Friday, July 19, 2024
More
    HomeTechnical Textileএগ্রো-টেক্সটাইল (পর্ব-১)

    এগ্রো-টেক্সটাইল (পর্ব-১)

    🖋 কারিগরি টেক্সটাইল জগতের সাথে কৃষির আজ খুব ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে, ফসল সুরক্ষা এবং উৎপাদনের সঞ্চয়স্থান প্রধান কার্য। পরিবেশ দূষণকে সীমাবদ্ধ করতে ভেষজ ও কীটনাশকের ব্যবহার হ্রাস করা কৃষি খাতে উন্নত দক্ষতা এবং উৎপাদনশীলতার পাশাপাশি কৃষিবিদদের আরেকটি অর্জন এগ্রো টেক্সটাইল।

    🖋 প্রযুক্তিগত টেক্সটাইলগুলির একটি ছোট শ্রেণীর মধ্যে কৃষি অন্যতম, যেখানে ভলিউম হিসাবে প্রায় ৮.২% এবং বিশ্বব্যাপী প্রযুক্তিগত বস্ত্রের বাজারের মূল্য হিসাবে ৪% ছিল। তবে, এই খাতটি ভবিষ্যদ্বাণীর ভিত্তিতে সবচেয়ে শক্তিশালী বৃদ্ধির পূর্বাভাস সহ এর মধ্যে রয়েছে বিশ্বব্যাপী জনসংখ্যা বৃদ্ধি এবং উচ্চমানের খাবারের চাহিদা। ভারত, চীন এবং ব্রাজিলের মতো উন্নয়নশীল দেশগুলিতে বাজারটি বছরে 8-10% বৃদ্ধি পাবে বলে অনুমান করা হয়। মান অনুসারে, এশিয়া ইতিমধ্যে ভলিউম অনুসারে মোট কৃষিক্ষেত্রের বাজারের প্রায় 60% এবং মান হিসাবে 55% রয়েছে।

    🖋 কৃষি বিশ্বের বৃহত্তম শিল্প। আজ কৃষি উদ্যানতালিকা অঞ্চলটি আগামীকাল প্রয়োজনীয়তা উপলব্ধি করেছে এবং উচ্চতর সামগ্রিক ফলন, গুণমান এবং সুস্বাদু কৃষি পণ্য পেতে বিভিন্ন প্রযুক্তির বিকল্প বেছে নিয়েছে। টেক্সটাইল কাঠামোগত ব্যবহৃত হাইটেক কৃষিকাজ কৌশল গ্রহণ, কৃষি পণ্যগুলির গুণগতমান এবং সামগ্রিক ফলন বাড়িয়ে তুলতে পারে। বিভিন্ন ধরণের টেক্সটাইল স্ট্রাকচারগুলি শেড হাউস / পলি হাউস, গ্রিন হাউস এবং খোলা জমিতে যেমন তাপমাত্রা, জল এবং আর্দ্রতার পরিবেশগত কারণগুলি নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। এতে বায়ু, বৃষ্টি এবং পাখিগুলির দ্বারা কৃষি পণ্যগুলির ক্ষতি এড়ানো হয়। লক্ষ্য অর্জনের জন্য কৃষি টেক্সটাইল যেমন সানস্ক্রিন, বার্ড নেট উইন্ডশীল্ড, গাঁদা মাদুর, শিল সুরক্ষা জাল, ফসল সংগ্রহের নেট ইত্যাদি ব্যবহার করা হয়ে থাকে। ফসল সুরক্ষা এবং আগাছা নিয়ন্ত্রণ কৃষি শিল্পে কৃষকরা যে বড় চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছেন যা টেক্সটাইল শিল্প কৃষির পরে দ্বিতীয় বৃহত্তম শিল্প। প্রযুক্তিগত টেক্সটাইলে কৃষি বস্ত্রের 8% ভাগ অবদান রয়েছে। কৃষি বস্ত্রের ব্যবহার উন্নত মানের, উচ্চ ফলন, কম ক্ষতি এবং বহনযোগ্য সহ পণ্যগুলির ক্ষেত্রে উপকৃত হয়ে আসছে। এই কাজটি কৃষি ও উদ্যানতত্ত্বের বিভিন্ন ক্ষেত্রে কৃষি বস্ত্রের প্রয়োগের উপর জোর দেয়।

    🖋 এগ্রিকালচার টেক্সটাইল প্রতিরক্ষামূলক পর্দা:

    ক) ছায়া কাপড়
    খ) সৌর এবং তাপীয় পর্দা
    গ) পোকামাকড়-প্রুফ স্ক্রিন

    ছায়া কাপড়:

    নির্দিষ্ট ব্যবহারের জন্য ছায়া কাপড়ের নির্বাচন ফ্যাব্রিকের মধ্য দিয়ে যায় এমন আলোর শতাংশ উল্লেখের মাধ্যমে তৈরি করা হয় (উদাহরণস্বরূপ, 40% ছায়া কাপড়ের মধ্য দিয়ে যাওয়ার 60% আলোর সমান)। ছায়া কাপড় বোনা বা বুনন প্রযুক্তি দ্বারা সিন্থেটিক ফাইবার থেকে তৈরি করা হয় এবং অতিবেগুনী স্থিতিশীল চিকিৎসা দেওয়া হয়।

    সৌর এবং তাপীয় পর্দা:

    সৌর এবং তাপীয় সময়ের নিয়ন্ত্রণের জন্য কৃষিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং এখন সেগুলি তাপ নিরোধক হিসাবেও ব্যবহৃত হচ্ছে। এটি থেকে এখন লক্ষ্য করা গেছে যে উদ্ভিদের উপাদানগুলিতে খুব উচ্চ আর্দ্রতা এবং ঘনীভবন জীবাণুগুলি বৃদ্ধির জন্য একটি আদর্শ পরিবেশ সরবরাহ করে। গ্রিনহাউসের অভ্যন্তরে পাতার পৃষ্ঠে ঘনীভবন রোধ করতে তাপমাত্রাকে চারপাশের বাতাসের শিশির বিন্দুর উপরে রাখতে হয়। স্ক্রিন দ্বারা সরবরাহিত তাপ নিরোধক উষ্ণ বাতাসকে শস্যের নিকটে আটকাতে সহায়তা করে।

    পোকামাকড় পর্দা:

    গ্রিনহাউসগুলিতে পোকামাকড়ের প্রবেশ কমাতে উপযুক্ত পর্দা ব্যবহার করা অনেক দেশে একটি প্রচলিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। পর্দাগুলি যান্ত্রিক বাধা হিসাবে কাজ করে অভিবাসী পোকামাকড় গাছগুলিতে পৌঁছানো থেকে রোধ করার লক্ষ্যে। গ্রিনহাউস থেকে পোকামাকড়দের শারীরিকভাবে বাদ দেওয়া ফসলের সরাসরি ক্ষতি এবং পোকার সংক্রমণ ভাইরাসজনিত রোগের প্রবণতা হ্রাস করে। পর্দা কীটনাশক প্রয়োগের প্রয়োজনীয়তা হ্রাস করে।

    📚Writer:

    Sajjadul Islam Rakib
    NITER (10th Batch)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments