Thursday, April 18, 2024
More
    HomeCampus Newsবিলাসবহুল ফোর স্টার হোটেলে বুটেক্স শিক্ষার্থিদের কেমিকাল ম্যানেজমেন্ট প্রশিক্ষণ সম্পন্ন

    বিলাসবহুল ফোর স্টার হোটেলে বুটেক্স শিক্ষার্থিদের কেমিকাল ম্যানেজমেন্ট প্রশিক্ষণ সম্পন্ন

    কাজী ফারহান হোসেন পূর্ব, বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলস (বুটেক্স):
    জার্মান ডেভেলপমেন্ট কর্পোরেশন জিআইজেড এবং বুটেক্সের ডাইস অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ((ডিসিই) বিভাগ গত ৮ এবং ৯ এপ্রিল ঢাকার বারিধারার বিলাসবহুল ফোর স্টার হোটেল এস্কট দ্যা রেসিডেন্সে কেমিকাল মেনেজমেন্ট সম্পর্কিত একটি ইন্টারেক্টিভ প্রশিক্ষণের আয়োজন করে।
    প্রশিক্ষণটি বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলস (বুটেক্স) -এর ডাইস এন্ড কেমীকাল ইন্জিনিয়ারিং বিভাগ এবং স্ট্র্যাটেজিক এলায়েন্স অব কেমিকাল এন্ড এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট (এসটিএ) এর মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং এর উপর ভিত্তি করে অনুষ্ঠিত হয়।
    টেক্সটাইল শিল্পে রাসায়নিকের সুষ্ঠু ও নিরাপদ ব্যবস্থাপনায় স্থানীয় সক্ষমতা বাড়ানো এবং জেডডিএইচসি, ডিটক্স এবং এসএআইসিএম এর নির্ধারিত লক্ষ্যে অবদান রাখা ছিল এই প্রশিক্ষণের মূল বিষয়। তাই শিক্ষার্থি এবং প্রোফেশনালদের জন্য ব্যবহারিক জ্ঞান সম্পর্কিত প্রোগ্রামটি বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলস (বুটেক্স) এবং জার্মান ব্র্যান্ড-রিউই গ্রুপ, টেকিবো জিএমবিএইচ এবং জিআইজেড এর ডেভেলপ.ডিই স্ট্র্যাটেজিক এলায়েন্সের মাধ্যমে প্রশিক্ষণটি পরিচালনা করে। প্রশিক্ষণের সবগুলো সেশনের শেষে চারজন শিক্ষার্থীকে তাদের কাজের উপর ভিত্তি করে পরবর্তী ধাপের জন্য নির্বাচন করা হয়। তাদেরকে স্টুডেন্ট ট্রেইনার হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রশিক্ষণ দেয়া হবে বলে জানা যায়।
    প্রশিক্ষণের দ্বিতীয় দিন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রোফেসর মোহাম্মদ আবুল কাশেম, টেক্সটাইল কেমিকাল ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডিন প্রোফেসর শারফুন নাহার আর্জু, ডিসিই ডিপার্ট্মেন্টের প্রধান প্রোফেসর ড. এম ফরহাদ হোসেন উপস্থিত থাকেন এবং শিক্ষার্থিদেরকে উৎসাহ দেন। বিশ্ববিদ্যালয়টির মাননীয় উপাচার্য শিক্ষার্থীদেরকে বলেন “তোমাদের মধ্যে পরিবর্তনের অসীম ইচ্ছা ছিল বলেই তোমরা এখানে এসেছ। জিআইজেড তোমাদেরকে কেমিকাল ম্যানেজমেন্টে দক্ষ হিসেবে গড়ে তোলার জন্য এ প্রশিক্ষণে যা যা দরকার সবকিছুই সরবরাহ করেছে। তোমরা সত্যিই অনেক ভাগ্যবান। আমি নিশ্চিত যে তোমরা জিআইজেড এর দেয়া এই সম্মান এবং গুরুত্ব কতটুকু তা বুঝতে পারছ। এখন তোমাদের তার প্রতিদান দিতে হবে একজন ছাত্র, ভবিষ্যত ইঞ্জিনিয়ার এবং সুনাগরিক হিসেবে নিজেদের দক্ষতা বাড়িয়ে ভালো ভালো উদ্যোগ গ্রহণের মাধ্যমে।”
    প্রশিক্ষণটি জিআইজেড এডভাইজর- কেমিকাল এন্ড এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট পিএসইএস মোহাম্মদ ওমর ফারুক এবং বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ডাইস এন্ড কেমিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের এসিস্ট্যান্ট প্রোফেসর ড. আব্বাস উদ্দিন শায়কের দ্বারা পরিচালিত হয়। ডিসিই বিভাগের একজন শিক্ষার্থি তাসনিম ইসলাম বলেন ‘ট্রেনিংটি খুবি অসাধারণ ছিল। আমরা অনেক কিছু শিখতে পেরেছি। আশা করি ভবিষ্যতে এ শিক্ষা আমাদের অনেক কাজে দিবে।’ টিএমডিএম বিভাগের আরেকজন শিক্ষার্থি হারুনুর রশিদ মুন বলেন ‘টেক্সটাইলের ব্যবহারিক জ্ঞান অর্জনের জন্য এ ট্রেনিংটি অনেক সাহায্য করবে।’
    দুই দিনের এ প্রশিক্ষণটি একটি আকর্ষণিয় কুইজ প্রতিযোগিতার মাধ্যমে শেষ হয়। প্রসংগত উল্লেখ্য যে, প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের প্রত্যেকের জন্য জিআইজেডের পক্ষ থেকে ছিল দুপুরের খাবার এবং নাস্তার ব্যবস্থা । এছাড়াও তারা সবাইকে কোর্স কন্টেন্ট সংবলিত পেনড্রাইভ উপহার দেয়।
    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments