Sunday, May 26, 2024
More
    HomeFabricBreathable ফ্যাব্রিক কি

    Breathable ফ্যাব্রিক কি

    মোহাম্মদ সাদিক উল হাসান

    শ্বাস-প্রশ্বাসের ক্ষমতা হল একটি ফ্যাব্রিকের ক্ষমতা হিসাবে সংজ্ঞায়িত করা হয় যাতে ঘাম, শরীর দ্বারা বাষ্পীভূত হয়, বাইরের দিকে পালাতে (বিচ্ছুরিত) হতে পারে (আর্দ্রতা বাষ্প সংক্রমণ বলে), যার ফলে সম্পূর্ণ আরাম পাওয়া যায়।
    Breathable fabric এর উদাহরণ কি?
    তুলা, লিনেন এবং বাঁশের মতো উদ্ভিদ-ভিত্তিক কাপড় হল সবচেয়ে শ্বাস-প্রশ্বাসের কাপড়, যা পোশাক এবং বিছানার জন্য আদর্শ করে তোলে। রেশম এবং উলের মতো প্রাণী- ভিত্তিক কাপড়গুলিও শ্বাস-প্রশ্বাসের যোগ্য, এবং উপরের সমস্তগুলি সহজে বায়ু সঞ্চালন, ঘাম দূর করতে এবং শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে।

    Breathable কাপড় কিভাবে কাজ করে?
    শ্বাস-প্রশ্বাসযোগ্য ফ্যাব্রিক পোশাকের ভিতরে এবং বাইরে তাপ এবং চাপ সমান করে কাজ করে, তাদের একটি ভারসাম্য আনতে ক্রমাগত কাজ করে। যখন ঘাম উৎপন্ন হয় এবং আর্দ্রতা বাষ্প পোশাকের ভিতরের মুখে পৌঁছায়, তখন তা অবশ্যই ফ্যাব্রিকের মধ্য দিয়ে যেতে হবে এবং পৃষ্ঠে বাষ্পীভূত হবে।
    তাপ নিয়ন্ত্রণ: Breathable fibers তাপ পাঠাতে সাহায্য করে, যা গরম অবস্থায় শারীরিক স্বস্থতা বজায় রাখে এবং আবশ্যক ঠান্ডা স্থায়ী করে।
    ভাগ প্রসারণ: এই উপাদানগুলি ত্বকের মধ্যে প্রসারিত হওয়া ভাপের সাথে মিলে বৃদ্ধি দেয় এবং থাকানো শরীরের শিথিলতা এবং প্রতিরোধ নিয়ে সাহায্য করে।
    আবশ্যক সারণী: ত্বকে পড়া রাগ, দাগ, এবং আবষ্ট্য প্রতিরোধ করতে সাহায্য করে এবং থাকানো প্রাকৃতিক অবস্থায় রাখে।

    কোন প্রাকৃতিক ফ্যাব্রিক তার breathability জন্য পরিচিত হয়?
    তুলা একটি প্রাকৃতিক, শ্বাস-প্রশ্বাসের উপাদান যা সারা বছর যেকোনো জলবায়ুর জন্য আদর্শ। এটি ফ্যাব্রিকের মধ্য দিয়ে অবাধে বাতাস প্রবাহিত হতে দেয়, আপনি বাইরে থাকার সময় আপনাকে শীতল ও শুষ্ক রাখে। সংবেদনশীল ত্বকের লোকেদের জন্য তুলা একটি দুর্দান্ত পছন্দ, কারণ এটি একটি হাইপোঅ্যালার্জেনিক ফ্যাব্রিক হিসাবে বিবেচিত হয়। ফুজিয়েট ফ্যাব্রিক তার শ্বাস-প্রশ্বাসের জন্যও পরিচিত। ফ্যাব্রিকের পলিয়েস্টার এবং স্প্যানডেক্স ফাইবারগুলি বাতাসকে অবাধে সঞ্চালন করতে দেয়, তাপ এবং আর্দ্রতা তৈরিতে বাধা দেয় যা অস্বস্তি এবং ত্বকের জ্বালা হতে পারে। এটি গরম এবং আর্দ্র আবহাওয়ায় পরিধান করা পোশাকের জন্য এটি একটি জনপ্রিয় পছন্দ করে তোলে।

    তুলো পলিয়েস্টার তুলনায় আরো breathable হয় ?
    সুবিধা: তুলা সিন্থেটিক কাপড়ের চেয়ে বেশি শ্বাসপ্রশ্বাসের যোগ্য ; অনেকে বলে যে তুলা পলিয়েস্টারের তুলনায় হালকা ওজনও অনুভব করে। এই গুণাবলী তুলা উষ্ণ আবহাওয়ার জন্য উপযুক্ত পছন্দ করে তোলে। কনস: কৃত্রিম ফাইবারের তুলনায় সুতির পোশাকের প্রাকৃতিক তন্তুগুলি দ্রুত পরিধান করতে পারে এবং সঙ্কুচিত হতে পারে। এটি শুকানোর জন্যও ধীরগতির।


    Breathable fabric ব্যাবহার করা হয়
    পোশাক: শারীরিক কাজে স্বস্থতা বজায় রাখার জন্য সর্দি বা গরম আবস্যকতা অনুসারে ব্যবহৃত হয়।
    আউটডোর স্পোর্টসও কার্যকর হতে পারে, কারণ এটি প্রশ্বাস্য বেশি পড়ুক এবং শুষ্ক রাখে । গোলফ, টেনিস, টেবল টেনিস ইত্যাদি খেলার পোশাকে ব্যবহৃত হতে পারে।
    শট ডিজাইনে সুবিধাজনক হতে পারে, যা শুষ্কতা ও ব্যাথার সাথে সাহায্য করে।
    বাণিজ্যিক প্রয়োজনে, বিভিন্ন ইন্ডাস্ট্রির প্রস্তুত উপাদান তৈরি করার জন্য ব্যবহৃত হতে পারে, যেমন মেডিকেল পোশাক, পরিশ্রমক্ষুধ আদি।

    মোহাম্মদ সাদিক উল হাসান

    ডিপার্টমেন্ট অফ টেক্সটাইল

    গ্রীন ইউনিভার্সিটি অফ বাংলাদেশ

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments