Rice Fabric

রাইস ফেব্রিক (Rice Fabric) এমন এক ধরনের ফেব্রিক যা ধান গাছের কান্ড ব্যবহার করে তৈরি হয়। ধান গাছের ধান সংগ্রহ করে নিয়ে এই কান্ড গুলোকে মুলত বর্জ্য হিসেবে আলাদা করে দেয়া হয়। টেক্সটাইল উৎপাদনে এই অংশগুলোর ব্যবহারের মাধ্যমে এই বর্জ্যগুলোর সঠিক ব্যবস্থাপনা সম্ভব হচ্ছে।

রাইস স্ট্র ফ্যাব্রিক(Rice Straw Fabric)টি সুতি বা লিনেন ফেব্রিকের এর সাথে সাদৃশ্যযুক্ত এবং এখনো এই ফেব্রিকটি প্রাথমিক বিকাশের পর্যায়ে রয়েছে।ফেব্রিকটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত এটি বিশ্ববাজারে পাওয়া যাবে না।

ধানগাছের কান্ডগুলো মূলত অন্যান্য উদ্ভিদ তন্তু(Plant Fiber) গুলোর মতো সেলুলোজ ধারণ করে।একটি সুনির্দিষ্ট রাসায়নিক সংমিশ্রণ ব্যবহার করে সেলুলোজকে স্টেমের স্থির,অবিরাম অংশ গুলো থেকে আলাদা করা যায়।এবং এই সেলুলোজিক পদার্থ গুলোকে অন্যান্য উদ্ভিদ উপাদানের মতো ফাইবারে রূপান্তর করা যায়।সেলুলোজকে একটি স্পিনিরেটে স্থাপন করা হয় এবং প্রয়োগ করা চাপ সহ,অনেক গুলো গর্তের মাধ্যমে ফাইবার গুলো উৎপাদিত হয়।

উৎপাদন প্রক্রিয়াটির শুরুতে খড় (Rice Straw) কে “Ret” এ রাখা হয় যেখানে বিভিন্ন এনজাইম এর ব্যবহার করে খড় থেকে অব্যবহারযোগ্য অংশ গুলো কে পৃথক করে ফেলা হয়।তারপর এই ফাইবার গুলো উল(Wool) এর সাথে মিশ্রিত করা হয় যেনো একটি ফেব্রিকে রূপান্তর কিরা যায়।এক্ষেত্রে এখানে উল(Wool) এর প্রায় সম্পূর্ণ বৈশিষ্ট্যই বিদ্যমান থেকে যায়,তবে ব্যবহার ধানের খড় (Rice Straw) এর কারনে ফেব্রিকটি আরও বেশি উন্নত হয়।

চীনে বর্তমানে ধানের খড় এর বর্জ্যব্যবস্থাপনায় অনেক সমস্যা পড়তে হচ্ছে,খড় পুড়িয়ে নষ্ট করার ফলে বায়ুদূষণ হচ্ছে।তবে নিউজিল্যান্ডের নতুন একটি উল উৎপাদনকারী কোম্পানি ৫ বছরে চীনাদের এই বর্জ্যকে ৭৫% হ্রাস করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

রাইস ফেব্রিক(Rice Fabric) এর বৈশিষ্ট্যঃ

*জীবানু বিয়োজক হিসেবে কাজ করতে সক্ষম।
*সাসটেইনেবল(Sustainable)।
*পারফরম্যান্স ফেব্রিক।
*সাধারণ ভাবে ধোয়া যায় এবং ইস্ত্রি করা যায়।
*একটি উপ-পন্য হিসেবে এর ব্যয় স্বল্প।
*ভালো প্রসার্য শক্তি(Tensile Strength)।
*প্রাকৃতিকভাবে আগুন প্রতিরোধী।
*এন্টি-ব্যাকটেরিয়াল

রাইস ফেব্রিক(Rice Fabric) এর ব্যবহারঃ

*গৃহসজ্জার সামগ্রী।
*কার্পেট।
*পর্দা।
*স্যুট।
*নির্মাণ কাজ।
*শিল্পক্ষেত্রে ব্যবহার।
*সিন্থেটিক ফাইবারের সাথে প্রতিস্থাপন করে।
*অটোমোবাইল ফেব্রিক হিসেবে।
*আমাদের দৈনন্দিন ব্যবহারযোগ্য বিভিন্ন পণ্য উৎপাদনে।

তথ্যসূত্রঃ Catwalk Yourself

লেখক:

মোহাম্মদ আরশিল আজীম
Batch: 201
Department of Textile Engineering
BGMEA University of Fashion & Technology(BUFT)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author