Saturday, April 20, 2024
More
    HomeTechnical Textileপরিধানযোগ্য স্মার্ট টেক্সটাইল

    পরিধানযোগ্য স্মার্ট টেক্সটাইল


    আদিম যুগ থেকে বর্তমান সময় পর্যন্ত  পোশাক হল মানুষের গুরুত্বপূর্ণ উপাদান। সময়ের সাথে তাল মিলিয়ে পোশাকের ধরনের পরিবর্তন ঘটেছে। এই আধুনিক যুগে টেক্সটাইল কে আরো উচ্চ পর্যায়ে নিয়ে গেছে স্মার্ট টেক্সটাইল,  যেখানে পোশাকে আমরা প্রযুক্তি ছোঁয়া পেয়েছি।
    স্মার্ট টেক্সটাইল কি?স্মার্ট টেক্সটাইল এমন এক ধরনের টেক্সটাইল কাপড় যা পরিবেশগত উদ্দীপনা অনুভব করতে পারে এবং প্রতিক্রিয়া জানাতে সক্ষম। অর্থ্যাৎ এভাবে বলা যেতে পারে , যে টেক্সটাইল কাপড় পরিবেশ পরিবর্তন বুঝতে পারে এবং সে অনুযায়ী প্রতিক্রিয়া জানাতে পারে তাকে স্মার্ট টেক্সটাইল বলে। 


    স্মার্ট টেক্সটাইল প্রকাভেদ :  স্মার্ট টেক্সটাইল ৩ প্রকার

    ১. Passive Smart Textile : Passive smart textile হল স্মার্ট টেক্সটাইলের প্রথম ধাপ,যা কেবল পরিবেশের পরিস্থিতি বুঝতে পারে। এটি sensors হিসেবে কাজ করে। যেমনঃ Optical Fibre

    ২. Active Smart Textile : Active smart textile পরিবেশের অবস্থা বুঝতে পারে,এবং সে অনুযায়ী প্রতিক্রিয়া জানাতে পারে। যেমনঃ Electric Textile 

    ৩.Very Smart Textile :  Very smart textile এমন এক ধরনের প্রযুক্তি যা বাহ্যিক সমস্যাগুলো বুঝতে পারে এবং সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানায়। যেমনঃ Medical Apperal 


    স্মার্ট টেক্সটাইল ব্যবহারঃ

    1. Smart Running Shoes : মাইক্রোপ্রসেসর, বৈদ্যুতিক মোটর, সেন্সর দিয়ে গঠিত smart running shoe. এর কাজ হলো: গতি বৃদ্ধি, মোট দূরত্ব গণনা, অন্যান্য ডেটা প্রেরণ করা।
    2. Smart Pants : উন্নত ফ্যাব্রিক দিয়ে তৈরী করা হয় স্মার্ট প্যান্ট। এটি চলাচলে বিবরণ সম্পর্কে সঞ্চিত ডেটা প্রদান করে থাকে।
    3. বিনোদন পোশাক : বিভিন্ন নাচের অনুষ্ঠানে নর্তকীরা এমন এক ধরনের পোশাক পরিধান করে থাকে যা তারা নাচের সময় তাদের পোশাক বিভিন্ন রং পরিবর্তন ঘটে এবং পরিবেশের সাথে তাপেরও পরিবর্তন ঘটে। স্মার্ট টেক্সটাইল কারণে এমনটা ঘটে।
    4. লাইফ জ্যাকেট: লাইফ জ্যাকেট একটি চিকিৎসা ডিভাইস যা রক্তচাপ এবং হার্টের হার পর্যবেক্ষণ করে।সব তথ্য কম্পিউটারে প্রদান করে এবং তথ্যগুলো মেডিকেল কর্মীরা দেখে।
    5. প্রতিরক্ষা : প্রতিরক্ষা জন্য স্মার্ট টেক্সটাইলের ভূমিকা অপরিসীম। চরম পরিস্থিতিতে কাজ করা লোকদের সুরক্ষা নিশ্চিত করে থাকে। যেমন বিভিন্ন তথ্য দেওয়া, গোপনীয় সংকেত পাঠানো সবই স্মার্ট টেক্সটাইল পরিধানরত পোশাকের মাধ্যমে ঘটে।

    বর্তমান যুগ হল তথ্য প্রযুক্তি যুগ। যুগের সাথে তাল মিলিয়ে সবকিছু স্মার্টে রূপ নিচ্ছে, যার ছোয়া আমাদের পোশাকের পরেছে। আমরা সবাই আশাবাদী আগামী সময়ে আমরা আরো উন্নতো স্মার্ট পোশাক পাবো এই স্মার্ট টেক্সটাইলে হাত ধরে।

    তথ্যসূত্রঃ textilelearner.blogspot.com

    MD Mehedy Hasan

     Department of Textile Engineering ( 3rd Batch)

    Jashore University of Science and Technology 

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments