Tuesday, May 28, 2024
More
    HomeLife Style & Fashionকোন জিনিস বা কাপড় কে ভিজালে তা গাঢ় রঙের হয়ে যায় কেন?

    কোন জিনিস বা কাপড় কে ভিজালে তা গাঢ় রঙের হয়ে যায় কেন?

    কোনো গুরুত্বপূর্ণ মিটিং এর আগে যদি কাপড়ে পানি বা অন্য কোন লিকুইড জাতীয় পদার্থ পড়ে তাহলে তা আমাদের মোডটাই নষ্ট করে দেয় এবং অনেক সময় বিব্রতকর পরিস্থিতিরও সৃষ্টি করে।

    আপনি কি জানেন, এর পিছনেও বিজ্ঞান দায়ী?

    এই ঘটমান বিষয়টি বুঝতে হলে আপনাকে নিম্মোক্ত ২টি বিষয় আগে ভালোমত বুঝতে হবে :

    ১. যেভাবে আমরা একটি বস্তুর রং উপলব্ধি করতে পারি : এটা বুঝার জন্য যদি আমরা কোন একটা লাল রঙের টি-শার্টের কথা চিন্তা করি তাহলে দেখব যে, যখন সূর্য বা অন্য কোন উৎস থেকে কাপড়ে আলো এসে পড়ে তখন এর ফেব্রিক লাল বাদে আলোর সমস্ত তরঙ্গদৈর্ঘ্য শোষণ করে নেয় এবং শুধুমাত্র লাল তরঙ্গদৈর্ঘ্যটি প্রতিফলিত করে। আর যখনই এই তরঙ্গদৈর্ঘ্যটি আমাদের চোখের রেটিনায় পৌঁছে তখনই আমরা বস্তুটি অর্থাৎ লাল রঙের টি-শার্টটি দেখতে পাই।

    ২. পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন: যখন কোনো আলোক রশ্মি ঘনমাধ্যম থেকে হালকা মাধ্যমে ক্রান্তি কোণ বা সংকট কোণের চেয়ে বড় মাপের কোণে আপতিত হয়, তখন প্রতিসরণের পরিবর্তে আলোকরশ্মি সম্পূর্ণরূপে ঘনমাধ্যমে প্রতিফলিত হয়। এই ঘটনাকে পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন বলে।
    এখন যদি এই লাল টি-শার্টটিকে ভিজানো হয় তাহলে পানি এর প্রতিটি আলাদা ফাইবারের স্ট্র্যান্ড এবং মাইক্রোফাইবারের ফাঁকা জায়গাগুলো দখল করে নেয়। আলো এই পানির স্তর অতিক্রম করে ফাইবারে পৌঁছায়। আর আলোকরশ্মির এই পানির স্তর অতিক্রম করার সময় এর পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন ঘটে। এভাবে বিভিন্ন ইন্টারফেসের সাথে একাধিকবার মিথস্ক্রিয়াজনিত কারণে ভেজা ফেব্রিক শুকনো ফেব্রিকের তুলনায় কম আলো শোষণ করে এবং এই কম আলো যখন আমাদের চোখে পৌঁছে তখন আমরা ভেজা কাপড়ের রং একটু ডার্ক বা গাঢ় দেখতে পায়।

    Writer Information:


    Tazim Sultana Nandita
    Ahsanullah University of Science and Technology (AUST)
    Dep. of Textile Engineering (Batch-40)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments