Friday, April 19, 2024
More
    HomeTechnical Textileরং পরিবর্তনশীল পোশাক

    রং পরিবর্তনশীল পোশাক

    🍁 ভেবে দেখুনতো , এমন যদি হয় আপনি আপনার পোশাকের রং ইচ্ছেমতো পরিবর্তন করে ব্যবহার করতে পারছেন তাহলে ব্যাপারটা কেমন হয় । খুবই অবাক হচ্ছেন কথাটি শুনে তাই-না?? হ্যাঁ অবাক হওয়ারই কথা । আজকে কথা বলবো ক্যালার চেঞ্জিং ফেব্রিক বা রং পরিবর্তনশীল পোশাক নিয়ে । আধুনিক টেক্সটাইলের অন্যতম একটি আবিষ্কার হতে চলেছে এই রং পরিবর্তনশীল পোশাক । এর মাধ্যমে এটিই প্রমানিত হয় যে, আধুনিক প্রযুক্তির সাথে তাল মিলিয়ে আমাদের টেক্সটাইল সেক্টরও দিনদিন আরো বিকশিত এবং উজ্জ্বলময় হয়ে ওঠছে ।

    ✅ ইউনিভার্সিটি অব সেন্ট্রাল ফ্লোরিডার “কলেজ অব অপটিক্স এ্যান্ড ফটোনিক্স” ঘোষণা দিয়েছে প্রথম রং পরিবর্তনশীল পোশাক তৈরীর । ব্যবহারকারীগন তাদের স্মার্ট ফোনের অ্যাপের মাধ্যমে পরিবর্তন করতে পারবে এই পোশাকের রং ।

    🍁 এই পোশাক তৈরী করার ক্ষেত্রে সুতা সমূহকে ক্রোমোরফাস( Chromorphous) ফেব্রিকে পরিণত করা হয় । পাশাপাশি অতি চিকন ধাতব মাইক্রো তার ব্যবহার করা হয় ফেব্রিকে। এই মাইক্রো তারের ভিতর দিয়ে যখন বিদ্যুৎ প্রবাহিত করা হয় তখন ফেব্রিকের সুতার তাপমাত্রা বাড়তে থাকে । ফেব্রিকে ব্যবহৃত স্পেশাল পিগমেন্ট এবং এই তাপমাত্রার ক্রিয়ায় ফেব্রিকের রং পরিবর্তন হতে থাকে । এছাড়াও ফেব্রিকে ই- ইঙ্ক এবং এলইডি স্কিন ব্যবহার করা হয় ।

    🔹 ধরুণ,আপনি কোনো অনুষ্ঠানে যাবেন । আপনার কাছে পোশাকের রং নিজের ইচ্ছেমতো পরিবর্তন করার অপশন রয়েছে। আপনি সহজেই নিজের কাঙ্ক্ষিত পছন্দের রং বেছে নিয়ে অনুষ্ঠানে যোগ দিতে পারবেন । যার ফলে আপনার আলাদা রংয়ের বেশি বেশি পোশাক কিনতে হবে না । যদিও এখনো এই প্রযুক্তি ততোটা সহজলভ্য নয় । তবে বলাই যায় অদূর ভবিষ্যতে এই রং পরিবর্তনীয় পোশাক হয়ে উঠবে আমাদের নিত্যসঙ্গী । পাশাপাশি টেক্সটাইল খাতের জন্য উন্মেচিত হবে এক নতুন দ্বার ।

    তথ্যসূত্রঃ t3.com,উইকিপিডিয়া

    লেখক-
    মোহাম্মদ রাফি
    ডিপার্টমেন্ট অব ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং
    ড. এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ,পীরগঞ্জ, রংপুর ।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments