Thursday, March 28, 2024
More
    HomeCampus Newsবৈশাখী ফ্যাশনে দেশীয় মোটিফ ফুটিয়ে তুলেছেন নিটারের ফ্যাশন ডিজাইনের শিক্ষার্থীরা

    বৈশাখী ফ্যাশনে দেশীয় মোটিফ ফুটিয়ে তুলেছেন নিটারের ফ্যাশন ডিজাইনের শিক্ষার্থীরা

    নিজস্ব প্রতিবেদক :
    দরজায় কড়া নাড়ছে বৈশাখ। কদিন পরেই পুরানো বছরকে বিদায় জানিয়ে নববর্ষের আনন্দে মেতে উঠবে সবাই। আপন স্বত্তাকে চিনে নেওয়ার এই দিনটিতে, শেকড়ের কাছে ফিরে যাওয়ার এই দিনটিতে সাজ-পোশাকে শতভাগ বাঙালিয়ানা ফুটিয়ে তুলতে চান সবাই। যেহেতু এই পহেলা বৈশাখ বাঙালির প্রাণের উৎসব তাই একে সামনে রেখে প্রতি বছরই ফ্যাশন সচেতন মানুষের প্রথম পছন্দ থাকে দেশীয় মোটিফসমৃদ্ধ পোশাক।
    তাইতো ফ্যাশন সচেতন মানুষের পছন্দকে গুরত্ব দিয়ে জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট (নিটার) এর ফ্যাশন ডিজাইন এন্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থীরা লালসাদার মাধ্যমে সম্পূর্ণ দেশীয় মোটিফ যেমন – নকশী, ফুল, পাতাসহ পার্বত্য অঞ্চলের বিভিন্ন ধরনের মোটিফ ব্যবহার করে তাদের পোশাক ডিজাইন করেছে।
    দেশীয় মোটিফ ব্যবহার করে বর্নিল পাঞ্জাবী এবং ফ্লোরাল মোটিফ ব্যবহার করে সেলোয়ার কামিজ ডিজাইন করেছেন নিটারের ফ্যাশন ডিজাইন এন্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং বিভাগের দুই শিক্ষার্থী ইফতেখার উদ্দিন ফাহিম এবং রাইয়ান সুলতানা নওশীন। মডেলও হয়েছেন নিজেরাই। ছবি তুলেছেন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ফয়সাল প্রাণ
    ইফতেখার উদ্দিন ফাহিম জানান, “বর্তমানে আগের দিনের মতো শুধু সুই-সুতায় বোনা বাহারি মোটিফ নয় নয়, কাপড়ের সৌন্দর্য বাড়াতে শিল্পীর রংতুলির জনপ্রিয়তাও বেড়েছে পোশাক শিল্পে। রং আর তুলির স্পর্শে বিভিন্ন ধরনের মোটিফে বর্ণিল হয়ে ওঠে পোশাক। তাইতো প্রথম বর্ষে অর্জিত ব্যবহারিক জ্ঞানের প্রতিফলন ঘটিয়ে বৈশাখী পোশাকে বাঙালিয়ানা ফুটিয়ে তুলার প্রয়াস করেছি পোশাক ডিজাইনের মাধ্যমে। এই প্রকল্পের সাথে যুক্ত একই বিভাগের অপর শিক্ষার্থী রাইয়ান সুলতানা নওশীন জানান, “ফুল ভালোবাসে না এমন মানুষ নেই বললেই চলে। কথিত আছে, পৃথিবীর সবচেয়ে দৃঢ় সম্পর্ক বন্ধুত্বের। আর সেই বন্ধুত্ব ভালোবাসায় রূপ নেয় একটি মাত্র লাল গোলাপে। ফুলের এই ভালোবাসা পোশাকে ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা করেছি আমার এই ডিজাইনের মাধ্যমে”
    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments