Home Life Style & Fashion Fashion Icon Princess Diana

Fashion Icon Princess Diana

ডায়ানা, প্রিন্সেস অফ ওয়েলস ছিলেন ব্রিটিশ রাজ পরিবারের সদস্য। তিনি চার্লসের প্রথম স্ত্রী ছিলেন, প্রিন্স অফ ওয়েলস – তিনি ছিলেন ব্রিটিশ সিংহাসনের প্রত্যক্ষ উত্তরাধিকারী । প্রিন্স উইলিয়াম এবং প্রিন্স হ্যারি’র মা ছিলেন

জীবনের প্রথমার্ধ

ডায়ানা রয়্যালটিতে জন্মগ্রহণ করেছিলেন 1 জুলাই 1961 সালে । তিনি ইংল্যান্ডের নরফোকের সান্দ্রিংহামের পার্ক হাউস হোটেলে জন্মগ্রহণ করেছিলেন। তার বাবা আর্ল স্পেন্সার ছিলেন। তিনি 16 বছর বয়সে স্কুল ছেড়েছিলেন এবং 18 বছর বয়সে লন্ডনে চলে আসেন।

বিবাহ, পরিবার এবং বিবাহবিচ্ছেদ

1981 সালে, ডায়ানা সেন্ট পলস ক্যাথেড্রালে প্রিন্স চার্লসকে বিয়ে করেছিলেন। তাদের দুটি পুত্র – প্রিন্স উইলিয়াম এবং প্রিন্স হ্যারি।

চার্লস এবং ডায়ানা ১৯৯২ সালে আলাদা হয়ে যায় এবং ১৯৯৬ সালে তার বিবাহবিচ্ছেদ ঘটে । ডায়ানা প্রথম ইংরেজী মহিলা যিনি 300 বছরের মধ্যে ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারীর সাথে বিবাহ করেছিলেন। চার্লসের ভাইয়েরা সাধারণদের বিয়ে করেছিলেন: ইয়র্ক এর ডিউক অ্যান্ড্রু ১৯৮৬ সালে সারা ফার্গুসনকে বিয়ে করেছিলেন এবং তার কনিষ্ঠ ভাই, এডওয়ার্ড, ওয়েসেক্সের আর্ল, ১৯৯৯ সালে সোফি রাইস-জোন্সকে বিয়ে করেছিলেন।ডায়ানার প্রপিতামহিনী ছিলেন আমেরিকান

মরণোত্তর, জীবনের মতো, তাকে সর্বাধিক জনপ্রিয় হিসাবে বলা হয় “প্রিন্সেস ডায়ানা”, যা একটি শিরোনাম আনুষ্ঠানিকভাবে সঠিক নয় এবং এটি তিনি কখনও রাখেন নি। এখনও মিডিয়ায় তাকে মাঝে মধ্যে “লেডি ডায়ানা স্পেন্সার” বা সাধারণত হিসাবে উল্লেখ করা হয় “লেডি ডি”। তার মৃত্যুর পরে এক বক্তৃতায় তৎকালীন প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ডায়ানাকে পিপলস রাজকন্যা হিসাবে উল্লেখ করেছিলেন

১৯৮১ খ্রীস্টাব্দে বিবাহের পর থেকে ১৯৯৬ খ্রীস্টাব্দে বিবাহ বিচ্ছেদ পর্যন্ত তাকে হার রয়াল হাইনেস দি প্রিন্সেস অফ ওয়েল্‌স বলে সম্বোধন করা হত। এর পরে রাণী দ্বিতীয় এলিজাবেথের আদেশক্রমে তাকে শুধু ডায়ানা, প্রিন্সেস অফ ওয়েল্‌স বলে সম্বোধনের অনুমতি দেয়া হয়।

লেডি ডায়নার বিবাহের পোশাক 

লেডি ডায়ানা স্পেন্সারের বিবাহের পোশাকটি ছিল আইভরি সিল্ক তাফিটা এবং অ্যান্টিক লেইস গাউন, 25 ফুট (7.62 মিটার) ট্রেন এবং 153 গজ টিউলে ওড়না, যার মূল্য 9,000 ডলার (2019 সালে 34,750 ডলার সমান) এটি 1981 সালে সেন্ট পলের ক্যাথেড্রালে প্রিন্স অফ ওয়েলস চার্লসের সাথে ডায়ানার বিয়ের সময় পরা ছিল। এটি বিশ্বের অন্যতম বিখ্যাত পোশাক হয়ে ওঠে,এবং ফ্যাশন ইতিহাসের সবচেয়ে ঘনিষ্ঠভাবে রক্ষিত একটি রহস্য হিসাবে বিবেচিত হয়।এই পোশাকটি ডেভিড এবং এলিজাবেথ ইমানুয়েল ডিজাইন করেছিলেন।

গাউনটি হ্যান্ড এমব্রয়েডারি, সিকুইনস এবং 10,000 টি মুক্তো দিয়ে সজ্জিত ছিল, 18 ক্যারেটের সোনার ঘোড়াটিকে সৌভাগ্যের চিহ্ন হিসাবে পেটিকোটগুলিতে সেলাই করা হয়েছিল।

প্রিন্সেস ডায়ানার সবচেয়ে আইকনিক স্টাইল মুহুর্ত:

1969
লেডি ডায়ানা স্পেনসর 60 এর দশকে একটি ম্যাচিং হেডব্যান্ডের সাথে একটি আরাধ্য লাল পোষাক পরেছিলেন।

1971
ওয়েলসের ভবিষ্যত রাজকুমারী পশ্চিম সাসেক্সের ইচেনোরের গ্রীষ্মের ছুটিতে একটি কালো প্রশস্ত ব্রিমযুক্ত টুপি পরেছিলেন।

September 17 ,1980
ইয়াং ইংল্যান্ড কিন্ডারগার্টেনে নার্সারি স্কুল সহায়ক হিসাবে কাজ করার সময় লেডি ডায়ানা বেগুনি সোয়েটার ন্যস্তের সাথে নিখরচায় স্কার্ট পরেছিলেন।

December 1980
লন্ডনের কোলেহার্ন কোর্টে তার ফ্ল্যাটের বাইরে লেডি ডি নীল রঙের কলার্ড শার্টযুক্ত একটি সাদা কার্ডিগান পরেছিলেন।

February 24, 1981
বাকিংহাম প্যালেসের উদ্যানগুলিতে জনসাধারণের সাথে তাঁর Engengment এর কথা ঘোষণা করার সময় একটি নীল এবং সাদা পোশাক পরেছিলেন।

July 29, 1981
প্রিন্সেস ডায়ানা সেন্ট পল ক্যাথেড্রালে তার বিবাহের দিনে ডেভিড এবং এলিজাবেথ ইমানুয়েল দ্বারা ডিজাইন করা একটি অত্যাশ্চর্য গাউন পরেছিলেন।

September 4, 1982
স্কটল্যান্ডের ব্র্যামার গেমস হাইল্যান্ড গার্ডিংয়ের সময় প্রিন্সেস ডায়ানা একটি উৎসব প্লেডের পোশাক পরা ছিল।

March 1983
ডায়ানা তার এবং প্রিন্স চার্লসের অস্ট্রেলিয়া রাজকীয় সফরের সময় অ্যালিস স্প্রিংসের একটি স্কুল দেখার জন্য একটি আড়ম্বরপূর্ণ হলুদ পোশাক পরেছিলেন।

May 1992
ডায়না মিশরের লাক্সারের কর্ণক মন্দিরে গিয়ে ক্যাটরিন ওয়াকারের টান এবং সাদা বোতাম ডাউন পোশাক পরেছিলেন।

November 2, 1992​
ডায়না আগ্রার তাজমহল সফরকালে একজন গাইডের সাথে সফরে যাওয়ার সময় একটিকালারফুল সুন্দর পোশাক পরেছিলেন।

November 7, 1995
প্রিন্সেস ডায়ানা ভার্সেস দ্বারা একটি উজ্জ্বল কমলা স্যুট পরেছিলেন এবং লিভারপুল পরিদর্শন করার সময় ডায়ারের একটি কালো হ্যান্ডব্যাগ বহন করেছিলেন।

June 5, 1996
ডায়ানা শিকাগোর ফিল্ড মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রি-তে একটি নৈশভোজ করতে যাওয়ার সময় জিমি ছুর জুতোর সাথে ম্যাচিংয়ের সাথে বেগুনি রঙের ভার্সেস গাউন পরেছিলেন 

March 10, 1997
ফটোগ্রাফার টেরেন্স ডোনভানের স্মৃতিসৌধে অংশ নেওয়ার পরে সেন্ট জর্জ চার্চ ছাড়ার সময় ডায়ানা সমস্ত কালো পোশাক পরেছিলেন।

ডায়ানার মৃত্যু, (প্রিন্সেস অফ ওয়েলস)

31 August 1997
প্যারিসের পন্ট ডি এলমা টানেলের গাড়ি দুর্ঘটনায় ওয়েলসের রাজকন্যা ডায়ানা মারা যান 

তথ্যসূত্র:
উইকিপিডিয়া
www.townandcountrymag.com

Writer information:
Zannatul Ferdous Putul
Department of Clothing and Textile 
College of home economics,DU
Campus Team Member of TES.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.