Tuesday, May 28, 2024
More
    HomeTechnical TextileDrink it and Wear it !! কফি গ্রাউন্ড ফাইবার (Coffee Ground Fiber)

    Drink it and Wear it !! কফি গ্রাউন্ড ফাইবার (Coffee Ground Fiber)


    সভ্যতার বিকাশের সাথে সাথে লজ্জা নিবারণে ব্যবহৃত গাছের বাকল-পাতা পরিনত হয়েছে বস্ত্রে ।সৃষ্টি নতুন এক শিল্পের। অক্লান্ত পরিশ্রম আর নিত্যনতুন উদ্ভাবনের মাধ্যমে বস্ত্র প্রকৌশলারা উপহার দিয়েছেন আজকের আধুনিক টেক্সটাইল শিল্প ।
    আদি কাল থেকেই এই শিল্পের উন্নয়ন-বিকাশের লক্ষ্যে নিয়ে কাজ করে যাচ্ছেন বিশেষজ্ঞ এবং বস্ত্র প্রকৌশলীরা।আবিষ্কার করে যাচ্ছেন নতুন নতুন অনেক ফাইবার,ইয়ার্ণ,ফেব্রিক। এরমধ্যে কিছু আবিষ্কার যেমন পরিবেশবান্ধব তেমনি কিছু আবিষ্কার সাশ্রয়ী টেকশই হলেও পরিবেশের জন্য হুমকিস্বরূপ।তাই এই শিল্পের ধারাবাহিকতা অক্ষুন্ন রাখতে তৈরি করা হচ্ছে পরিবেশবান্ধব অনেক ফাইবার।
    এমনি একটি পরিবেশবান্ধব প্রাকৃতিক ফাইবার হচ্ছে কফি গ্রাউন্ড ফাইবার।
    কফি,চায়ের পর খুবই জনপ্রিয় একটি পাণীয়। আর এই কফি পানের পর যে কফি গ্রাউন্ড আমরা ফেলে দেই সেই কফি গ্রাউন্ড কে কাচাঁমাল হিসেবে ব্যাবহার করে প্রস্তুত করা হচ্ছে পরিবেশবান্ধব ফাইবার।অতএব আমরা খুব সহজেই বলতে পারি এই ফাইবার সম্ভাবনাময় একটি ফাইবার।এই আবিষ্কার কফি শিল্পের জীবন-বৃত্তকে আরো সমপ্রসারিত করে ,কফি পানের পর যে বর্জ্য হয় করে তোলে তাকে মূল্যবান।

    কফি গ্রাউন্ড ফাইবারের ইতিহাস:
    তাইওয়ানী টেক্সটাইল সংস্থা SINGTEX সর্বপ্রথম কফি গ্রাউন্ড ফাইবার এবং এর থেকে ফেব্রিক/কাপড় তৈরি করা শুরু করে।
    তাইওয়ানে কফি পানের পাশাপাশি পোশাক তৈরিতেও ব্যবহৃত হয়। তাইওয়ানিজ সংস্থা SINGTEX তার এস ক্যাফে { SCafe } ব্র্যান্ডের সূচনা করে এবং এরা কফি থেকে প্রাকৃতিকভাবে দূর্গন্ধ প্রতিরোধী, ইউ ভি (UV) রশ্মি প্রতিরোধী এবং দ্রুত শুকাতে পারে এমন একটি ফাইবার তৈরি করে।
    2005 সালে সর্বপ্রথম ধারণাটি জন্ম হয়েছিল । তৃতীয় প্রজন্মের টেক্সটাইল প্রস্তুতকারক জেসন চেন এবং তাঁর স্ত্রী অ্যামি, স্টারবাকসে বসে ছিলেন, কফি পান করার সময় অ্যামি লক্ষ করলেন একদল প্রবীণ মহিলা কাউন্টারে গ্রাউন্ড কফির দেহাবশেষ সংগ্রহ করছে। অ্যামি রসিকতা করে বলেন,” শরীরের দুর্গন্ধ দূর করার জন্য কফি গ্রাউন্ড ব্যবহার করা একটি ভালো আইডিয়া।” জেসন পরামর্শটি খুব গুরুত্বের সাথে নিয়েছিলেন। এই কথোপকথনের অল্প দিনের মধ্যেই তিনি এস ক্যাফে { SCafe } ব্র্যান্ড চালু করেছিলেন এবং $ 1.7 মিলিয়ন ডলার বিনিয়োগ করেছিলেন চার বছরের গবেষণায়।
    ২০১৪ সালে, এটি সেপিয়া নামক একটি টেক্সটাইল লাইন চালু করেছে যা বায়োডিগ্রেডেবল ফেব্রিক তৈরি করতে কাঠের নমনীয় অংশ এবং গ্রাউন্ড কফিকে একত্রিত করে। বেশ কয়েক বছরের মধ্যেই SINGTEX তাইওয়ানের সাস্টেইন্যাবল কোম্পানি গুলোর মডেল হয়ে উঠে। বর্তমানে, এটি প্যাটাগনিয়া, নর্থ ফেস, টিম্বারল্যান্ড, আরইআই, অ্যাডিডাস, আমেরিকান ইগল এবং ভিক্টোরিয়ার’স সিক্রেট এর মতো জনপ্রিয় ব্র্যান্ডসহ ১১০ টিরও বেশি ক্লায়েন্ট রয়েছে।
    সিংটেক্স সেখানেই থেমে নেই , সংস্থাটি এখনও কফি গ্রাউন্ড ব্যবহারের বিভিন্ন পদ্ধতি অনুসন্ধান করে চলেছে।
    সুতা তৈরির জন্য ব্যবহৃত কফি গ্রাউন্ড Starbucks এর মতো বিশ্বের বৃহত্তম কফি বিক্রেতাদের কাছ থেকে নেওয়া হয়, এইভাবে সংস্থাটি কফি গ্রাউন্ডগুলোতে নতুন করে জীবন দেয়। সহজেই কাচাঁমাল সংগ্রহ করা যায় বলে এর জন্যে আলাদা ভাবে সময় এবং শক্তির অপচয় হয়না।

    কফি গ্রাউন্ড ফাইবারের প্রস্তুত প্রক্রিয়া /প্রনালী
    {The preparation process of coffee ground fibre} :

    ১.কফির অবশিষ্টাংশ বা কাঁচামাল পরিষ্কার:
    প্রথমত কফি বিন থেকে প্রাপ্ত বর্জ্য পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলা হয় এবং তারপরে শুকানো হয়, সেই ক্ষেত্রে গ্রাউন্ড পার্টিক্যাল এর সাইজ হয় ২০ থেকে ১০০ মাইক্রন। তারপর গ্রাউন্ড মিক্সার গুলো ছাঁকা হয় এ থেকে আমরা আরো সুক্ষ্ম কণা পাই।
    ২.কফির ওয়েস্টেজ এবং প্রয়োজনীয় উপাদান থেকে জৈবিক উপাদান দূরীকরণ:
    কফি ওয়াস্টেজ থেকে জৈব উপাদান দূরীভূত করা একটি গুরত্বপূর্ণ ধাপ এই ধাপে মিশ্রণ থেকে জৈব উপাদান দূর করতে ছাঁকাকৃত মিশ্রণ টি কিছু দ্রাবক এর মধ্যে দিয়ে চালিত করা হয়।

    ৩.কার্বনযুক্ত কণা প্রস্তুত:
    উপরের ২ টি পদক্ষেপের মিশ্রণ কার্বনাইজেশন ব্যবহার করে সংগ্রহ এবং কার্বনযুক্ত করা হয়।
    ৪.কার্বনযুক্ত পদার্থের সাথে উপাদানের মিশ্রণ একটি নতুন মিশ্রণ তৈরি করে।
    ৫.পলিয়েস্টার চিপ এবং এই মিক্সারটির ব্লেন্ডিং করা হয় যাদের মিশ্রণ অনুপাত ১:৯ একটি মাস্টার ব্যাচ প্রস্তুত করতে এই মিশ্রণ টি করা হয়।
    ৬.এই মাস্টারব্যাচ তৈরির মাধ্যমেই সুতা প্রস্তুত করা হয়।

    কফি গ্রাউন্ড ফাইবারের বৈশিষ্ট্য:
    Fast Drying দ্রুত শুকানো:
    এস ক্যাফে { SCafe } টেকনোলজির প্রধান এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে এই ফাইবারের ২০০% দ্রুত শুকানোর ক্ষমতা রয়েছে অর্থাৎ শরীরে আদ্রতা শুরু হওয়ার সাথে সাথে এস ক্যাফে এটিকে ছড়িয়ে দেয় এবং দ্রুত শরীর থেকে বাইরের পরিবেশে ছেড়ে দেয়। এই ফাইবার অবিরামভাবে এই কাজটি করে যেতে থাকে ফলে পোশাক দ্রুত শুকিয়ে যায়।
    UV Protection ( UV সুরক্ষা):
    এই পার্টিক্যাল গুলো প্রাকৃতিকভাবে UV প্রোটেকশন এর যোগান দেয়।
    Eco-friendly (পরিবেশবান্ধব):
    এস ক্যাফে { SCafe } টেকনোলজি কফি গ্রাউন্ড এর পুনর্ব্যবহার করে অন্যথায় এগুলো বর্জ্য হিসেবে পরিবেশে মুক্ত করা হত যা আমাদের পরিবেশের জন্যে খুবই ক্ষতিকারক। এই ফাইবার ১০০% বায়োডিগ্রেডেবল এবং পরিবেশবান্ধব।
    এখন এই বর্জ্য কে ব্যবহার করে পরিবেশবান্ধব মূল্যবান ফেব্রিক প্রস্তুত করা হচ্ছে।
    Odor Control {গন্ধ নিয়ন্ত্রণ}:
    অন্যতম আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে এই ফাইবার দুর্দান্ত প্রাকৃতিক Anti-odor গুন সম্পন্ন।ন্যানো আকারের কফির দানা গুলি স্থায়ীভাবে ফাইবারে খচিত বা জয়েন্ট করা থাকে এই কফির দানা গুলি গন্ধ শুষে নেয়,যা পরবর্তীতে ধুয়ে পরিষ্কার করে নেওয়া হয়।
    কফি গ্রাউন্ড ফাইবার এর ব্যবহার:
    পোশাক তৈরিতে:
    কফি ফাইবার টি শার্ট, শার্ট, ফ্যাশন্যাবল হুডি, স্পোর্টস ওয়্যার তৈরিতে ব্যবহৃত হয়। এই ফাইবারের ২০০% দ্রুত শুকানোর ক্ষমতা থাকার কারনে স্পোর্টস ক্লোথ/ স্পোর্টস ওয়্যার প্রস্তুতে এটি ব্যবহৃত হয়।রোস্ট কফির প্রাকৃতিক ডিওডোরাইজিং/দুর্গন্ধনাশক বৈশিষ্ট্য থাকার ফলে কফি সুতা থেকে তৈরি ফেব্রিক দিয়ে খেলোয়াড় দের বা যারা খেলাধুলার সাথে সম্পৃক্ত তাদের পোশাক তৈরিতে ব্যবহৃত হয়।এই ফাইবারের ইউভি প্রোটেকটিভ বৈশিষ্ট্য থাকার কারনে অ্যাথলেটিক পরিধানের জন্যও পারফেক্ট।
    এর আরেকটি সুবিধা হচ্ছে এই ফেব্রিকটি কোন প্রকার ডিটারজেন্ট ব্যাবহার ছাড়া সহজেই ধুয়ে নেওয়া যায়।

    গৃহসজ্জার সামগ্রী:
    এই ফাইবার টি প্রথম দিকে শুধু পোশাক তৈরিতে ব্যাবহৃত হত কিন্তু বর্তমানে এর ব্যবহার দিন দিন বিস্তৃত হচ্ছে
    এটি কফি শপের অভ্যন্তরীণ নকশার কাঠামোর অংশ হিসেবে ব্যাবহার করা যায়, এমনকি এটি দ্বারা কফির কাপও প্রস্তুত হয়৷
    এছাড়াও কফি ফাইবার দিয়ে তৈরি ফেব্রিকে কোন রাসায়নিক ব্যবহার করা হয়না।
    উৎপাদন এবং পরিবহনের সময় অন্যান্য সুতায় যেমন ক্ষতিকারক পদার্থ উৎপন্ন হয়,কফি গ্রাউন্ড ফাইবারে তা হয়না।নতুন প্ণ্য প্রস্তুতির সময় উচ্চ তাপমাত্রার প্রয়োজন হয়না ।বিভিন্ন প্রসেসিং এ কোন প্রকারের ক্ষতিকারক কেমিকেল ব্যবহার করা হয়না বলে প্রাকৃতিক এই কফি গ্রাউন্ড ফাইবার অত্যন্ত পরিবেশবান্ধব।


    MD. IRFAN UDDIN KHAN ATIQ
    TEXTILE ENGINEERING COLLEGE ,CHATTOGRAM. (CTEC)
    14TH BATCH


    Source: Google

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments