত আরেক ধরণের টেক্সটাইল পণ্য আছে যা টেকনিক্যাল টেক্সটাইল নামে পরিচিত।
    পরবর্তীতে টেকনিক্যাল টেক্সটাইল সম্পর্কে বিস্তারিত লিখবো, সেই পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

    লিখেছেন
    মাহফুজ হাসান সাকিব
    ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
    বা.তাঁ.শি.প্র.ই – নরসিংদী

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments