Home Textile Manufacturing Personal Protective Equipment (PPE) কি?

Personal Protective Equipment (PPE) কি?

Personal protective equipment (ppe) হলো প্রতিরক্ষা মূলক পোষাক, হেলমেট,গগলস,মাস্ক বা অন্যান্য পোশাক যা পরিধানকারীর দেহকে আঘাত বা সংক্রামন থেকে রক্ষা করবে।কাজের সাথে সঙ্গতি রেখে এবং স্বাস্থ্য সুরক্ষার উদ্দেশ্য সুরুক্ষা সরঞ্জাম পরিধান করা হয়। ব্যাক্তিগত সুরুক্ষামূলক সরঞ্জাম সমূহের উদ্দেশ্য হলো যদি কোন কাজে বিপদ উপস্থিত থাকে তখন PPE ব্যাবহার করা এবং বিপদ থেকে যথাসম্ভব নিরাপদে থাকা।

কখন এবং কোন ক্ষেত্রে কোন PPE ব্যবহার করতে হবে তার নীতিমালা দিয়েছে European Centre for Disease Prevention and control (ECDC) নামক সংস্থা।

ব্যাক্তিগত সুরুক্ষামূলক সরঞ্জামাদি শরীরের বিভিন্ন অঙ্গ প্রতঙ্গের জন্য আলাদা আলাদা হতে পারে।যেমন :গাউন,গ্লাভস্,গগলস্,মাস্ক, স্যুট,বুট ইত্যাদি। বিভিন্ন ব্যাকটেরিয়া বা ভাইরাসের সংক্রমন থেকে রক্ষা পেতে এক সেট ppe এর মধ্যে যা যা থাকা আবশ্যকিয় তা হলো Respiratory Protection এর জন্য FFP3 or FFP2 ফেস মাস্ক, eye protection এর জন্য গগলস বা ফেস শিল্ড, Body protection এর জন্য লং স্লিভ ওয়াটারর রেজিস্টান্ট গাউন এবং Hand protection এর জন্য হ্যান্ড গ্লাভস থাকতে হবে।

★PPE এপ্রোন বা গাউন কি দিয়ে তৈরি?

গাউন বা এপ্রোন Spunbond-Meltbown-Supunbond (SMS) এর নন-ওভেন ফেব্রিক দিয়ে তৈরি। মূলত এতে ৩ স্তরের নন-ওভেন ফেব্রিক ব্যবহৃত হয়। যেহেতু এসব গাউন একবার ব্যবহার করে ফেলে দিতে হয় তাই এসব তৈরিতে মেন মেইড ফাইবার ব্যবহার করা হয়। মূলত Polypropylene(PP), Polyester,rayon, Nylon ফাইবার ব্যাবহার করা হয়। এসব গাউন বা এপ্রোন বায়োডিগ্রেডেবল না। প্রোডাক্টের কোয়ালিটি মেন্টেনের জন্য নিম্নউক্ত কিছু প্রোপার্টি সমূহ থাকা অত্যাবশ্যক, যেমন:- 1) Tensile strength, 2) Tear Resistance, 3) Seam Strength, 4) Water Vapor Transmission. বাংলাদেশের বিভিন্ন ফ্যাক্টরিতে এসব তৈরি হয় যা পৃথিবীর ভিন্ন দেশে রপ্তানী করা হয় যার লেভেল ট্যাগে লেখা থাকে,,,,, “Made in Bangladesh “..

লেখক- মোঃ তানভীর হোসেন সরকার।
ডিপার্টমেন্ট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং।
ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author