Monday, July 15, 2024
More
    HomeRMGAPS Group এর নতুন চমক !!

    APS Group এর নতুন চমক !!

    আমাদের বাংলাদেশের বস্ত্র শিল্পের এই সংকটময় মুহূর্তে আশার আলো দেখালো APS Group। বর্তমান পরিস্থিতি এমন একটি দুর্দশায় গিয়ে উপনিত হয়েছে যে, ঘর থেকে বাহিরে বের হওয়াই মানে মৃত্যুকে সেচ্ছায় আলিঙ্গন করা। সর্বত্রই এখন মহামারী করোনা ভাইরাসের আতঙ্ক।

    আর সেই খানেই আমাদের জন্য এক আশার সংবাদের জানান দিলো, বাংলাদেশের অন্যতম এক ফ্যাশন ইন্ডাস্ট্রি APS Group। তারা এমন এক ভাইরাস প্রতিরোধী এবং অ্যান্টি-ব্যাক্টেরিয়াল নিট ফ্যাব্রিক তৈরি করেছে যা কিনা পুরো বিশ্বের জন্য এই ভয়াবহ পরিস্থিতিতেও এক যুগান্তকারী উদ্ভাবন এর দাবীদার। যা কিনা আমাদের মেডিক্যাল টেক্সটাইলে এক নতুন সম্ভাবনার ক্ষেত্র উন্মোচন করে দিবে।

    নিঃসন্দেহে এই করোনা ভাইরাস আমাদের স্বাভাবিক জীবন ধারাকে ব্যাহত করছে। আর দীর্ঘ দিনের লক ডাউনে আমাদের যার যার ব্যাক্তিগত সঞ্চয়ও শেষ হয়ে আসছে। মানুষ বাঁচার জন্য এখন ঘর থেকে বের হবেই। আর এই ক্ষেত্রেই, APS Group এর ভাইরাস প্রতিরোধী এবং অ্যান্টি- ব্যাক্টেরিয়াল নিট ফ্যাব্রিক আমাদের সাধারন মানুষদের করোনা ভাইরাস থেকে দেবদূতের মতই সুরক্ষা দিতে সক্ষম।

    ইতিমধ্যে কোম্পানিটি, তাদের ভাইরাস প্রতিরোধী ফেব্রিকের সাহায্যে দুই স্তর বিশিষ্ট একটি ফাঙ্কশনাল মাস্ক তৈরি করেছে। এই মাস্কটির অন্যতম বৈশিষ্ট্য হলো যে, এর প্রথম ফেব্রিকের স্তরটি ভাইরাস বিরোধী এবং অ্যান্টি- ব্যাক্টেরিয়াল। আর এটির দ্বিতীয় ফেব্রিকের স্তর পানি প্রতিরোধী হওয়ার কারনে বাতাসের জলীয় বাষ্পের মাধ্যমে অণুজীবগুলো মাস্কের ভিতরে অর্থাৎঅভ্যন্তরীণ এলাকায় প্রবেশ করতে না পেরে মারা যায়। বলে রাখা ভালো যে, ভাইরাস তার নিজের কার্যক্ষমতা তখনি পায় যখন এটি অন্য কোনো জীবিত প্রাণীর সংস্পর্শে আসে। তা না হলে ভাইরাস মারা যায়। আর এই করোনাও কিন্তু একটি ভাইরাস।

    এই ভাইরাসের অ্যান্টি-মাইক্রোবায়াল এজেন্ট হিসেবে সিলভার ন্যানো পার্টিকেল ব্যবহৃত হয়েছে। এটি মূলত এমন এক ধরনের অ্যান্টি-মাইক্রোবায়াল এজেন্ট যেটি করোনা ভাইরাসের কেমিক্যাল স্ট্রাকচার যেমন প্রোটিনের গঠন নস্ট করে দেয়। যার কারনে করোনা ভাইরাস তার কার্যক্ষমতা হারিয়ে ফেলে। আর আমাদের কোনো ক্ষতি করতে পারে না।

    উল্লেখ্য যে এর আগে আমাদের বাংলাদেশের “Zaber and Zubair (ZnZ) Fabrics Limited” করোনা ব্লক ফেব্রিক তৈরি করে সারা বিশ্বে তাক লাগিয়ে দিয়েছিল। আর এখন আমাদের বাংলাদেশের APS Group এর চমক।

    Source: Textile today, Research-gate.

    Writer information:

    Badhon Saha
    Institute: Primeasia University
    Batch: 181
    Technical News Coordinator (TES)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments