Home Business Marketing Can be Hacked (Part-1)

Marketing Can be Hacked (Part-1)

Marketing Can Be Hacked. অদ্ভুত টাইটেল তাই নাহ? মার্কেটিং ও কি হ্যাক করা যায় নাকি?? জিহ হা যায় মার্কেটিং ও হ্যাক করা সম্ভব। স্বভাবতই মনে প্রশ্ন হচ্ছে কি করে সম্ভব? এই যে জনাব, জিহ হা আপনাকেই বলছি এতো তারাহুরো কিসের?? কি করে সম্ভব তা জানার জন্যে ৫ মিনিট সময় নিয়ে পুরো আর্টিকেল টি পরুণ আপনা-আপনিই জেনে যাবেন।

শোনা যায়, বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এবং পরবর্তীতে এমবিএ (MBA) করাটা নাকি টেক্সটাইল সেক্টরে কর্পোরেট লাইফের জন্য পারফেক্ট কম্বিনিশন তাই আশা রাখা যায় আজকে আমি যেই টার্মটির সাথে আপনাকে পরিচিত করতে যাচ্ছি তা আপনার জন্য কিছুটা হলেও শিক্ষনীয় এবং উপকারী হবে।
আচ্ছা ধরুণ তো, আপনাকে XOXO নামক একটি নতুন কোম্পানীতে মার্কেটিং বিভাগের প্রধান করা হলো এবং আপনাকে TELMA নামক একটি পন্যের মার্কেটিং এর দায়িত্ব দেওয়া হলো এবং সাথে সাথে কিছু শর্ত জুড়ে দেওয়া হলো।

শর্ত গুলো কিছুটা এরকমঃ

* মার্কেটিং এর জন্যে লো (LOW) ইনভেস্টমেন্ট।
* অধিক পরিমানে মানুষের কাছে পণ্যের প্রচার নিশ্চিতকরণ
* পণ্যের বিক্রি কয়েকগুণ বৃদ্ধি নিশ্চিতকরণ।

সাধারণ প্রথা যদি এখানে এপ্লাই করতে যান অর্থাৎ লিফলেট বিতরণ, বিজ্ঞাপন প্রচার করতে যান তাহলে আপনি আপনার টার্গেট ফিলাপ করতে নিশ্চিত ভাবেই ব্যর্থ হবেন। এক্ষেত্রে আপনার নিশ্চিত দ্বারস্থ হতে হবে “গ্রোথ হ্যাকিং মার্কেটিং(Growth Hacking Marketing)” এর।

এখন আসি গ্রোথ হ্যাকিং মার্কেটিং কি তা নিয়ে।

★ গ্রোথ হ্যাকিং মার্কেটিং

গ্রোথ হ্যাকিং হ’ল প্রবৃদ্ধিতে ফোকাসযুক্ত বিপণনে তুলনামূলকভাবে নতুন ক্ষেত্র। সহজ ভাবে বলা হলে, গ্রোথ হ্যাকিং মার্কেটিং হলো নাম্বার দিয়ে যাচাই বাছাই করে এমন একটি প্রোডাক্ট বের করা যেটা নিজেই হচ্ছে একটি প্রচারণার মেশিন। অর্থাৎ আপনার পণ্যটিকে এমন ভাবে মার্কেটে আনতে হবে অর্থাৎ জনসম্মুখে উপস্থাপন করতে হবে যেন সে নিজেই নিজের প্রচারণা করতে পারে।

আচ্ছা আরো সহজ ভাবে উপস্থাপন করার জন্যে আপনাকে একটা উদাহরন দিচ্ছি, ইঞ্জিনিয়ার হয়েছি, ভার্সিটি লেবেল এ পা দিয়েছি অথচ উদ্ভাসের নাম শুনে নি এরোকম হয়তো কাউকে খুজে পাওয়া ভার।
তারা করে কি, উদ্ভাসে এডমিশনের দিনেই তাদের বই, পত্রর সাথে একটি করে ব্যাগ ফাইল দিয়ে দেয়। পরবর্তীতে আমরা নিজেদের প্রয়োজনেই তাদের ব্যাগ গুলো কাধে নিয়ে এক জায়গা থেকে কতো জায়গাতেই না যেয়ে থাকি, আচ্ছা কখোনো কি প্রশ্ন এসেছে যে তারা আমাদের কেনো ফ্রি তে ব্যাগ গুলো দিচ্ছে?? তাদের তো এরোকম ব্যাগ তৈরি করতেও এক্সট্রা এক্টা বড় অংকের খরচ গুণতে হচ্ছে।
হা হা হা আদৌতে তারা এসব দেওয়ার মাধ্যমে তাদের প্রচারণাই কিন্তু চালাচ্ছে এবং আমাদের মনের অজান্তেই আমরা পুরো দেশে তাদের মার্কেটিং করে বেরাচ্ছি।খুবি ছোট্ট একটি ট্রিক্স তবে মারাত্তক ইফেক্টিব।এবং তারা বিশাল অংকের টাকা খরচ করে মার্কেটিং করার জন্যে হাজার খানেক মানুষ রাখা এবং তাদের বিশাল অংকের টাকা দেওয়ার বদলে মার্কেটিং এর কাজে দ্বারস্থ হচ্ছে গ্রোথ হ্যাকিং মার্কেটিং এরই।

এরোকম ডজন খানেক উদাহরণ চাইলেই দেওয়া যাবে, তবে আপনার সহজ ভাবে কন্সেপ্ট টা ক্লিয়ার করার জন্যে আরো কিছু উদাহরণ দিচ্ছি।

উদাহরণ ১ঃ বর্তমানে বহুল ব্যবহৃত ইন্সটাগ্রাম এর কথা জানেন না এমন কেউ হয়তো খুজে পাওয়া দায় তবে জানেন কি প্রথম দিকে ইন্সটাগ্রাম ছিলো সাধারণ মাপেরি একটি অ্যাপ্লিকেশন যেখানে মানুষ বিভিন্ন ধরনের ছবি আপ্লোড দিতো পরবর্তীতে ইন্সটাগ্রাম দেখলো মানুষ কোন ফিল্টার গুলো সবচাইতে বেশি ব্যবহার করছে ছবি আপলোড দেওয়ার জন্যে পরবর্তীতে তারা অন্য সব কিছু বাদ দিয়ে শুধুমাত্র সেই ফিল্টার গুলো নিয়েই অ্যাপ্লিকেশন লাউঞ্চ করলো, এখানেও কিন্তু তারা গ্রোথ হ্যাকিং মার্কেটিং এরই দ্বারস্থ হয়েছে ফলাফল বড় হতে হতে ফেসবুকের কাছে বিক্রি করলো ১ বিলিয়ন মার্কিন ডলারে।

উদাহরণ ২ঃ এবার আসা যাক আইফোন এর স্ট্র্যাটেজি নিয়ে। কখনো কি খেয়াল করেছেন, আইফোন দিয়ে কেউ কখনো কোন মেইল পাঠালে রিসিভারের কাছে অটোমেটিকালি নিচে দিয়ে লিখা আসে সেন্ড ফ্রম আইফোন?? কত্তো সিম্পল ভাবে তারা তাদের পণ্যের প্রমোশন তাদের কাস্টমার দের দারাই করিয়ে নিচ্ছে তাই নাহ?? এটিও গ্রোথ হ্যাকিং মার্কেটিং এরই কিন্তু একটই উদাহরণ। খুবি সিম্পল একটি স্ট্র্যাটেজি তবে দিন শেষে খুবি ইফেক্টিভ।

উদাহরণ ৩ঃ এতোক্ষন তো উদাহরণ হিসেবে অনেক বড় মাপের প্রোডাক্ট গুলো টানলাম। এবার আসা যাক আমার দেখা কিছু গ্রোথ হ্যাকিং মার্কেটিং এর দিকে। অনলাইনে শপিং কিংবা অনলাইন সেবা নেই না এরোকম খুব কম মানুষ ই রয়েছে। আচ্ছা খেয়াল করেছেন? যখন আমরা কোন অনলাইন সেবা যেমন ধরেন উবার পাঠাও এর সেবা নেওয়া শুরু করি তখন তারা আমাদের অনেক ডিস্কাউন্ট দিয়ে থাকে এবং আমরা সেবা গুলো নেওয়া শুরু করি এবং তাদের সেবা গুলো নিতে নিতে আমরা এক্টা সময় অভ্যস্ত হয়ে পরি তারা একটি সময় তাদের ডিস্কাউন্ট বা অফার গুলো দেওয়া বন্ধ করে দেয় কিন্তু আমরা সেই সেবা নেওয়া আর ছাড়তে পারি নাহ কারন আমরা ইতোমধ্যে তাদের সেবা দ্বারা প্রলভিত এবং এর সাথে অভ্যস্ত হয়ে পরি। খুবি ছোট্ট এবং সিম্পল একটি ট্রিক্স কিন্ত খুবই ইফেক্টিভ

আচ্ছা আমাদের মধ্যে অনেকেই ব্যাগ ব্যাচ ব্যবহার করেছি এতে করে ব্যাগ এর সাথে সাথে ব্যাচ গুলোও আমরা অনায়াসে প্রচার করে যাচ্ছি এতে করে অন্যরাও তা দেখছে এবং কেনার জন্যে আগ্রহী হচ্ছে যা অনেকাংশেই গ্রোথ হ্যাকিং মার্কেটিং বলা চলে।

সবশেষ শেষ করতে চাই আমার আর্টিকেলটির এরোকম অদ্ভুত টাইটেল দেওয়ার কারণ নিয়ে। এখানে আমি সিম্পল একটি ট্রিক্স ব্যবহার করেছি। আমি চাচ্ছিলাম এমন একটি টাইটেল দিতে যা সহজেই পাঠক দের দৃষ্টি কারবে বা পাঠক দেখা মাত্রই আর্টিকেলটি সম্পর্কে জানার চেষ্টা করবে, অর্থাৎ আমি চেয়েছি যেন আমার আর্টিকেল টির টাইটেল নিজেই নিজের প্রচারণা বা পাঠকদের মনে আর্টিকেলটি নিয়ে জানার উদ্দীপনা এবং আগ্রহ সৃষ্টি করতে পারে অর্থাৎ আমি নিজেও গ্রোথ হ্যাকিং মার্কেটিং এর সহায়তা নেওয়ার চেষ্টা করেছি তবে জানি না আমি সত্তিকার অর্থে এক্সপিরিমেন্ট টায় কতোটুক সফল হয়েছি।
এটি প্রাথমিক পর্যায়ে স্টার্টআপগুলির সাথে শুরু হয়েছিল যাদের স্বল্প বাজেটে অল্প সময়ে ব্যাপক বৃদ্ধি প্রয়োজন, তবে বর্তমানে এটি বড় কর্পোরেট সংস্থাগুলিতেও পৌঁছেছে।

এই পর্বে চেষ্টা করেছি আমি আপনাদের গ্রোথ হ্যাকিং মার্কেটিং টার্মটির সাথে পরিচয় করানোর এবং সহজ এবং চোখের সামনে থাকা কিছু উদাহরণ দিয়ে এর উপকারিতা এবং এর ব্যাপকতা আপনাদের সামনে উপস্থাপন করার।

দ্বিতীয় এবং শেষ পর্বে আপনাদের জানানোর চেষ্টা করবো গ্রোথ হ্যাকিং মার্কেটিং এর মার্কেটিং করার চারটি ধাপ সম্পর্কে যা “রায়ান হলিডে” তার গ্রোথ হ্যাকার মার্কেটিং বই এ উল্লেখ করেছেন। ধন্যবাদ সময় এবং ধৈর্য নিয়ে পুরো আর্টিকেলটি পরার জন্যে।

WRITER INFORMATION:

ARAFAT KHAN PRITOM
CAMPUS AMBASSADOR
Textile Engineers society (TES)
Email: [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

সুই সুতার বুননে টেক্সটাইল

টেক্সটাইল মানেই বৈচিত্র্যময়। বিশ্বের প্রতিটি বস্তুকে টেক্সটাইল এর মাধ্যমে ফুটিয়ে তোলা যায় !!! ভাবছেন কিভাবে????এ বিষয়ে বিস্তারিত জানার...

Industry Review: Epyllion Group

আমাদের অহংকার, আমাদের সকলের অহংকার বলতে আমরা কি বুঝি?? অবশ্যই তৈরি পোশাক শিল্পের কথাই মনে পরছে সবার। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সবচেয়ে বড়...

জর্জেট এর কদর

আমরা এই আর্টিকেল এ সুপরিচিত একটি ফাইবার (জর্জেট) নিয়ে আংশিক আলোচনা করবো। জর্জেট কী ?জর্জেট হ'ল এক ধরণের ক্রপ...

রোটারি ও ফ্ল্যাট বেড মেশিনের পার্থক্য ও ফাংশন

Textile printing বলতে আমরা Design ও Color এর সমন্বয়ে Fabric print কে বুঝি। শিল্পীর আঁকা একটা Design কে বিভিন্ন Chemical এবং Dyes...

Related Post

ফিরছে পাট চাষিদের সোনালী দিন

মিতা,ডেস্ক রিপোর্টার,টিইএস।। পাট বাংলাদেশের সোনালী আশঁ। যাকে বলে গোল্ডেন ফাইবার। অতীতে পাট ব্যাবসায়ীদের ছিলো কদর।...

করোনা সংকটে বাংলাদেশ টেক্সটাইল সেক্টরের অবস্থা ঃ

বাংলাদেশের অর্থনীতিতে টেক্সটাইল সেক্টরের ভূমিকা অতুলনীয়। বর্তমানে বাংলাদেশসহ বিশ্বে যে কয়েকটি শিল্পমাধ্যম দ্রুত বিকাশ লাভ করছে তার মধ্যে...

চতুর্থ শিল্পবিপ্লবে টেক্সটাইল সেক্টরের প্রভাব

✅শিল্প বিপ্লব কী এবং এর ইতিহাসঃমানুষের পরিবর্তে যন্ত্রপাতির সাহায্য শিল্পক্ষেত্রের উৎপাদনে যে পরিবর্তন সাধিত হয় সেটিই মূলত শিল্পবিপ্লব...

যে পশম দিয়ে তৈরি একেকটি কোটের মূল্য পৌনে দুই কোটি টাকা

মানব সভ্যতার ইতিহাস থেকে আজ আমরা সবাই জানি কীভাবে একসময়ের বনমানুষ কালের বিবর্তনে আজকের সভ্য জগতে পা রেখেছে। এই বিবর্তনের পরিক্রম হাজার...

Related from author

Industry Review: Epyllion Group

আমাদের অহংকার, আমাদের সকলের অহংকার বলতে আমরা কি বুঝি?? অবশ্যই তৈরি পোশাক শিল্পের কথাই মনে পরছে সবার। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সবচেয়ে বড়...

জর্জেট এর কদর

আমরা এই আর্টিকেল এ সুপরিচিত একটি ফাইবার (জর্জেট) নিয়ে আংশিক আলোচনা করবো। জর্জেট কী ?জর্জেট হ'ল এক ধরণের ক্রপ...

রোটারি ও ফ্ল্যাট বেড মেশিনের পার্থক্য ও ফাংশন

Textile printing বলতে আমরা Design ও Color এর সমন্বয়ে Fabric print কে বুঝি। শিল্পীর আঁকা একটা Design কে বিভিন্ন Chemical এবং Dyes...

ব্লো রুমের Waste Calculation যেভাবে বের করবেন

আমাদের আলোচ্য বিষয় Waste Calculation, অর্থাৎ সেই সব নিষ্ফল বস্তু বা অপদ্রব্য হিসাব করা যা আমাদের মূল কাজে বাঁধা প্রদাণ করে। সাধারণত...
error: Content is protected !! Don\\\\\\\'t Try to Copy Paste.