Pique Fabric

Fabric কথাটির সাথে আমরা সকলে কম বেশি সবাই পরিচিত। Fabric বলতে আমরা কোনো কিছুর গঠনকে বোঝাই যেখানে ঐই বস্তুর বিভিন্ন অংশ গুলো একত্রে থাকে। অর্থ্যৎ সংযুক্তকারি বিভিন্ন আংশ গুলোকে Fabric বলে। পোশাকে আরো সুন্দর করার জন্যই Fabrics ব্যবহার করা হয়।

Textile Fabric: Textile Fabric বলতে আমরা সেই সব বস্তুকে বুঝি যা waving, knitting , spreading, crocheting, bonding এর মাধ্যমে তৈরি হয় যা বিভিন্ন products হিসাবে আবার ব্যবহার করা হয়।

বিভিন্ন ধরনের ফ্রেবিকের বিভিন্ন ধরনের গুনাগুন আছে। প্রত্যেকের গুনাগুন, মান, গঠন আলাদা। তার মধ্যে Pique Fabric অন্যতম। যা পোশাকে নতুন মাএা যোগ করেছে।করেছে আর্কষণীয় সুন্দর।

Pique Fabric: পিকি বা মার্সেলা একটি বুনন শৈলীকে বোঝায়। সাধারণত তুলোর দিয়ে যে সুতা তৈরি করা হয় তার সাথে মিশিয়ে একসাথে ব্যবহৃত হয়। এই কাপড়গুলো অাধা পয়সা মুদ্রার চেয়ে ভারী ওজনের ওরাফল কাপড়ের মতো দেখতে। এটি সাধারণত বোনা হয় এবং সূক্ষ্ম ফিতা বা সিডিংয়ের ধরণ রয়েছে যা দ্বিগুন সুতি। পিকি ফ্যাব্রিকে সাধারনত সমান্তরাল কর্ড বা জ্যামিতিক নকশার দ্বারা চিহ্নিত হয়ে থাকে। এদের বুনন শৈলি অনেক সূক্ষ্ম, নিখুঁত ও আরামদায়ক। দেখতেও বেশ চমৎকার ও আকর্ষণীয়। পিক ফ্যাব্রিক অন্য সকল ফ্যাব্রিক থেকে আলাদা।কারন এটি র্টি-শাট, জার্সি থেকে ভিন্ন কারণ এটিতে টেক্সচার্ড, ওয়েফল ওয়েভ চেহারা রয়েছে যার কারনে জার্সি টি মসৃণ এবং সমতল পৃষ্ঠ রয়েছে।

পিকি ফ্যাব্রিক শক্ত বোনার জন্য ফ্যাব্রিকের গর্তগুলি প্রথাগত পিকের চেয়ে ছোট হয় এবং এটি বেবি পিক বা মাইক্রোপিক নামে পরিচিত হতে পারে।

পিক ফ্যাব্রিকের বৈশিষ্ট্যঃ

১. পিকের বুন কৌশলে সুতি সুতোর বৈশিষ্ট্য দেখা যায।
২. যা সমান্তরাল কর্ড বা সূক্ষ্ম পাঁজর দ্বারা চিহ্নিত করা হয়ে থাকে।
৩. যা সুতার উপাদানটিকে একটি সূক্ষ্ম নিদর্শন এবং জমিন দেয়। যান জন্য কেবল কাছাকাছি দেখা যায়।
৪. অঙ্গবিন্যাস এবং নিদর্শনগুলিও পিক শির্টিং জুড়ে আলাদা হয়ে থাকে।
৫. এর বুনন শৈলী অনেক আরামদায়ক।
৬. এর বুনন অনেক সুক্ষ্ম,নিখুঁত ও মসৃন।
৭. এটি জ্যামিতিক বোনা জন্য পরিচিত।
৮. পলিয়েস্টার ফাইবারগুলি, বিবর্ণ এবং সংকুচিত হওয়ার জন্য অত্যন্ত প্রতিরোধী, যার কারনে পিক পোলোতে বেশি ব্যবহৃত হচ্ছে।

পিকি ফ্যাব্রিকের ইতিহাসঃ

পিকি কাপড়গুলিতে বিশেষ ধরনের ডবি নির্মাণ হয়ে থাকে। কর্ড, ওয়াফল, মধুচক্র এবং বার্ডসিয়ে মতো পাইকগুলো পিকিগুলিতে নির্মিত হতে পারে,যা বিভিন্ন ধাঁচের হয়ে থাকে এবং বিভিন্ন আকৃতি দান করে। এই কাপড়গুলিতে যে অতিরিক্ত সুতা সংযোজন করা হয় তাকে স্টাফার সুতা বলা হয়। এই স্টাফ সুতাগুলি ফ্যাব্রিকের পিছনে সংযুক্ত করে টেক্সচার দেয় এবং ফ্যাব্রিক নকশায় গভীরতা যুক্ত হয়। কিছু পিকিগুলি তাঁতে জ্যাকার্ডার্ড সংযুক্তি ব্যবহার করে তৈরি করা যেতে পারে। বর্তমানে পিকি কাপড়গুলি 100% তুলো দিয়ে তৈরি, তুলো-রেশম মিশ্রিত থাকে আবার খাঁটি সিল্ক সংস্করণেও হতে পারে।
১৮৩০ এর দশকে পিকি ফ্যাব্রিকটি বিশেষভাবে এই ব্যবহারের জন্য উদ্ভাবিত হয়েছিল। যা সাদা সুতির মার্সেলা স্কার্ট তাঁতটি সাদা টাইয়ের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলো।

এই ফ্যাব্রিক অন্য ফ্যাব্রিক থেকে আলাদা যান জন্য এটি প্লেইন ফ্যাব্রিকের চেয়ে বেশি স্টার্চ ধারণ করতে পারে, যা একটি শক্ত শার্টের সামনে তৈরি হয়ে থাকে। মার্সেলা শার্টগুলিতে আগের প্লেইন ফ্রন্টগুলি প্রতিস্থাপন করা হয় যা বৈধ বিকল্প হিসাবে থেকে যায়। মার্সেলা ব্যবহারের পরে পিকি ফ্যাব্রিক গুলো ড্রেস কোডের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে। এর টেক্সচার অন্য সব ফ্যাব্রিক থেকে আলাদা যার কারনে এটি বোনা ফ্যাব্রিক পোলো শার্টে ব্যবহৃত হয়। ল্যাঙ্কাশায়ার সুতি শিল্প হিসাবে ১৪ ম শতাব্দিতর মার্সেলা বুননটি একটি বদ্ধ ভারী সিডিং ওয়েফ্টের হিসাবে ব্যবহার করা হয় যা কাপড়কে ডাবল কাপড় বোনা করার একটি যান্ত্রিক কৌশল হিসাবে বিকশিত হয়েছিল। কর্ডেড প্রোভেনাল কোয়েল্টের অনুকরণ করতে ব্যবহৃত হয়েছিল মার্সাইতে। যা 18 তম শতাব্দীর শেষ থেকে 20 শতকের গোড়ার দিকে ল্যাঙ্কাশায়ারের জন্য একটি গুরুত্বপূর্ণ শিল্পে পরিণত হয়েছিল।

পিকি ফ্যাব্রিক এর স্ট্যান্ডার্ড কোয়ালিটি বিশিষ্টতা:

ফেস ওয়ার্প: 30s – 60s
স্টিচিং ওয়ার্প: 20s – 2 / 30s
বুনন: 40s – 70s
টানা সুতা / ইঞ্চি: 92 – 132
পড়েন সুতা / ইঞ্চি: 96 – 152

দৈনন্দিন জীবনে pique Fabric এর সুবিধাঃ

পিক কাপড় একটি পোশাকের মধ্যে অন্যতম। যা নরম, টেকসই,সূক্ষ্ম এবং জমিন যুক্ত করে। যার ফলে সাধারণত যত্ন নেওয়া সহজ। এজন্য পলো শার্ট, জার্সি তৈরিতে এই ফ্যাব্রিক ব্যবহার করা হয়।ওয়াফলের মতো নির্মাণটিও ভালভাবে শ্বাস নেয়। পিক পোষাকগুলি পলিয়েস্টার, তুলা এবং মিশ্রিত কাপড় সহ বিভিন্ন ফাইবার সামগ্রীতে পাওয়া যায় কারন পিকি হচ্ছে ফ্যাব্রিকের একটি রূপ।পাইক কাপড়গুলি মূলত ধূসর বা প্রাকৃতিক অবস্থায় বোনা। যা তুলা থেকে পুরোপুরি উৎপাদন তরা হয় এবং তারপরে ব্লিচ করা হয় করে পরিস্কার করা হয়।

এটি শারীরিক ক্রিয়াকলাপের জন্য উপযুক্ত হওয়ার জন্য জার্সিতে ব্যবহার করা হয়,কারন জার্সিতে ব্যবহৃত পোলাগুলো বেশ নরম টেক্সচার হয়ে থাকে।এটি “পোলো” ফ্যাব্রিক হয়ে ওঠে লাকোস্টে। টেকসই, নমনীয় এবং ভালভাবে শ্বাস ফেলা হওয়ায় পিকিকে স্পষ্ট পছন্দ সকলে পছন্দ করে থাকে।

Writer information:

Nafiza Nizami
BGMEA University of Fashion &Technology

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author