ডবি লুম এর কার্যপদ্ধতি

0
894

মানুষের মৌলিক চাহিদার মধ্যে অন্যতম একটি হলো বস্ত্র।যা মানুষকে সভ্যতার আলো বা পথ দেখিয়েছে। সেই আদিম গুহাবাসী দের থেকে শুরু করে আধুনিক জাতীসত্ত্বায় রুপান্তরিত হওয়া পেছনে বস্ত্র বা কাপড়ের অবদান অনস্বীকার্য।

তো এখন যদি বলা হয় বস্ত্র বা কাপড় কি? তবে সহজ কথায় যেটা উওর আসবে তা হলো সুতা একটি আরেকটির সাথে জরিয়ে যা তৈরি হয় তাই বস্ত্র।একটি সুতার সাথে আরেকটি সুতার সম্পর্ক স্থাপন করে যে যন্ত্র তাকে বলা হয় তাঁত বা Loom. পৃথিবীতে অনেক প্রকারের তাঁত আছে। এসব তাঁত কে প্রধানত ২ ভাগে ভাগ করা যেতে পারে।

১।কনভেনশনাল লুম
২।মর্ডান লুম।

হ্যান্ড লুম, ট্যাপেড লুম,ডবি লুম,জ্যাকার্ড লুম,এয়ারজেট লুম,প্রজেক্টাইল লুম,ওয়াটার জেট লুম ইত্যাদি সবই উক্ত ২ প্রকার লুমের অন্তভুক্ত।

আজকে এখানে বিশেষ ভাবে যে লুম এর কথা উল্লেখ করবো তা হলো ডবি তাঁত (Dobby Loom).
ডবি লুম হলো এক প্রকার ফ্লোর তাঁত। এটি ট্যাপেড লুম থেকে উন্নতর।কেননা ট্যাপেড লুমে যেখানে আমরা ৮টি হিল্ড ফ্রেম ব্যাবহার করি সেখানে ডবি লুমে ২৪টি মতান্তরে ৩২টি হিল্ড ফ্রেম ব্যবহার করা হয়ে থাকে।
উল্লেখ্য যে ১৮৪৩ সালে জোসেফ মেরি জ্যাকার্ড একপ্রকার তাঁতা উদ্ভাবন করেন যা ডবি লুমের থেকে উন্নতর এবং তার নাম অনুযায়ি নাম রাখা হয় জ্যাকার্ড লুম।(পরবর্ততী ব্লগে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে)

ডবি তাঁতের(Dobby loom) ভিবিন্ন পার্টস(parts)এর নাম নিম্নরুপ:

Bottom shaft

L-lever

Upright shaft

T-lever

Upper draw knife

Lower draw knife

Upper hook

Lower hook

S-lever

Bulk lever

Thumb lever

Jack lever

Healdshaft

Returning spring

Motor

Crank shaft

Pattern cylinder

Pattern chain.

মূলত বিভিন্ন জ্যামিতিক নকশার জন্য এ লুম ব্যবহার করা হয়।।বিভিন্ন প্রকার শাড়ি কাপড় তৈরি করতে এবং ওভেন ফেব্রিক তৈরিতে এটি ব্যবহৃত হয়।

Writer:
Md.Tanvir Hossain Sarker
Department of Textile Engineering
NITER
E-mail :
[email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here