Thursday, March 28, 2024
More
    HomeBusinessবিশ্ববিখ্যাত ব্র‍্যান্ড গুলোর রাজত্ব

    বিশ্ববিখ্যাত ব্র‍্যান্ড গুলোর রাজত্ব

    একটা সময় ছিলো যখন লোকেরা কখনোও পোশাক পড়তো না।কিন্তু এই ব্যাপারটা এখন বর্তমান যুগে এসে খুবই অদ্ভুত মনে হতে পারে।সেই সময়টায় শরীর ঢাকা নিয়ে তেমন একটা মাথা ঘামাতো না মানুষ।তবে সময়ের সাথে সাথে যুগের পরিবর্তন এর দরুন মানুষ তাদের শরীরের বাহ্যিক অংশকে বিভিন্ন আঘাত থেকে রক্ষা করার প্রয়োজনীয়তা অনুভব করে এবং সেই প্রয়োজন মিটানোর জন্য তারা ব্যবহার শুরু করে পাতা,গাছের ছাল এবং পশুর চামড়া।সভ্যতার শুরুর দিকে মানুষ বুঝতে পেরেছিলো একটি উদ্ভিদ উৎস থেকে বুনন করা যেতে পারে কাপড়।যা অনুসরণ করে একটি নতুন ইতিহাস এর সূত্রপাত ঘটে যায়।

    পোশাক শিল্প হচ্ছে সবচেয়ে প্রাচীন শিল্পগুলোর মধ্যে একটি।তবে আজ পর্যন্ত খুব কম প্রতিষ্ঠানই পোশাক তৈরির ক্ষেত্রে বিশ্বব্যাপী শীর্ষস্থান অধিকার করতে সক্ষম হয়েছে।প্রতিনিয়ত পোশাক শিল্পে নতুন ট্রেন্ড এবং নতুন কাপড়ের উত্থান দেখছে বিশ্ব।তবে খুব কম ব্র‍্যান্ডই পুরো বিশ্ব জুড়ে বিখ্যাত হতে পেরেছে এবং বিশ্বব্যাপী সেরা বিক্রেতাদের মধ্যে রয়েছে।

    1.LOUIS VUITTON :

    বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ব্র‍্যান্ড হচ্ছে Louis Vuitton।এই কোম্পানির ব্র‍্যান্ড মান প্রায় ২৮.১ বিলিয়ন ডলারে পৌঁছেছে।এই ব্র‍্যান্ডটির রাজস্ব সংগ্রহ প্রায় ১০.১ বিলিয়ন ডলার।Louis Vuitton এর চামড়ার ব্যবহার,দুর্দান্ত সেলাইযুক্ত ট্রেঞ্চ কোট,পোশাক,জুতো,ঘড়ি,সানগ্লাস,গহনা,বই এবং অন্যান্য ব্যবহার্য জিনিসপত্র গুলো খুবই সুপরিচিত এবং জনপ্রিয়।

    2.GUCCI :

    এই কোম্পানির ব্র‍্যান্ড মান প্রায় ১২.৪ বিলিয়ন ডলার এবং আয় প্রায় সাড়ে ৪ বিলিয়ন ডলার।কোম্পানির লক্ষ্য মানসম্পন্ন পোশাক সরবরাহ করা।Gucci রেড কার্পেট ইভেন্টের জন্য উপযুক্ত পোশাক তৈরির জন্য পরিচিত।প্রতিষ্ঠানটি ১৯২১ সালে যাত্রা শুরু করে।প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা হচ্ছেন Guccio Gucci।Gucci অন্যতম ব্যয়বহুল ব্র‍্যান্ড,দামী এবং বিলাসবহুল পোশাক উৎপাদন করতে পরিচিত।

    3.HERMES :

    এই কোম্পানির ব্র‍্যান্ড মান প্রায় ১০.৬ বিলিয়ন ডলার এবং আয় প্রায় ৫.৩ বিলিয়ন ডলার।Thierry Hermes এর হাত ধরে ১৮৬৬ সালে “Hermes” এর যাত্রা শুরু হয়।এই ১৭৬ বছরের যাত্রাকালে কোম্পানিটি অনেক সফলতা অর্জন করতে পেরেছে।কেলি ব্যাগ(Kelly Bag) এবং স্কার্ফ তৈরির জন্য Hermes অনেক বেশি জনপ্রিয়।তারা বেল্ট,পুরুষদের এবং মহিলাদের স্পোর্টওয়্যার রাইডিং গ্লাভস ইত্যাদি উৎপাদন করতে বিশেষভাবে অভিজ্ঞতা অর্জন করেছে।

    4.PRADA :

    এই কোম্পানির ব্র‍্যান্ড মান প্রায় ৭.৩ বিলিয়ন ডলার এবং আয় প্রায় ৩.৭ বিলিয়ন ডলার।ইতালীয় চামড়া প্রস্তুতকারক Mario Prada এর হাত ধরে ১৯১৩ সালে Prada এর যাত্রা শুরু হয়।সব থেকে ব্যয়বহুল ব্র‍্যান্ডগুলোর মধ্যে একটি হচ্ছে Prada এবং এই ব্র‍্যান্ডের পন্যগুলো বিশেষ করে নারীদের বেশি পছন্দ। ব্র‍্যান্ডটি চমৎকার নকশা,স্টাইল এবং রঙের পোশাক সরবরাহ করে থাকে যা প্রতিটি নারীকে অনেক বেশি আকর্ষণীয় করে তোলে।

    5.CHANEL :

    এই কোম্পানির ব্র‍্যান্ড মান প্রায় ৬.৮ বিলিয়ন ডলার এবং রাজস্ব আদায় প্রায় ৫.৪ বিলিয়ন ডলার।Coco Chanel এর হাত ধরে এই কোম্পানির যাত্রা শুরু হয়।মহিলাদের পোশাকের জন্য এই ব্র‍্যান্ডটি খুবই সুপরিচিত।এই কোম্পানির লক্ষ্য হচ্ছে তাদের পোশাকগুলো যেনো মহিলারা স্বাচ্ছন্দ্য বোধ করে এবং গর্ব বোধ করতে পারে।Timeless little black dress এর প্রচলন শুরু হয় Chanel ব্র‍্যান্ড এর হাত ধরেই।Chanel বিশ্বের অন্যতম একটি ব্যয়বহুল ব্র‍্যান্ড।

    6.RALPH LAUREN :

    এই কোম্পানির ব্র‍্যান্ড মান প্রায় ৬.৬ বিলিয়ন ডলার এবং প্রাপ্ত আয় প্রায় ৭.১ বিলিয়ন ডলার।Ralph Lauren সম্পূর্ণরূপে বিলাসিতার দিকে মনোনিবেশ করে এবং তাদের পোশাকগুলো বিশ্বের অনেক বিখ্যাত ব্যক্তিত্বদের দ্বারা পরিহিত।Polo হচ্ছে Ralph Lauren এর অধীনে অন্যতম বিখ্যাত একটি ব্র‍্যান্ড।

    7.BURBERRY :

    এই কোম্পানির ব্র‍্যান্ড মান প্রায় ৫.৮৭ বিলিয়ন ডলার এবং প্রাপ্ত আয় প্রায় ৪ বিলিয়ন ডলার।

    Burberry একটি ব্রিটিশ কোম্পানি।Audrey Hepburn একজন সর্বাধিক আইকনিক ব্যক্তিত্ব যিনি Burberry ব্র‍্যান্ড এর সাথে সংযুক্ত আছেন।এই প্রতিষ্ঠানটি বিভিন্ন উদ্ভাবনের জন্য বিখ্যাত।এমনকি Burberry রাজকীয় পরোয়ানাও পেয়েছে।এই কোম্পানির একটি এক্সক্লুসিভ এবং ব্যয়বহুল স্কিনকেয়ার রেঞ্জ ও চালু রয়েছে।যার জন্য এটি একটি ব্যয়বহুল এবং এক্সক্লুসিভ কোম্পানি।

    8.HOUSE OF VERSACE :

    এই কোম্পানির ব্র‍্যান্ড মান প্রায় ৫.৫ বিলিয়ন ডলার এবং প্রাপ্ত আয় প্রায় ১ বিলিয়ন ডলার।এটি একটি ইতালিয়ান কোম্পানি।Versace প্রতিষ্ঠিত হয় ১৯৭৮ সালে।প্রতিষ্ঠাতার নাম হচ্ছে Gianni Versace।House of Versace হচ্ছে বিশ্বের অন্যতম লাভজনক লাইফস্টাইল ব্র‍্যান্ড।Versace তাদের চমৎকার অলংকারগুলোর জন্য পরিচিত।তাদের Vivid Print,Cocktail এবং আইকনিক গাউনগুলো খুবই জনপ্রিয়।Versace বিভিন্ন ধাঁচের পোশাক চালু করেছে।

    9.FENDI :

    এই কোম্পানির ব্র‍্যান্ড মান প্রায় 3.5 বিলিয়ন ডলার।এই কোম্পানির প্রতিষ্ঠাতা হচ্ছেন Paola Fendi।কোম্পানির যাত্রা শুরু হয় ১৯২৫ সালে।বিশ্বমানের ড্রেসিং,ব্যাগ এবং অন্যান্য আনুষাঙ্গিক উৎপাদনের জন্য Fendi অনেক বেশি জনপ্রিয়।তাদের হ্যান্ডব্যাগ সিরিজটি চালু হয়েছিলো ১৯৯৭ সালে যা Baguette নামে পরিচিত।Fendi তাদের তৈরি পন্যের মান সবসময় বজায় রেখেছে।এই কোম্পানির মালিক হচ্ছে LVMH।

    10.ARMANI :

    এই বিখ্যাত কোম্পানির ব্র‍্যান্ড মান প্রায় ৩.১ বিলিয়ন ডলার।Armani ভোক্তাদের কাছে অনবদ্য টেইলারিং,গ্ল্যামার এবং চমৎকার সকল ড্রেসিং সরবরাহ করে থাকে।হলিউড তারকারা এই ব্র‍্যান্ডের সর্বাধিক অনুগত ক্রেতা।অত্যন্ত দক্ষতার সহিত Armani ব্র‍্যান্ডের স্যুটগুলো তৈরি করা হয়।পোশাকগুলো তৈরি করা হয় বিলাসবহুল ফেব্রিকের ব্যবহার এর মাধ্যমে।এই ব্র‍্যান্ডের অধীনে রয়েছে সব থেকে ব্যয়বহুল ব্র‍্যান্ড গুলো হচ্ছে Armani,Emporio,Exchange।তাছাড়া তারা সুগন্ধি, চামড়ার ব্যাগ,বেল্ট,চশমা জুতা এবং অন্যান্য সামগ্রী এর জন্য ও অনেক বেশি জনপ্রিয়।

    এখানে রয়েছে পুরো পৃথিবীজুড়ে রাজত্ব করছে এমন কিছু ব্র‍্যান্ড সম্পর্কে অল্প কিছু তথ্য।একটা সময় পোশাকের জগতটি শুধুমাত্র নিজেকে রক্ষা করার একটি মাধ্যমে ছিলো কিন্তু বর্তমানে এটি পরিনত হয়েছে ফ্যাশন ব্যবসায়।প্রতিনিয়ত উদ্ভাবিত হচ্ছে নতুন নতুন ডিজাইন আর স্টাইল।প্রতিটি ব্র‍্যান্ডের মধ্যেই তাদের অবস্থান সেরার জায়গায় রাখার জন্য নিয়মিত প্রতিযোগিতা করে যাচ্ছে তার সাথে সাথে রয়েছে নতুন নতুন ট্রেন্ড অনুসরণ করার চাপ ও।

    তথ্যসূত্রঃ www.cordmagazine.com

    Mohammad Arshil Azim

    Batch: 201

    Department of Textile Engineering

    BGMEA University of Fashion & Technology(BUFT)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments