Friday, April 19, 2024
More
    HomeFabricন্যানো কেয়ার ফিনিশিং (Nano Care Finishing)

    ন্যানো কেয়ার ফিনিশিং (Nano Care Finishing)

    বস্ত্র আমাদের জীবনের একটি নিত্য প্রয়োজনীয় জিনিস। আমরা বস্ত্র পরিধান করি কেবল লজ্জা নিবারণের জন্যই নয় নিজেদেরকে আরো বেশি সুন্দর এবং আকর্ষণীয় করার জন্যও পরিধান করি।আমাদের পরিধেয় পোষাক যদি সুন্দর, আকর্ষণীয় এবং আরামদায়ক না হয় তাহলে আমরা অস্বস্তিকর অনুভব করি এবং আত্নবিশ্বাস হারিয়ে ফেলি। এখন আমি এমন একটি প্রযুক্তি সম্পর্কে ধারণা দিতে যাচ্ছি যেটি আমাদের Textile Sector কে সামনের দিকে আরো এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। এটি এমন একটি প্রযুক্তি যা ‘Textile Fabric Finishing’ এর সাথে ওতোপ্রোত ভাবে জড়িত। এই প্রযুক্তি মূলত ব্যবহারিত হয় ‘Woven Fabric Finishing’ এর কাজে। আর এই প্রযুক্তিটি হলো; ন্যানো কেয়ার (Nano-Care) প্রযুক্তি।

    ন্যানো কেয়ার (Nano-Care) প্রযুক্তি ব্যবহার করে আমরা এমন ফেব্রিক বা বস্ত্র উৎপাদন করতে পারি যার ফলে ফেব্রিক সহজে কুঁচকে যায় না, পানি বিকর্ষণ করার বৈশিষ্ট্য সম্পন্ন হয়ে থাকে। মজার বিষয় এ ফেব্রিক গুলো আমাদের সবার পরিচিত কটন, রেসম, উল, নাইলনের মত সেলুলোজিক ফাইবার ব্যবহার করে তৈরী। ন্যানো কেয়ার প্রযুক্তি ব্যবহার করে তৈরী পোষাকগুলো খুবই সুন্দর, আরামদায়ক এবং আকর্ষণীয় হয়ে থাকে। ন্যানো ফিনিশিং মূলত ন্যানো কেয়ার নামে পরিচিত।

    Nano Care প্রযুক্তির ফেব্রিক ফিনিশিং এর কারনে অধিক টেকসই ফেব্রিক আমরা পাবো। যেগুলোর বিভিন্ন রকমের কার্যকারিতা থাকবে। ন্যানো কেয়ার প্রযুক্তি ব্যবহার করে তৈরী কাপড়, জীবাণু প্রতিরোধী হয় এবং প্রচলিত কাপড়ের চেয়ে এসকল ফেব্রিক অনেক উন্নতমানের হয়ে থাকে। অধিকবার ধোয়ার পরেও এ কাপড়ের পানি এবং তেল বিকর্ষণ করার ক্ষমতা বজায় রাখে।

    ন্যানো কেয়ার ফেব্রিকের বৈশিষ্ট্য:

    ★ অধিক বাতাস পরিবহনে সক্ষমতা (শরীর এবং বাহিরের আদ্রতা সামাঞ্জস্য করে)
    ★ পরিষ্কার করা সহজ
    ★ অধিক টেকসই
    ★ পানি এবং তেল বিকর্ষী
    ★ পরিবেশ বান্ধব
    ★ খুবই আরামদায়ক

    Techono-Science, সম্প্রতি ন্যানো ফিনিশিং সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ ধারণা দিয়েছে। তারা বর্ণনা করেছেন যে, Nano Care Finishing ফেব্রিক গুলো টেকসই হাইড্রোফোবিক (পানি বিকর্ষী) বৈশিষ্ট্য সম্পন্ন হবে এবং এই ফেব্রিক তৈরী করা হয়েছে মূলত কম আণুবিক ওজনের ফাইবার এবং কার্বন ব্যবহার করে। অতি সূক্ষ ন্যানো কণা ব্যবহার করে তৈরী ফেব্রিক এর ব্যবহার Textile Finishing এ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বহুবিদ কার্যকারী বৈশিষ্ট্য সম্পন্ন ন্যানো কেয়ার ফেব্রিক গুলো উন্নতমানের তুলা, উল, রেসম, পলিয়েস্টার এবং নাইলন জাতীয় সিন্থেটিক ফাইবার ব্যবহার করে তৈরী করা হয়।

    এই ফেব্রিক গুলো আল্ট্রা ভায়োলেট প্রতিরোধী, এন্টি ব্যাকটেরিয়াল এবং সঠিক আর্দ্রতা ধারণ সম্পন্ন।উন্নতমানের গুণগত বৈশিষ্ট্য সম্পন্ন এই ফেব্রিক গুলো উৎপাদন করা হয় ন্যানো প্রযুক্তি ব্যবহার করে, ফাইবারের আনবিক স্তর পরিবর্তনের মাধ্যমে। ন্যানো কেয়ার টেকনোলোজি টেক্সটাইল প্রতিষ্ঠানগুলোতে অল্প শক্তি অপচয়ের মাধ্যমে পণ্য উৎপাদনে সহয়তা করে যা টেকসই এবং পরিবেশের জন্য দরকারী।এই প্রযুক্তি নির্ভর পোশাক দিন দিন ব্যপক জনপ্রিয় হয়ে উঠছে।

    Writer Information:

    Name: Sabira Sultana.
    University Name: Primeasia University
    Batch: 201
    Department: Textile Engineering
    E-mail: [email protected]

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments