Home Uncategorized 'Eid Fashion 2021’

‘Eid Fashion 2021’

দরজায় কড়া নাড়ছে ‘ঈদ’,সেই সাথে নতুন নতুন কালেকশন নিয়ে ব্যস্ত ফ্যাশন হাউস গুলো।
গরম আর করোনা সিচুয়েশনে কেমন হবে এইবারের ঈদ ফ্যাশন সেটা নিয়ে আজকের এই লিখা।

বাংলাদেশের বর্তমানের বিখ্যাত ফ্যাশন হাউস এবং অনলাইন ফ্যাশন হাউস এর ‘ঈদ কালেকশন ২০২১’ এর কিছু অংশ তুলে ধরা হলো।

শর্ট কুর্তি-কামিজ: প্রায় ১০ বছর এ দেশের ফ্যাশানের মূল ডিজাইন ছিল লং ড্রেসের। এ বছর সেই লং ড্রেসকে টপকিয়ে টপ ফ্যাশানে জায়গা করে নিয়েছে ‘শর্ট কুর্তি বা কামিজ’।
অনলাইন কিংবা অফলাইন জুড়ে সকল ফ্যাশন হাউস এর মূল আকর্ষণ এইবার শর্ট ড্রেসকে ঘিরে।
লেডিস শার্ট,টপস,কুর্তি কিংবা কামিজ সবকিছুর ডিজাইন করা হয়েছে এইবার শর্ট লেন্থ এ।
শার্ট আর টপস এর লেন্থ হিপ পর্যন্ত এবং কুর্তি আর কামিজ এর ক্ষেত্রে লং হাটু পর্যন্ত।

কিছু দিন আগেও যেখানে লং ড্রেসের রমরমা ট্রেন্ড ছিল,হঠাৎ এইবার ‘ঈদ কালেকশন’ এ ড্রেসের লেন্থে এসেছে খুব দ্রুত পরিবর্তন।

জাম্পসুট: জাম্পসুট বা র‍্যাম্পার যে নামেই হোক পরিচিত, ওয়েস্টার্ন এই ড্রেস এর কদর এ দেশের ফ্যাশানে বেড়েই চলছে।
ওয়েস্টার্ন ড্রেসকে প্রাধান্য দিয়ে যেসব ফ্যাশন হাউস আছে, সেই সব ফ্যাশন হাউসে দেখা মিলছে হাজারও ডিজাইন ও কাট ছাটের জাম্পসুট।
তরুণী-যুবতীদের মাঝে জাম্পসুট কেনার আগ্রহ প্রবল।

অনেক ধরনের জাম্পসুট এর মাঝে আমাদের দেশের ফ্যাশানে সবচেয়ে বেশি জনপ্রিয় হলো ডেনিম জাম্পসুট, স্ট্রেট জাম্পসুট, স্কিনি জাম্পসুট

রাউন্ড শেপ ড্রেস: চারদিকে ঘেড়সহ গোল শেপের ড্রেস এই বার শপিং মল জুড়ে।শর্ট লেন্থ ড্রেসের সাথে সমান ভাবে জায়গা করে নিয়েছে ‘রাউন্ড শেপ ড্রেস’।
যেকোনো ড্রেস হোক না কেন আগের মত কামিজ কাট এখন ফ্যাশন ট্রেন্ডের বাহিরে।
ড্রেস এখন শর্ট বা লং লেন্থের যাই হোক না কেন,রাউন্ড শেপ ডিজাইনটাই যেন সবার প্রিয়।তাই সবার কাছে জনপ্রিয় এই ডিজাইনকে মাথায় রেখেই ডিজাইনাররা এইবার ঈদ কালেকশনে এর প্রধান্য দিয়েছে অনেক।

No description available.

লাইন কুর্তি-কামিজ: লাইন কুর্তি হলো যেসব ড্রেস এর লোয়ার পার্ট ফাড়া থাকে। ফ্যাশনেবল ড্রেসের তালিকায় এই কুর্তির চাহিদা অনেক। যেকোনো পার্টি, প্রোগ্রাম থেকে রেগুলার ব্যবহার করা হয়ে থাকে লাইন কুর্তি, তাই ‘ঈদ ফ্যাশন ২১’ এ এই কুর্তির একটা বিশেষ গুরুত্ব এবং চাহিদা নজর কেড়েছে ক্রেতাদের।

পাফ স্লিভ: দীর্ঘদিনের স্লিভ ডিজাইনের পরিবর্তন এসেছে পাফ স্লিভ এর মাধ্যমে। গেল বছর শীতের সময় চাইনিজ উইন্টার ওয়্যারে পাফ স্লিভ এর ব্যবহার বেশ জনপ্রিয় হয় তরুণীরদের মাঝে।সেই জনপ্রিয়তাকে কেন্দ্র করেই এবার ঈদের ড্রেসের স্লিভ এর ডিজাইনে ‘পাফ স্লিভ’ বহুল ব্যবহৃত হচ্ছে।
কামিজ,কুর্তি,শার্ট বা টপস সব ধরনের ড্রেসেই দেখা মিলছে এই স্লিভের।এমনকি ব্লাউজের স্লিভও এইবার ‘পাফ স্লিভ’ ডিজাইনের।

রঙ্গিন বুক পকেট (পাঞ্জাবি): বরাবরের মত এবারও ছেলেদের ‘ঈদ ফ্যাশন’ এ প্রথম স্থানে রয়েছে পাঞ্জাবি। এইবারের পাঞ্জাবি এর মাঝে লক্ষনীয় একটি পরিবর্তন যা হলো পাঞ্জাবির ‘বুক পকেট’ হচ্ছে রঙ্গিন এবং অনেক ক্ষেত্রে আবার পকেট এর জায়গায় ব্যাবহার হচ্ছে ভিন্ন আরেকটা ফেব্রিক। এই ডিজাইন শুধু পাঞ্জাবি নয় ছেলেদের শার্টের পকেটের ক্ষেতেও অল্প পরিমাণ এ দেখা যাচ্ছে।

জেন্টস শার্ট: পাঞ্জাবীর পরেই রয়েছে ঈদ পোশাকে শার্ট এর অবস্থান। ফরমাল শার্টে বরাবরের মতো ফরমাল ডিজাইন কিন্তু এর পাশাপাশি এবার ক্যাজুয়াল শার্টে প্রিন্টের ডিজাইন এসেছে। চেক,স্ট্রাইপ এর পাশাপাশি এখন ডিজিটাল প্রিন্ট, ফ্লোরাল প্রিন্টের ডিজাইনেও পাওয়া যাচ্ছে এমন শার্ট।এ দেশের বেশ কিছু নাম করা ম্যান’স ওয়্যার ফ্যাশন ব্যান্ড হাউসেই
দেখা মিলবে এই ডিজাইন এর। চাহিদাও রয়েছে যথেষ্ট।

No description available.

এবার আসা যাক, কোন ধরনের ফেব্রিক ব্যবহার হচ্ছে সবচেয়ে বেশি,এর শীর্ষ তালিকায় আছে মসলিন এবং অরগেঞ্জা ফেব্রিক। অন্য যেকোনো ফ্রেবিক এর থেকে সব ধরনের ড্রেসেই এবার মসলিন আর অরগেঞ্জা ফেব্রিক বেশি ব্যবহৃত হচ্ছে। ফ্যাশন ডিজাইনার এবার এই দুটি ফেব্রিককে প্রাধান্য দিয়েই এবারের ঈদ কালেকশন এনেছে।এর পাশাপাশি ক্রেপ সিল্ক,লিনেন,জর্জেট সহ আরো ভিন্ন ধরনের ফেব্রিক এর ব্যাবহার হয়েছে তবে তার চাহিদা এবং জনপ্রিয়তা কম।

অন্যান্য বছরের মতো এবার যদিও ক্রেতা দের কেনার পরিমান অনেক কম,কিন্তু ফ্যাশন ইন্ডাস্ট্রি প্রতি মূহুর্তেই এগিয়ে চলছে এবং পোষাকে আনছে নতুনত্ব।

Source : Eid Collection of Richman,Vogue,
Le Reve, Dorjibari,Ecstasy, Sailor etc

Picture Collected from internet

Writer’s Information

Name: Nure Arfi
Year: Second year, First Semester
Batch: 39
Ahsanullah University Of Science and Technology

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.