Friday, April 26, 2024
More
    HomeTechnical Textileদেহের তাপের মাধ্যমে নতুন ফ্যাব্রিক বিদ্যুৎ উৎপন্ন করে।

    দেহের তাপের মাধ্যমে নতুন ফ্যাব্রিক বিদ্যুৎ উৎপন্ন করে।





    অামরা অামাদের দৈনন্দিন জীবনযাপনে টেক্সটাইলকে বিভিন্নভাবে ব্যবহার করি। প্রাচীন যুগ থেকেই টেক্সটাইলকে মূলত ব্যবহার করা হতো দেহকে রক্ষা করার জন্য।


    কিন্তু বর্তমানে টেক্সটাইলের ব্যবহার ঈর্ষনীয়। টেক্সটাইল জায়গা করে নিয়েছে প্রযুক্তিতে। অাধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে টেক্সটাইল রূপ নিয়েছে টেকনিক্যাল টেক্সটাইলে। টেকনিক্যাল টেক্সটাইল এর একটি অংশ ইলেক্ট্রিক টেক্সটাইল। যার মাধ্যমে মানবজীবন হয়েছে সহজ থেকে সহজতর।



    ইলেক্ট্রিক টেক্সটাইলের ই একটি অংশ হলো, মানব দেহের তাপের মাধ্যমে,নতুন ফ্যাব্রিকে বিদ্যুৎ উৎপাদন। 


    বর্তমানে এমন একটি উপাদান বিজ্ঞানীরা অাবিষ্কার করেছেন যা শরীরের উত্তাপকে কাজে লাগিয়ে নতুন ফ্যাব্রিকে বিদ্যুৎ উৎপাদন করতে পারে। উপাদানটিকে পাওয়ার ফেল্ট নামে নামকরন করা হয়েছে। 


    পাওয়ার ফেল্ট হলো থার্মোইলেক্ট্রিক ফ্যাব্রিক যা বহুস্তর যুক্ত কার্বন ন্যানো পলিমার দ্বারা গঠিত। 

    পাওয়ার ফেল্টে কার্বন ন্যানোটিউব গুলো যুক্ত থাকে নমনীয় প্লাস্টিকের সাথে। এই কারনে যখন মানবদেহ থেকে তাপ অর্জিত হয় তখন তাপমাত্রার পার্থক্যর সৃষ্টি হয়। অার এই তাপমাত্রার পার্থক্যই ফ্যাব্রিকে চার্জ তৈরী করে। ফলে বিদ্যুৎ উৎপন্ন হয়। 

    অর্থাৎ পাওয়ার ফেল্টের বৈশিষ্ট্য এ বলা যায় এটি তাপশক্তিকে ফ্যাব্রিকের সাহায্যে বিদ্যুৎ শক্তিতে রুপান্তর করতে সক্ষম।


    পাওয়ার ফিল্টের প্রচুর সাম্ভাব্য ব্যবহার রয়েছে –  

    ১)এমপি 3 প্লেয়ারে  ২)সেল ফোনে চার্জ দিতে ৩) ব্যাটারির শক্তি বৃদ্ধিতে  ৪) গ্যাস বা বৈদ্যুতিক বিল সাস্রয়ে ৫)আস্তরণের পোশাক বা ক্রীড়া সরঞ্জাম কর্মক্ষমতা নিরীক্ষণ করতে , ৬) স্বাস্থ্যসেবা এবং চিকিৎসা পর্যবেক্ষণের ক্ষেত্রেও প্রয়োগ করা যেতে পারে।

    ন্যানো টেকনোলজিস  এর পরিচালক ডেভিড ক্যারল বলেছেন:  এটি আবহাওয়া রেডিওকে শক্তিশালী করে এবং একটি প্রিপেইড সেল ফোন চার্জ করে।  এটি  বিদ্যুৎ বিভ্রাট বা দুর্ঘটনার সময়  জরুরী কিট হিসাবে ব্যবহার করা যেতে পারে।

     কিউর হিউট  থার্মোইলেক্ট্রিকের সাহায্য  একটি জ্যাকেট তৈরি করতে যাচ্ছেন যা শরীর থেকে উত্তাপ অর্জন করে নতুন ফ্যাব্রিকের সাহায্য একটি আইপডকে পাওয়ার করতে পারবে। 

    বর্তমানে, ফ্যাব্রিকের স্ট্যাকযুক্ত স্তরগুলি প্রায় 140 ন্যানোওয়াট বিদ্যুৎ উৎপাদন  করতে সক্ষম।বাণিজ্যিকভাবে পাওয়ার ফেল্ট উত্পাদন করতে বিনিয়োগকারীদের সাথে বর্তমানে ওয়াক ফরেস্ট আলোচনা করছে।অাশা করা যায় এর সুফল খুব শীঘ্রই পাওয়া যাবে। 

    তথ্যসুত্র – fibre2fashion.com  technicaltextile.com



    writer information :

    Md Shaminur Rahman 

    Textile Engineering(3rd batch)

    Jashore University of Science and Technology

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments