Monday, July 15, 2024
More
    HomeBusinessH&M এর প্রথম মহিলা সিইও

    H&M এর প্রথম মহিলা সিইও

    হেনেস অ্যান্ড মরিৎস (H&M) এ বি হেলেনা হেলমারসনকে ফাস্ট ফ্যাশনের প্রথম মহিলা প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে নিয়োগ করেছেন।তিনি প্রতিষ্ঠানের পরিবার বংশোদ্ভূত কার্ল-জোহান পার্সসনের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেছিলেন, যিনি তার প্রতিদ্বন্দ্বী এবং অনলাইন প্ল্যাটফর্মগুলোর কেনাকাটাকে বিপ্লবে পরিনত করেছিল এবং তার প্রতিযোগিতা গতিশীল রাখতে লড়াই করেছিলেন। হেলমারসন এর আগে প্রধান হিসাবে নিযুক্ত ছিলেন ” পারসসন”।

    এক দশকেরও বেশি সময় পরে তদারকি বোর্ডে চলে আসেন, যেখানে তিনি তার পিতা স্টিফান পারসনকে চেয়ারম্যান পদে সফল করেন। স্টকহোম-ভিত্তিক H&M এর ত্রৈমাসিক আয়ের রিপোর্ট হিসাবে এই পরিবর্তনগুলি ঘোষণা করেছে যা বিশ্লেষকদের অনুমানকে তরান্বিত করে এবং শেয়ারটিকে তাদের সাত মাসেরও বেশি সময়ে সবচেয়ে বড় লাভের দিকে ঠেলে দেয়।

    বিনিয়োগকারীদের জন্য যারা এইচএন্ডএম শেয়ার মাত্র 10% লাভ দেখেছেন তাদের জন্য স্টক পদক্ষেপটি একটি অতি প্রয়োজনীয় উত্সাহ, যখন জারার মালিক প্রতিদ্বন্দ্বী ইন্ডাইটেক্স পিরিয়ডে প্রায় চারগুণ বেড়েছে। স্ক্যান্ডি-অনুপ্রাণিত, ব্লাউজ এবং জিন্সের মতো সু-নকশাকৃত স্ট্যাপলগুলির জন্য দীর্ঘস্থায়ী, এইচ অ্যান্ড এম প্রাইমার্কের পছন্দগুলিতে এটির পেসমেকার ভূমিকাটি সরবরাহ করেছে যা দাম কমিয়ে দেয় অথবা এসোস পিএলসি এবং জালান্দো এসই-এর মতো ইন্টারনেট বিশেষজ্ঞরা ক্রেতাদের আরও প্রতিশ্রুতি দিয়েছেন। তাত্ক্ষণিক পরিতৃপ্তি. ইন্ডাইটেক্স বিভিন্ন স্বাদ এবং বাজেটের জন্য সাব-ব্র্যান্ডে শাখা তৈরির ধারণাটিকেও অগ্রণী করেছিল। এইচএন্ডএম সিওএস বা আরকেট সহ ইউনিটগুলির সাথে এই ধারণাটি অনুকরণ করেছে, যার লক্ষ্য রয়েছে বিস্তৃত শপিংয়ের অভিজ্ঞতা, পোশাক থেকে শুরু করে মোমবাতি এবং ফুলের পাত্রের মতো ঘরের সাজসজ্জার ট্রিনকেট পর্যন্ত সমস্ত কিছু বিক্রি করা।

    ৪৪ বছর বয়সী পারসসন ২০০৯ সালে দায়িত্ব গ্রহণ করার সময়, তিনি তার ত্রিশের দশকের প্রথম দিকে ছিলেন এবং প্রসার, ব্যবসায়ের বিকাশের পাশাপাশি ব্র্যান্ড এবং নতুন ব্যবসায়ের তদারকি করে কোম্পানির বোর্ডে কয়েক বছর অতিবাহিত করেছিলেন। সেই সময়, H&M এর কার্ল লেগারফিল্ড থেকে রবার্তো কাভাল্লি পর্যন্ত মরসুমী অতিথি ডিজাইনারদের নিয়োগের ক্ষেত্রে বড় সাফল্য উপভোগ করেছে এবং এমনকিছু সহযোগীতা পেয়েছে যেগুলো চাহিদার সর্বোচ্চ ছিল, যেহেতু তারা অতি-প্রতিযোগিতামূলক মূল্যে বিলাসবহুল-ফ্যাশনের নাম দেয় “offered” ।

    কিন্তু চলমান কয়েক বছর ধরে আরও শক্ত হয়ে উঠল। শারীরিক দোকানগুলি পুরানো দেখতে শুরু করে, অতিথি-ডিজাইনার ধারণাটি কার্যকরভাবে শেষ হয়ে যায় এবং সস্তার সোমবারের মতো অধিগ্রহণ, সংস্থার প্রথমবারের মতো, ফ্লপ হয়ে যায়। বাড়ির সাজসজ্জার দিকে চলে যাওয়া, লাভজনক কুলুঙ্গি যেখানে জারা এবং আরমানির মতো আরও বেশি ব্র্যান্ডের ব্র্যান্ডগুলি দীর্ঘকাল ধরে নিজেদের প্রতিষ্ঠিত করেছিল, অনলাইনে স্থানান্তরিত করার মতো কঠোর প্রমাণিত হয়েছিল। ফলস্বরূপ, ইনভেন্টরিটি বিল্ট আপ হয়েছিল। সাম্প্রতিক বছরগুলিতে একের পর এক মিসড লক্ষ্য এবং লাভের সতর্কতার জন্য এই সংস্থাটিকে বাধ্য করেছে।

    ফ্যামিলি কন্ট্রোল:

    পার্সসন পরিবার কোম্পানির উপর আউটসিজ নিয়ন্ত্রণ বজায় রেখেছে। ১৯৪৭ সালে এরলিং পারসন প্রতিষ্ঠিত, পরিবারটি এখন পর্যন্ত বৃহত্তম শেয়ারহোল্ডার এবং বিশেষত পরিচালিত সমস্যাগুলি স্টককে হতাশার পরে বছরের পর বছর ধরে ধীরে ধীরে তার অংশ তুলেছে। এরলিংয়ের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করা স্টিফান পার্সসন এক দশকেরও বেশি সময় ধরে এই ব্যবসা চালিয়েছিলেন। তিনি সবচেয়ে ধনী সুইডেন এবং ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্স অনুসারে, প্রায় 19.7 বিলিয়ন ডলারের নিখরচায় তিনি ইউরোপে 15 তম স্থানে রয়েছেন।

    হেলমারসন নিজে একজন দীর্ঘস্থায়ী H&M এর কর্মচারী। তিনি ১৯৯৭ সালে কোম্পানির ক্রয় বিভাগে অর্থনীতিবিদ হিসাবে শুরু করেছিলেন এবং টেকসইটি ম্যানেজার হিসাবে পাঁচ বছরের কাজ করেছিলেন। তিনি মাত্র এক বছরেরও বেশি সময় ধরে সিইও ছিলেন।

    পার্সসন বলেছিলেন, “হেলেনার কাছে প্রধান নির্বাহী ভূমিকা হস্তান্তর করতে আমি আত্মবিশ্বাসী বোধ করি, যিনি আমাদের মূল্যবোধকে মূর্ত করে তোলেন এমন অভিজ্ঞ এবং দুর্দান্ত নেতা। “হেলেনা আমরা ২০২০ এবং তার পরের যে পরিকল্পনাটি গ্রহণ করেছি তাতে কাজ চালানো যাবেন।”


    হ্যান্ডওভারের সময়টি এইচএন্ডএমকে সবচেয়ে খারাপের মধ্য দিয়ে যাওয়ার পরামর্শ দেয়। খুচরা বিক্রেতা বলেছিল যে কম মার্কডাউনগুলি পুরো বছরের জন্য এবং চতুর্থ প্রান্তিকে লাভের উন্নতিতে অবদান রেখেছে, যার ফলে নভেম্বর মাসের তিন মাসের মধ্যে প্রিপেক্স মুনাফা হয়েছে 5 মিলিয়ন ডলার, যা বিশ্লেষকরা 4.8 বিলিয়ন ক্রোনারের চেয়ে বেশি আশা ছিল। গত এক বছরে, এইচএন্ডএম-এর শেয়ারগুলি ওএমএক্স স্টকহোম সূচকে পরাজিত করে ৩৫% এর বেশি লাভ করেছে, যা ১৯% বেড়েছে। ব্লুমবার্গ দ্বারা জরিপ করা 33 জন বিশ্লেষকদের মধ্যে 7 জন এইচএন্ডএম স্টক কেনার পরামর্শ দিয়েছেন, বাকিরা ক্লায়েন্টদের তাদের যে শেয়ার রয়েছে সেগুলি ধরে রাখতে বা বিক্রয় করতে পরামর্শ দিচ্ছেন।

    লেখাটি Forture থেকে সংগ্রহ করা

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments