Thursday, April 18, 2024
More
    HomeTechnical Textileলাইক্রা ফাইবার -Part : 01

    লাইক্রা ফাইবার -Part : 01


    বর্তমান বিশ্বের আলোচিত ও উল্লেখযোগ্য ফাইবার হলো  ‘লাইক্রা ‘। লাইক্রা স্পেনডেক্স ফাইবারের একটি বাণিজ্যিক নাম। বর্তমানে ‘লাইক্রা’ নামটি লাইক্রা ফাইবার হিসেবে ব্যাপক পরিচিত।এই লাইক্রা নামটি বহুল ব্যবহারের পিছনে ইনভিসভা কোম্পানির প্রচার ও ব্যবস্থানাই কৃতিত্বের দাবিদার। কারন ইনভিসতা তাদের ব্রেন্ড নামটি এমনভাবে প্রচার করেছে যে স্পেনডেক্স ফাইবার গুলো ও লাইক্রা নামেই বাজারে বেচা কেনা করে।  যেমন – কোরিয়ান লাইক্রা, জাপানি লাইক্রা।  কিন্তু মূল নামটি ব্যবহার হচ্ছে না। কিন্তু ইউরোপে স্পেনডেক্স ফাইবার সমূহ ইলাস্টেন ( Elastane) নামে পরিচিত।
    💥 লাইক্রা ফাইবারের ইতিহাস :       রাবার থ্রেড এর বিকল্প হিসেবে একদল বিজ্ঞানী ১৯৪৭ সালে কৃএিম ইলাস্টেন লাইক্রা ফাইবার  উদ্ভাবন করে। ১৯৬০ সালে হাল্কা ও দ্রুত শুকানো যায় এমন সাতারের পোষাক লাইক্রা দিয়ে তৈরি হলে দ্রুত ভোক্তাদের নজর কাড়ে। ১৯৬৮ সালে অলিম্পিকে ফ্রান্সের ‘ স্কি ঢীম’ লাইক্রা ফাইবার দিয়ে তৈরি পোষাকে পরিধান করে মেডেল জিতলে এই পোষাকের প্রতি দৃষ্টি আকর্ষণ করে এবং পরবর্তী তে লাইক্রা দিয়ে পোষাক একমাত্র Sports পোষাক হিসেবে নতুন ধারনা সৃষ্টি হয়। ১৯৭০-১৯৭২ সাল থেকে আটসাট পোষাকের জন্য লাইক্রা ডিসকো নৃত্য সহ নানা ধরনের ফ্যাশন্যাবল পোষাক হিসেবে জনপ্রিয়তা লাভ করে। ১৯৯০ সালে লাইক্রা ‘পাউয়ার’ নামে উন্নত ব্রেন্ড বাজারে আসে। এই কাপড় স্পোটস জগতে আলোড়ন সৃষ্টি করে। কারন এই কাপড়ে পোষাক তুলনামুলকভাবে খাটো করে তৈরি করা সম্ভব, যা ক্রিয়াবিদ দের মাংসপেশীর অবসাদ ও ব্যাথা থেকে মুক্ত করেছে। ২০০০ সাল থেকে লাইক্রা বিভিন্ন নতুন নতুন পোষাক তৈরীর মাধ্যমে আরো বিস্তার লাভ করে।
    💥 লাইক্রা ফাইবারের  বিবরণ :      স্প্যানডেক্স, লাইক্রা বা ইলাস্ট্যান্স একটি সিনথেটিক ফাইবার যা এর ব্যতিক্রমী স্থিতিস্থাপকতার জন্য পরিচিত। এটি একটি পলিথের-পলিউরিয়া কপোলিমার যা ১৯৫৮ সালে ভার্জিনিয়ার ওয়েইনসোবোতে ডুপন্টের বেঞ্জার ল্যাবরেটরিতে রসায়নবিদ জোসেফ শিভার দ্বারা আবিস্কৃত হয়েছিল। “স্প্যানডেক্স” নামটি “প্রসারিত” শব্দের একটি সদৃশ শব্দ।
    💥 লাইক্রা ফাইবারের ফ্যাব্রিক কি?      লাইক্রা এক ধরণের সিন্থেটিক ফ্যাব্রিক যা খুব ইলাস্টিকযুক্ত। একে স্প্যানডেক্স বা ইলাস্টেনও বলা হয়। “স্প্যানডেক্স” নামটি “প্রসারিত” শব্দের একটি সদৃশ শব্দ।  এর স্থিতিস্থাপকতা এবং শক্তির কারণে লাইক্রা প্রায়শই পোশাক তৈরিতে ব্যবহৃত হয়। আঁটসাঁট পোশাক, চিপা জামা এবং অন্তর্বস্ত্রের মতো জিনিসগুলি তৈরি করতে এটি সাধারণত তুলোর সাথে মিশ্রিত করা হয়। লাইক্রা হচ্ছে রাবার জাতীয় ফাইবার। সাধারনত এটি একক ভাবে ব্যবহার করা হয় না, সব সময় অন্যান্য কোন ফাইবারের সাথে মিশ্রিত করে সুতা তৈরি হয়।
    💥 লাইক্রা ফাইবারের গুনাবলি :১. এই ফাইবারে রয়েছে প্রসারিত হওয়ার ক্ষমতা এবং যথা স্থানে ফিরে যাওয়ার গুনাবলী।২.ব্যবহারে আরামদায়ক। ৩.শরীরে সাথে মাপসই হওয়া। ৪. সয়াকার ধারন। ৫. যথেষ্ট টেকসই।( Durability) ৬. ইচ্ছেমত বিচরণ করার ক্ষমতা।( Freedom of movement)৭. লাইক্রা কম্প্রেশন পোষাক। ৮. লাইক্রা একটি অসাধারন স্থিতিস্থাপক। ৯. লাইক্রা সংকুচিত হয় না।…………চলবে……….💥Source: Wikipedia, Google, Book💥Writer Information :Israt Jahan NadiaDepartment of Clothing & Textile( Batch :35),1st YearCollege of Home Economics,Azimpur

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments