Tuesday, July 23, 2024
More
    HomeTextile ManufacturingBanana Fiber থেকে স্যানিটারি ন্যাপকিন !

    Banana Fiber থেকে স্যানিটারি ন্যাপকিন !

    বিশ্বব্যপী প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় ও নারী স্বাস্থ্য সহযোগিতায় একটি বৈপ্লবীক পরিবর্তন এনেছে “Sanfe” এর পুঃনব্যবহারযোগ্য স্যানিটারি ন্যাপকিন। এর আগেও প্লাস্টিকবিহীন কাপড়ের কিছু পুঃনব্যবহারযোগ্য ন্যাপকিনের ব্যবহার চালু হলেও ২০১৯ সালে ভারতের IIT নয়াদিল্লির বি-টেক চতুর্থ বর্ষের দুই ছাত্র অর্চিত আগারওয়াল এবং হ্যারি শেরাওয়াত এই পথে নতুন সম্ভাবনা আবিষ্কার করে।

    Menstrual Hygiene Alliance Of India (MHAI) এর মতে শুধু ভারতে প্রায় ৩৩৬ মিলিয়ন ঋতুস্রাবী মহিলা এর মধ্যে ৩৬% বা ১২১ মিলিয়ন (প্রায়) মহিলা ডিসপোসিবল স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করে।প্রতি বছর প্রায় ১২.৩ বিলিয়ন স্যানিটারি ন্যাপকিন সেখানে ব্যবহৃত হয়, যার বেশির ভাগ ই নন-বায়োডিগ্রেডেবল বা অপচনশীল। এসব প্যাডের বেশির ভাগ ই সিন্থেটিক এবং প্লাস্টিক সামগ্রী দিয়ে তৈরি। এসব প্যাডের মাটির সাথে মিশতে বা পচন ধরতে ৫০-৬০ বছরের ও বেশি সময় লাগে।
    এই পরিসংখ্যান টি শুধুমাত্র ভারতের, এ থেকেই ধারণা করা যায় বিশ্বব্যপী পরিবেষ দূষণে প্লাস্টিকের স্যানিটারি ন্যাপকিনের ভূমিকা কতটুকু !!

    এবার আসা যাক নতুন আবিষ্কৃত Sanfe ন্যাপকিনের বিষয়ে। ২০১৯ সালের ২৯ আগস্ট এই ন্যাপকিনের বাণিজ্যিক প্রচারণা শুরু হয়। অর্চিত আগারওয়াল জানান, এই স্যানিটারি প্যাড প্রায় ২ বছর ধরে ব্যবহার করা যায় এবং ১২০ বার পর্যন্ত ওয়াশ করা যায়। পরীক্ষাকালীন সময়ে তারা দীর্ঘ দিন ধরে অসংখ্যবার ধুলেও এর মধ্যে কোনো ধরনের জীবানু জন্ম নিতে পারে নি। এই প্যাড ৪ লেয়ার বিশিষ্ট এবং ভিন্ন ভিন্ন ফ্যাব্রিক দ্বারা তৈরি। প্রত্যেকটি স্তরে কোয়াড্র‍্যান্ট ট্রু লক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যার ফলে প্যাড গুলি অনেক বেশি লিক প্রুফ, এবং একাধিক বার ব্যবহার করা হলেও র‍্যাশের সম্ভাবনা নেই।

    ভিন্ন ভিন্ন স্তরে পলিস্টারের পাইলিং কোনো তরল শোষণ করে না এবং সারাদিন ব্যাপী শুষ্ক রাখে। ভিস্কোস ও পলিস্টার ফাইবার সহ টেরি ও কলার ফাইবার উচ্চ শোষণ ক্ষমতা সম্পন্ন, আর কটোন পলিউরেথিন লেমিনেট হচ্ছে জলপ্রতিরোধী ক্ষমতাসম্পন্ন ব্রেথেবল স্তর।এর মাধ্যমে প্যাড লিকপ্রুফ থাকে।

    অর্চিত আগারওয়াল আরো জানান, ‘এনবিএল স্বীকৃত ল্যাবরেটরি থেকে পরীক্ষার পরেও দেখা গিয়েছে আমাদের প্যাডটি বাকিদের থেকে অনেক বেশিদিন কার্যকর থাকছে, যাকে সাধারণ ডিটারজেন্ট দিয়ে সহজেই ধুয়ে ফেলা সম্ভব। আয়ু শেষ হয়ে যাওয়ার পরে এটি খুব সহজে নষ্ট ও করে ফেলা যাবে।’
    আবিষ্কারের পরে Sanfe কোম্পানি এই প্যাড বিক্রি শুরু করে, ২ টি প্যাড বিশিষ্ট প্যাকের মূল্য নির্ধারণ করা হয় ১৯৯ রূপি।

    আরো উল্লেখ করা ভালো যে দীর্ঘসময় ব্যবহার হিসাব করলে এই স্যানিটারি প্যাডের খরচ অন্যান্য ডিস্পোসাল স্যানিটারের প্যাড অপেক্ষা ১০ ভাগের ১ ভাগ। একই সাথে বায়োডিগ্রেডেবল হওয়ায়,পার্শ্ব-প্রতিক্রিয়ামুক্ত হওয়ায় কলার তন্তু থেকে তৈরি স্যানিটারি ন্যাপকিনের আবিষ্কার বিশ্বব্যপী প্রাকৃতিক পরিবেশে ও নারী স্বাস্থ্যরক্ষায় অভূতপূর্ব অবদান রাখতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

    Writer information:

    Name: Abdullah Mehedi Dipto
    Institute: Primeasia University
    Batch: 181
    Campus Core Team Member (TES)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments