Friday, March 29, 2024
More
    HomeTechnical Textileমশা কামড় থেকে বাচাবে "পোষাক"

    মশা কামড় থেকে বাচাবে “পোষাক”

    আচ্ছা ভেবে দেখুন তো, এমন পোশাক যদি তৈরী করা হয় যা মশা এবং বিভিন্ন ক্ষতিকর কীটপতঙ্গের হাত থেকে আমাদের রক্ষা করবে তাহলে কেমন হয় । আসলেই দারুণ হবে না ব্যাপারটা । হ্যাঁ এটি অবাস্তব কিছু নয়। আধুনিক টেক্সটাইলের ছোঁয়ায় তা সম্ভব হয়েছে । আজকে কথা বলবো “ভেক্টর টেক্সটাইল প্রো-টেক্স” প্রযুক্তি নিয়ে । এটি নতুন আবিষ্কৃত একটি প্রোটেকটিভ প্রযুক্তি ।
    “ভেক্টর টেক্সটাইল প্রো-টেক্স” হচ্ছে একধরনের টেক্সটাইল বেস প্রতিরক্ষা ব্যবস্থা যা মশা ও বিভিন্ন ক্ষতিকর কীটপতঙ্গের হাত থেকে আপনাকে সূরক্ষা প্রদান করবে । কোনোরূপ রাসায়নিক পদার্থ কিংবা পতঙ্গনাশক পদার্থের ব্যবহার ছাড়াই এই প্রযুক্তি কাজ করে । এই প্রযুক্তি ব্যবহার করে একধরনের ফেব্রিক তৈরী করা হয় যা দেহকে সুরক্ষা প্রদান করে । এ ফেব্রিক আরামদায়ক, টেকসই এবং দেহে বায়ু চলাচল বজায় রাখে । ঘরে কিংবা বাইরে পরিধান করার জন্য উপযোগী এবং গরম বা শীত উভয় আবহাওয়ায় কার্যকর ।


    ফেব্রিকে দুই ধরনের সুরক্ষা স্তর দেয়া হয় । প্রথম স্তর হচ্ছে ইনার লেয়ার বা বেস লেয়ার এবং আরেকটি হচ্ছে ফিটেড টপস স্তর । CAD সফটওয়্যার এবং মশার নিডেল বা সূচ অথবা মুখের অংশের ওপর ভিত্তি করে প্রথমে কৃত্রিমভাবে ফেব্রিক ডিজাইন করা হয় । এরপর ফেব্রিক তৈরী করে পরীক্ষা চালানো হয় যে ফেব্রিকটি মশার কামড় প্রতিরোধ করতে পারে কিনা । এক্ষেত্রে মশার দ্বারা ফেব্রিকটি ভেদ করার ক্ষমতা যাচাই করা হয় । সাধারণত মশারা কাপড়ের স্তর ভেদ করতে না পারলে, কাপড়ের দুর্বল জায়গা খুঁজতে থাকে যেখান দিয়ে কাপড় ভেদ করা যাবে । আর এই বিষয়টি ল্যাবে পর্যবেক্ষণ করে, কাপড়ের দুর্বল জায়গাগুলো চিহ্নিত করে মশা প্রতিরোধী হিসেবে গড়ে তোলা হয় । ওভেন ফেব্রিক, নিটেড ফেব্রিক কিংবা নন-ওভেন ফেব্রিক, প্রায় সবরকম ফেব্রিক ব্যবহার করা যায় এই প্রযুক্তিতে । সহজেই পরিধান করা যায় এমন ভাবে তৈরী করা হয় এই পোশাক । যার ফলে গর্ভবতী মহিলারাও এ পোশাক পরিধান করতে পারে । তবে এখনো এই প্রযুক্তি নিয়ে গবেষণা চলছে । কারণ মশা অথবা কীটপতঙ্গ প্রতিরোধী ফেব্রিক সহজেই তৈরী করা গেলেও একে আরামদায়ক এবং টেকসই করা একটু কঠিন ।
    “বিশ্ব স্বাস্থ্য সংস্থার” তথ্যমতে প্রতি বছর মশাবাহিত রোগে ৭,২৫০০০ জন মানুষ মারা যায় । যা অন্যান্য যে কোনো কীটপতঙ্গ বা প্রাণীর তুলনায় বেশি । ম্যালেরিয়া, জিকা ভাইরাস, ডেঙ্গু ইত্যাদি মশা বাহিত রোগেই প্রাণহানি বেশি ঘটে । আর এক্ষেত্রে ভেক্টর টেক্সটাইল প্রো-টেক্স প্রযুক্তি হতে পারে এক যুগান্তকারী এবং প্রাণ রক্ষাকারী প্রযুক্তি ।


    ব্যবহার এবং সুবিধাঃ
    এই প্রযুক্তির দ্বারা তৈরী পোশাক বা ফেব্রিক বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারেঃ
    মিলিটারি ইনসেক্ট বাইট প্রতিরোধী ভেস্ট তৈরী করতে এই প্রযুক্তি ব্যবহার করা যাবে ।
    মশা এবং কীটপতঙ্গ প্রতিরোধী সাধারণ পোশাক তৈরী করতে ব্যবহার করা যাবে ।
    ফসলকে কীটপতঙ্গের হাত থেকে রক্ষা করতে সুরক্ষা বেস্টনী হিসেবে ব্যবহার করা যাবে ।
    এছাড়াও আরো নানা ক্ষেত্রে ব্যবহার করা যাবে এই প্রযুক্তি ।
    যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যে স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক এই প্রযুক্তি সর্বপ্রথম আবিস্কার করেন এবং এখনো গবেষণা করছেন ।


    তথ্যসূত্রঃ ফেব্রিক লিংক,উইকিপিডিয়া
    লেখক-মোহাম্মদ রাফি
    ডিপার্টমেন্ট অব ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং
    ড. এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments