FR Fabrics

কারখানায় আগুন লাগার মতো দূর্ঘটনার কথা আমরা অহরহ শুনে থাকি। দূর্ঘটনা যেকোনো সময়ই ঘটতে পারে এবং এর থেকে সুরক্ষার জন্য কারখানার শ্রমিকদের একধরনের পোশাক পড়তে দেখা যায় যা নিয়ে আজকের আলোচনা ।

FR বা Fire Retardent শব্দটির বাংলা অর্থ হলো আগুন প্রতিরোধী । FR Fabric হলো এমন একধরনের কাপড় যা শরীরে আগুন লাগা থেকে রক্ষা করে । FR Fabric ফায়ার রেজিস্ট্যান্স ফ্যাব্রিক (Fire resistant fabric) নামেও পরিচিত।
আমরা কি কখনো চিন্তা করেছি আগুন প্রতিরোধী কোনো কাপড় ও হতে পারে? হয়তো হ্যা আবার হয়তো না । চলুন জেনে আসি কী কী উপাদান দ্বারা এই এফআর ফ্যাব্রিক(FR Fabric) তৈরি !

বেশিরভাগ এফআর পোশাক এমন উপাদান থেকে তৈরি যা তাপ প্রতিরোধী হওয়ার জন্যই ডিজাইন করা হয়েছে। নোমেক্স, কেভলার এবং মোডাক্রিলিকের মতো উপাদানের দুর্দান্ত আগুন-প্রতিরোধ করার মতো গুণ রয়েছে । এছাড়া,
অন্যান্য কাপড়, যেমন তুলো প্রাকৃতিকভাবে আগুন প্রতিরোধী হয় এবং তাদের তাপ প্রতিরোধের এবং তাদের প্রতিরক্ষামূলক গুণাবলী বাড়ানোর জন্য বিশেষ বিশেষ রাসায়নিক দ্রব্যও ব্যবহার করা হয় ।
যে উপাদানগুলি প্রাকৃতিকভাবে আগুন প্রতিরোধী এবং বিশেষ বিশেষ রাসায়নিক দ্রুব্য যুক্ত করে গুনাবলী বাড়ানো হয়, তারা বৃহত্তরভাবে একই আচরণ করবে। এ ধরনের ফ্যাব্রিক সহজে জ্বলবে না এবং গলে যাবে না।
এবং এটী খুব গুরুত্বপূর্ণ, কারণ জ্বলন্ত, গলে যাওয়া ফ্যাব্রিক অনেক ক্ষতি করতে পারে এবং গুরুতর, দীর্ঘস্থায়ী আঘাতের কারণ হতে পারে।

এফ আর ফ্যাব্রিক কেন এতো ব্যয়বহুল?

আগুন প্রতিরোধী পোশাক বেশ ব্যয়বহুল হতে পারে। এই পোশাকগুলি এত ব্যয়বহুল হওয়ার কারণ হ’ল শ্রমিকরা মূলত তাদের সুরক্ষার জন্য পরেন। ভয়াবহ দুর্ঘটনার উৎস থেকে কর্মীদের নিরাপদ রাখতে শিল্পকারখানাগুলিতে আগুন প্রতিরোধক পোশাকের প্রয়োজন।
এছাড়া যেসব পোশাক-কারখানা এইধরনের ফ্যাব্রিক তৈরি করে থাকে সেগুলো হলো ঃ Tyndale FRC, Ariat FR , DragonWear FR -ইত্যাদি ।

এফআর(FR) পোশাকগুলি শ্রমিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ সুরক্ষা আইটেম । অনেক পেশাদারদের জন্য আগুন -প্রতিরোধক (এফআর) পোশাক হ’ল কাজের জন্য একটি প্রয়োজনীয় সরঞ্জাম।
উচ্চ-মানের গুনাবলী সম্পন্ন , বিশেষভাবে তৈরি করা এফআর পোশাক আগুন, বৈদ্যুতিক আরকস এবং দাহ্য ধূলিকণা দ্বারা পোড়া থেকে মানুষকে রক্ষা করে।
এটি বেশ কয়েকটি শিল্পকারখানার কর্মরতদের সম্ভাব্য বিপজ্জনক কাজগুলি মোকাবেলা করতে সহায়তা করে। বছরের পর বছর ধরে, এফআর পোশাক অসংখ্য মানুষকে গুরুতর আঘাত থেকে বাঁচিয়েছে ,এমনকি জীবন ও বাঁচিয়েছে।

তথ্যসূত্রঃ পাওারমেগ,মডেল এপারেল ইত্যাদি ।

Writer’s Information:
Mohamad Mohiminul Pritom
Department Of Textile Engineering(Batch-211)
Green University Of Bangladesh

Email: [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author