Home Technical Textile Inventory Management System

Inventory Management System

Inventory management আমাদের বর্তমান apparel business এর অন্যতম গুরুত্বপূর্ণ একটি দিক। এক কথায় বলা যায় যে ,Inventory management হল অ্যাপ্পারেল ইন্ডাস্ট্রিয়ের লাইফ-লাইন। কোন শিল্পের জন্য, বিশেষত ফ্যাশন এবং পোশাক শিল্পে, Inventory management দীর্ঘমেয়াদী মুনাফা অর্জনের মূল বিষয়। এটি বিক্রয়ের জন্য নির্ধারিত সম্পদের পরিমান হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। Inventory management মূলত দুটি কারণে পরিচালিত হয় –

১) Sourcing cost অপ্টিমাইজ করার জন্য এবং
২) Stock out এর ঝুঁকি কমানো।

Lower inventory management গার্মেন্টস প্রোডাকশান এ ভাঙ্গন ধরাতে পারে। যা আমাদের সম্ভাব্য ক্রেতাদেরকে নিরাশ করতে পারে। তাই প্রতিটি সংস্থার জন্য সঠিক inventory management খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।

বেশিরভাগ গার্মেন্টস কারখানাগুলি গড় খরচ পদ্ধতি ব্যবহার করে অর্ডার ভিত্তিতে ফ্যাব্রিক কিনে থাকে।

যেখানে Inventory management কোন একটি কোম্পানির তহবিলের একটি বৃহদায়তন বিনিয়োগকে প্রতিনিধিত্ব করে যার অন্তর্ভুক্তিতে থাকে উচ্চতর খরচ (স্থান, বীমা, কর, পুঁজি খরচ, ইত্যাদি)। সেখানে একটি সাধারণ Inventory management এর লক্ষ্য-সূচী থাকে একটি সাধারন কোম্পানির বিপর্যয় হতে ধীরে ধীরে উন্নতির দিকে ধাবিত হওয়া।

সম্প্রতি আমাদের টেক্সটাইল এবং পোশাক শিল্প ব্যাপকভাবে এই Inventory management এর জন্য সফটওয়্যার ব্যবহার করে। এটি বিভিন্ন সময়ের Inventory Condition, আদেশ, বিক্রয় এবং বিতরণ সম্পর্কে ট্র্যাকিংয়ের জন্য একটি কম্পিউটার ভিত্তিক সিস্টেম। পোশাক উৎপাদন শিল্পে, এটি একটি কাজের আদেশ, উপকরণ বিল এবং অন্যান্য উৎপাদন সংক্রান্ত নথি তৈরি করতে ব্যবহৃত হয়।

সাধারণত, রেডিমেড গার্মেন্টস ইন্ডাস্ট্রিতে পণ্য overstock এড়াতে এই Inventory management ব্যবহার করা হয়। এটি কোম্পানিকে তাদের প্রতিযোগীদের উপর একটি স্বতন্ত্র সুবিধা দেয়।

লেখাটি লিখতে যে যে ওয়েব-সাইটের সহায়তা নেয়া হয়েছেঃ-

https://diutestudents.blogspot.com/

https://textileapex.blogspot.com/

লিখাঃ
বাঁধন সাহা।
প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয় (টেক্সটাইল ডিপার্টমেন্ট, দ্বিতীয় বর্ষ)।

Senior Administratorhttp://fb.com/smmorshedshikder
Managing Editor of "Textileengineers.Org"

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author