Campus Review: Ahsanullah University of Science and Technology

0
817

“আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়” 
বস্ত্র প্রকৌশলী বিভাগ
আচার্য: রাষ্ট্রপতি আবদুল হামিদ
উপাচার্য: প্রফেসর ডাঃ ফজলে ইলাহি
অবস্থান: ১৪১;১৪২তেজগাঁও শিল্পাঞ্চল, ঢাকা-১২০৮

ইতিহাস: 

আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (Ahsanullah University of science & Technology, AUST) ঢাকা আহছানিয়া মিশন দ্বারা ১৯৯৫ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২ অনুযায়ী প্রতিষ্ঠিত হয়…ঢাকা আহ্ছানিয়া মিশন একটি অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন যা ১৯৫৮ সালে খান বাহাদুর আহ্ছানউল্লা প্রতিষ্ঠা করেন…

বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসাবে আহসানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (Ahsanullah University of science & Technology, AUST) ১৯৯৮ সালে বিএসসি টেক্সটাইল টেকনোলজি কার্যক্রম চালু করে। এই কার্যক্রমের উদ্দেশ্য ছিল বস্ত্র বিশেষজ্ঞ তৈরী করা এবং বস্ত্র শিল্পকে সমৃদ্ধ করা। ২০১১ সালে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (UGC) প্রথম এই কার্যক্রমকে B.Sc. বস্ত্র প্রকৌশল নামকরণ করে। বর্তমানে এই বিভাগে প্রায় এক হাজার শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে।

শিক্ষার্থী:

বর্তমানে এই বিভাগে প্রায় এক হাজার শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। ৩২ ব্যাচের মধ্যে প্রায় ২৪০০ জন শিক্ষার্থী তাদের স্নাতক ডিগ্রী সম্পন্ন করেছে এবং বিভিন্ন সনামধন্য কোম্পানিতে চাকরিরত রয়েছে। লক্ষনীয় বিষয় বেশ ভাল সংখ্যক শিক্ষার্থী তাদের উচ্চশিক্ষা ও গবেষণার জন্য দেশের বাইরে গিয়ে থাকে। বিভিন্ন সনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিধারীরা তাদের মাস্টার্স ও Ph.D  ডিগ্রি সম্পন্ন করে।

শিক্ষক:

বর্তমানে আমাদের বিভাগে প্রায় ৩০জন নিয়মিত শিক্ষক রয়েছেন। যাদের প্রায় সকলের শিল্পের অভিজ্ঞতা রয়েছে এবং এশিয়া ইউরোপীয় বিভিন্ন সনামধন্য বিশ্ববিদ্যালয়ের ডিগ্রীধারী। তাছাড়া অনেক বিশিষ্ট শিক্ষক রয়েছেন যারা দেশের খ্যাতিমান সরকারি বিশ্ববিদ্যালয় থেকে উনাদের অধ্যায়ন সম্পন্ন করেছেন। প্রায় সকল শিক্ষক টেক্সটাইল কোম্পানি ও গবেষণা প্রতিষ্ঠান হতে অভিজ্ঞান প্রাপ্ত।

শিক্ষা কার্যক্রম:

আমাদের বিভাগে প্রতি বছর দুটি সেমিস্টার চালু রয়েছে। বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয়ের বস্ত্র প্রকৌশল বিভাগে চারটি কোর্স চালু আছে।

১.Apparel Manufacturing 
২.Yarn Manufacturing 
৩.Wet processing 
৪.Frabric Manufacturing 

আমাদের বিশ্ববিদ্যালয়ের বস্ত্র প্রকৌশল বিভাগ সম্প্রতি স্নাতক কার্যক্রমের ভিত্তিতে IEB (Institute of Engineers; Bangladesh) কতৃক স্বীকৃত হয়। খুব সম্প্রতি আমাদের বিভাগ Introducing sustainability To The Textile Engineering Curriculum in Bangladesh নামে একটি প্রকল্প প্রদান করে। যা DAAD (German Academic Exchange Service) কর্তৃক সরকারিভাবে নির্ধারিত করা হয় AUST(Ahsanullah University of science & Technology) এবং TUD(Technical University of Dresden) এর সহযোগিতায় তহবিল গঠনের জন্য।

ল্যাবসমূহ:

প্রতিষ্ঠার শুরুতে বিশ্ববিদ্যালয় আমাদের বিভাগের ল্যাবগুলোর অত্যাধুনিক সুযোগ সুবিধা প্রদানের প্রতি জোর দেয়। এটি প্রতিটি শিক্ষার্থীর বাস্তবিক শিক্ষা লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন কর। বর্তমানে ৬ ধরনের ল্যাব রয়েছে। 

১.YarnManufacturing (spinning)
২.Fabric Manufacturing (weaving & Knitting)
৩.Wet Processing (Dyeing;printing & Finishing)
৪.Appareal Manufacturing 
৫. Textile Testing 
৬.Computer lab

উৎসব/ক্লাব:

আমাদের শিক্ষা ও মননশীল জ্ঞান বিকাশের জন্য এখানে বিভিন্ন ক্লাব ও সোসাইটি রয়েছে। আমাদের বিভাগে সবর্দাই উৎসব মুখর পরিবেশ বজায় থাকে। প্রতিটি উৎসবেই আনুষ্ঠানিক ভাবে উৎযাপন করা হয়। তন্মধ্যে ফেস্ট; পহেলা বৈশাখ; পহেলা ফাল্গুন; বিভিন্ন জাতীয় উৎসব; পিঠা উৎসব;বইমেলা উল্লেখযোগ্য। খেলাধুলার ক্ষেত্রেও আমাদের বিভাগ যথেষ্ট সহযোগিতা প্রদান করে থাকে। ক্রিকেট ফুটবলসহ বিভিন্ন রকমের ইনডোর গেইমের আয়োজন করে থাকেন।

বৃত্তি:

প্রতি সেমিস্টারে মেধানুসারে এবং মুক্তিযোদ্ধাদের সন্তানের জন্য বিশেষ বিত্তি ব্যবস্থা রয়েছে বুনন ও বস্ত্রশিল্প বাংলাদেশের অর্থনৈতিক দ্রুত অগ্রযাত্রার একমাত্র উৎস। এই পোষাক ও বস্ত্র শিল্পের রপ্তানিই হল বৈদেশিক মুদ্রা অর্জনের প্রধান সূত্র। ২০১৬-১৬ অর্থবছরে RMG খাত ২৮.১৪ বিলিয়ন অর্থ আয় করে, যেটা সম্পূর্ণ রপ্তানির ৮০.৭ শতাংশ এবং GDP এর ১২.৩ শতাংশ। ১৭-১৮ অর্থবছরে GDP তে RMG (Ready made Garments)  খাতের অবদান ১২.২৬ শতাংশ। ১৮-১৯ অর্থবছরে GDP তে RMG খাতের অবদান ছিল ৩২.৬৮ শতাংশ।

আসন্ন ১০বছরের মধ্যে পোষাক রপ্তানিতে এ সংখ্যাটি দ্বিগুণ হবে। বিভিন্ন পোষাক ও বস্ত্র শিল্পের সাথে আমাদের বিভাগের আরো শক্তিশালী ও সহযোগী সর্ম্পক গড়ে তুলার মাধ্যমে আমরা আমাদের একাডেমিক ও বাহ্যিক জ্ঞান বৃদ্ধি হয়। যা আমাদের ভবিষ্যতে চাকরি ক্ষেত্রে সুবিধা হবে। অগ্রজদের দেখানো পথে আমরা অনুজরা গুটি গুটি পায়ে এগিয়ে চলেছি। চলছে সামনের দিকে অগ্রসরের প্রচেষ্টা। তাদের সহযোগি হয়ে রাখছি অবদান। তাদের দেওয়া অনুপ্রেরণা; সাহস ও নির্ভরতায় প্রতিবছর দক্ষ ও মেধাবী প্রকৌশলী গ্র‍্যজুয়েট AUST থেকে তৈরী হচ্ছে……

Writer information:

লেখক: বর্ষন
ইন্সটিটিউট: আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
Core team member (TES)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here