Home Technology Case analyzing skill :- Troubleshooting

Case analyzing skill :- Troubleshooting





TROUBLESHOOTING হচ্ছে কোন একটি সমস্যার উৎস নির্ণয়ের একটি সহজ, যৌক্তিক, সুষম অনুসন্ধানমূলক একটি ফলপ্রসূ প্রক্রিয়া। এটি সমস্যা সমাধানের এমন একটি কৌশল যেখানে একটি গার্মেন্টস এর অকৃতকার্য কোনো কাজের প্রক্রিয়ার এর মেরামতের জন্য প্রয়োগ করা হয়ে থাকে। সমস্যা সমাধানের লক্ষন শনাক্তকরণ, সর্বাধিক সম্ভাব্য কারন নির্ধারণ এবং গার্মেন্টস প্রক্রিয়ার পুনরুদ্ধার করার মাধ্যমে কাজের উপযোগী করে তোলাই এই Troubleshooting এর মূূল প্রতিপাদ্য বিষয়।

Troubleshooting এর সর্বপ্রথম ধাপ হলো সমস্যা সম্পর্কিত তথ্য সংগ্রহ করা যেমন অযাচিত আচরণ বা প্রত্যাশিত কার্যকারিতার অভাব যা ফ্যাক্টরির সমগ্র প্রোডাকশনকে ব্যাহত করে। এই ক্ষেত্রে ঐ নির্দিষ্ট সমস্যা সম্পর্কিত বিভিন্ন কারনসমূহ এবং অনুসর্গগুলোকেও অন্তর্ভুক্ত করা হয়। যেমনঃ ধরা যাক কোনো একটি ফ্যাক্টরিতে লিড টাইমের মধ্যে অর্ডার শিপমেন্ট করতে বারংবার অকৃতকার্য হচ্ছে। এই ক্ষেত্রে এই সমস্যাটির একটি মূল কারন হতে পারে যে, ঐ কোম্পানিটির মেশিন-সমূহের উৎপাদনশীলতার অভাব। এইভাবে কোনো একটি সমস্যার কারন বের করাই এই Troubleshooting এর প্রথম ধাপ।

সমস্যা শনাক্তকরন এবং সমস্যাটির উপসর্গসমূহ চিহ্নিত করার পর, পরবর্তী ধাপে অপ্রয়োজনীয় ও অযাচিত উপসর্গ এবং কারন সমূহকে নিষ্কাশন করতে হয় এবং সমস্যা সমাধানের জন্য উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করতে হয়। উদাহরনস্বরূপ বলা যেতে পারে যে,

আমাদের কারো জন্ডিস হলো। তাহলে এইখানে জন্ডিস আমাদের প্রধান সমস্যা। জন্ডিস হলে অবশ্যই জ্বর আসবে, ক্ষুদা কমে যাবে এবং শরীর দুর্বল হয়ে পড়বে। তাহলে এখন যদি আমরা ঠাণ্ডা মাথায় চিন্তা করি, এই জ্বর আসা, ক্ষুদা কমে যাওয়া এবং শরীর দুর্বল হয়ে পড়া এইগুলো কিন্তু সমস্যা নয়। এইগুলো শুধুমাত্রই জন্ডিসের উপসর্গ মাত্র। তাই এইখানে আলাদা আলাদা ভাবে জ্বরের জন্য, ক্ষুদা কমে যাওয়ার জন্য, শরীর দুর্বল হওয়ার জন্য চিকিৎসা নেওয়ার প্রয়োজন নেই। তার কারন হলো আমরা যদি শুধুমাত্র জন্ডিস এর জন্যই চিকিৎসা নিয়ে থাকি এবং এই জন্ডিস কে সরায়ে ফেলতে পারি তাহলে জন্ডিস হতে সৃষ্ট সকল উপসর্গ গুলোও দূর হয়ে যাবে।

আর উপর্যুক্ত ভাবে আমরা Troubleshooting এর মাধ্যমে কোনো সমস্যার যথাযথ কারন নিরধারন করে, প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে সমস্যাটি নির্মূল করতে পারবো।

লেখাটি লিখতে যে ওয়েবসাইটের সহায়তা নেওয়া হয়েছেঃ www.wikipedia.org

লেখকঃ
বাঁধন সাহা।
প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয় ( টেক্সটাইল ডিপার্টমেন্ট, ২য় বর্ষ )


Senior Administratorhttp://fb.com/smmorshedshikder
Managing Editor of "Textileengineers.Org"

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author