Select Page

Innovation & Value Addition in Bangladesh Textile Industry.

Garmentech Bangladesh 2020 টেক্সটাইল মেলায় অনুষ্ঠিত সংলাপ Innovation & Value Addition in Bangladesh Textile Industry এর উপর থাকছে আজকের এই ব্লগটি। সংলাপ এর শুরুতেই বক্তৃতা রাখেন MAEEN MD. KHAIRUL AKTER স্যার। স্যার বক্তৃতায় বাংলাদেশের টেক্সটাইল ইন্ডাস্ট্রির সমসাময়িক কালের চ্যালেঞ্জের প্রতি আলোক-পাত করেন।

স্যার আরো বলেন যে, ২০১৯ অর্থবছরে লাগাতার চার মাস আমাদের অ্যাপ্পারেল এক্সপোর্টে নেগেটিভ গ্রোথ ছিল। সময়কাল আর এক্সপোর্ট গ্রোথ গুলো যথাক্রমে; সেপ্টেম্বরঃ -১১.৪৯, অক্টোবরঃ -৭.৩, নভেম্বরঃ -১৭.১৯, ডিসেম্বরঃ -১০.৭। আমাদের অ্যাপ্পারেল ইন্ডাস্ট্রির প্রফিট বাড়ানোর জন্য স্যার কিছু টার্ম সম্পর্কে কথা বলেন যেমনঃ Re-investment, Expansion, Business Development, Wealth Creation ইত্যাদি। স্যার এর বক্তৃতার পর শুরু হয় প্যানেল ডিসকাশন।

এই প্যানেল ডিসকাশনে স্পীকার হিসেবে ছিলেন; ১) সাইফুল ইসলাম খান স্যার, ২) প্রোফেসর মোঃ আবুল কাশেম স্যার, ৩) ইঞ্জিনিয়ার সেলিম রেজা স্যার, ৪) ইঞ্জিনিয়ার কাওসার আলম স্যার, ৫) মোঃ হাতেম স্যার, ৬) আবদুল্লাহ আল মামুন স্যার, ৭) সেলিম আক্তার খান স্যার।

প্যানেল ডিসকাশনে প্রোফেসর মোঃ আবুল কাশেম স্যার এর নিকট প্রশ্ন ছিল, দ্রুত পরিবর্তনশীল টেক্সটাইল ইন্ডাস্ট্রির জন্য টেক্সটাইল বিশ্ববিদ্যালয় গুলোর কোর্স কিভাবে ডেভেলপ করা হচ্ছে? স্যার প্রতি উত্তরে বলেন; আমাদের কারিকুলাম করা হচ্ছে বর্তমান যে প্রযুক্তি রয়েছে, তা অভিযোজন করা এবং ভবিষ্যতে যে প্রযুক্তি আসছে, সেগুলো যাতে শিক্ষার্থীরা বুঝতে পারে এর জন্য শিক্ষার্থীদেরকে প্রস্তুত করা। স্যার বাংলাদেশ টেক্সটাইল ইন্ডাস্ট্রির সমগ্র অবস্থা নিয়েও আলোচনা করেন।

প্যানেল ডিসকাশনে এর পর মোঃ হাতেম স্যার আলোচনা করেন কিভাবে আমরা আমাদের টেক্সটাইল প্রোডাক্টে ভ্যালু এড করতে পারবো সেই সম্পর্কে। ভ্যালু এডিশনের পন্থা হিসেবে স্যার দুইটি বিষয়ের উপর ভাল-ভাবে আলোকপাত করেন। সেগুলোর মধ্যে একটি হলো আমাদের টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে আরো বেশি করে টেকনিক্যালি এডভান্সড মানুষদেরকে নিয়ে আসতে হবে এবং backward Linkage টেক্সটাইল ইন্ডাস্ট্রি ডেভেলপিং এর জন্য বাইরে থেকে আরো বেশি ইনভেস্টর আনা।

প্যানেল ডিসকাশনে এরপর কথা বলেন আবদুল্লাহ আল মামুন স্যার। স্যার এর নিকট প্রশ্ন ছিল, আমাদের ইন্ডাস্ট্রি তে ইনোভেশন কে কিভাবে আমরা ইন্ডিকেট করতে পারি? স্যার ওনার উত্তরে বলেন যে, আমরা আমাদের আজকে টেক্সটাইল ইন্ডাস্ট্রি তে যে পরিমানই এক্সপোর্ট গ্রোথ হোক না কেন; আমাদের এই বর্তমান এক্সপোর্ট গ্রোথের জন্য কি পরিমান আমদানি করলাম সেই বিষয়টাও মাথায় রাখা উচিত এবং Backward Linkage টেক্সটাইল ইন্ডাস্ট্রি ডেভেলপিং এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আলোকপাত করলেন।

এরপর যথাক্রমে অন্যান্য প্যানেল ডিসকাশন মেম্বারাও বক্তব্য রাখেন এবং ডিসকাশন শেষে উপস্থিত সকল প্যানেল ডিসকাশন মেম্বারদেরকে ক্রেস্ট দেয়ার মাধ্যমে অনুষ্ঠান শেষ করা হয়।

About The Author

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *




Grow up your business

TextileEnginerrs










March 2020
MTWTFSS
« Feb  
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031