Seamless Garments Technology

0
587

📝 গতানুগতিক গার্মেন্টস মেনুফ্যাকচারিং প্রক্রিয়া থেকে ভিন্ন ‘Seamless’ বা ‘সেলাইবিহীন’ গার্মেন্টস প্রযুক্তি পোশাক শিল্পে অগ্রগতির একটি নজির, যেই প্রক্রিয়ায় কাটিং এবং সুইং ছাড়াই গার্মেন্টস মেনুফ্যাকচারিং করা সম্ভব। সিমলেস নিটিং প্রযুক্তি গত শতাব্দীর শেষ দিকে নিটওয়্যার বাজারে মূলধারায় প্রবেশ করেছে। সম্পূর্ণ সিমলেস গার্মেন্টস নিটিং ১৯৯৫ সালে International Machinery Association এ চালু হয়েছিল। এই উদ্ভাবনী প্রযুক্তি শ্রমশক্তির কমানোর ক্ষেত্রে সন্তোষজনক ছিলো। এই প্রযুক্তি নিটওয়্যার গ্রাহকদের সেলাই ছাড়াই আরও বেশি স্বাচ্ছন্দ্য এবং ফিটিংস প্রদান করতে সক্ষম হয়। এভাবেই, সিমলেস প্রযুক্তি মেনুফ্যাকচারার দের পাশাপাশি তাদের ভোক্তাদেরও দুর্দান্ত সুবিধার প্রতিশ্রুতি দিয়েছে।

সিমলেস পোশাক তৈরি প্রক্রিয়ায় জন্য Cutting Edge Technology সমৃদ্ধ সার্কুলার নিটিং মেশিনগুলির ব্যবহার প্রয়োজন হয়, যেগুলোর বেশিরভাগই ইতালিতে তৈরি, যা ভিন্ন ভিন্ন স্টিচিং প্যাটার্ন এর জন্য প্রি-প্রোগ্রামড কম্পিউটার কমান্ড এর উপর ভিত্তি করে সম্পুর্ন পোশাক তৈরি করে।

সিমলেস প্রযুক্তি সামগ্রিক বিশ্বব্যাপী প্রোডাকশন প্রক্রিয়াকে রূপান্তরিত করেছে, পোশাক সংস্থাগুলি ট্রেন্ডগুলিতে দ্রুত প্রতিক্রিয়া দেখাতে সহায়তা করেছে কারণ পোশাকগুলি কাটিং এবং সেলাইয়ের দরকার নেই। এই প্রযুক্তি সরাসরি ফিনিশড প্রোডাক্ট উৎপাদন করতে পারে এবং ট্রেডিশনাল কৌশল গুলোর প্রয়োগ হ্রাস করে। এটি গতানুগতিক নিটিং প্রক্রিয়ার তুলনায় ৪০% উৎপাদন খরচ হ্রাস করে। সিমলেস পোশাকগুলি যে বিবিধ সুবিধাগুলি সরবরাহ করতে পারে তার পরিসীমা সম্পর্কে ভোক্তাকে শিক্ষিত করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

📝 Design & Probability:

কাস্টমার দের চাহিদা পূরণের জন্য উৎপাদকরা প্রতিনিয়তই উদ্ভাভন এবং গুনগত মানকে গুরুত্ব দিয়ে নতুন নতুন সিমলেস স্টাইল ডেভেলপ করছে। ফাইবার প্রোডিউসার এবং সুতা স্পিনারদের থেকে আসা নতুন অগ্রগতি সরবরাহকারীদের পক্ষ থেকে নতুন নতুন উদ্ভাবন আসাকে চলমান রাখবে।

নিট স্ট্র‍্যাকচার এর উপর বেস করে সিমলেস গার্মেন্টস এর প্যাটার্ন এবং কন্সট্রাকশন সেলাইকযুক্ত কোনো গার্মেন্টস এর সাথে মেলে না। সিমলেস প্রযুক্তিতে নতুন নতুন ডিজাইনের অসীম সম্ভাবনা রয়েছে। উদাহরণস্বরূপ একটি জার্সি নিটিং বা বোনার ক্ষেত্রে সাইড-বাই সাইড নিট,রিব নিট,জ্যাকওয়ার্ড নিট ইত্যাদি প্রক্রিয়া অবলম্বন করা যায়। যা অন্য কোনও ধরণের নিটিং প্রক্রিয়ায় করা অসম্ভব।

সাধারণত সিমলেস গার্মেন্টস একবার ব্যাবহার এর পর এই ধরনের গার্মেন্টসের ইউনিক বৈশিষ্ট্য গ্রাহকদের উৎসাহিত করে, যার ফলে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে এই ধরনের প্রোডাক্টের চাহিদা ক্রমাগত বেড়ে চলছে।
সিমলেস গার্মেন্টসের ধারণাটি অন্তর্বাস, সুইমিং ওয়্যার, কন্ট্রোল ওয়্যার, অবসর পোশাক, স্লিপওয়্যার,.. ইত্যাদি ক্ষেত্রে প্রয়োগ করা যেতে পারে।

📝 Pricing:

সাধারণত গতানুগতিক এপারেল প্রোডাকশন এর ক্ষেত্রে প্যাটার্ন অনুযায়ী এপারেল বা গার্মেন্টস পার্ট কাটা হয়।এরপর সুইং করা হয়।কিন্তু সিমলেস গার্মেন্টস এর ক্ষেত্রে সরাসরি ফিনিশড প্রোডাক্ট পাওয়া যায়,ফলে এক্ষেত্রে লেবারকস্ট সহ সামগ্রিক প্রোডাকশন খরচ অনেকাংশেই কম হয় বিধায় মূল্য ও কম।

📝 Fit:

সিমলেস পোডাক্ট শরীরের আলাদা আলাদা অংশে কোনো ঝামেলা ছাড়াই শেইপ অনুযায়ী এটে যায়, যা সেলাইযুক্ত পোশাকে সম্ভব নয়। সিমলেস পোশাকের সফটনেসের সাথে হাইড্রোফোবিক বা পানি বিকর্ষী ইয়ার্ন এবং এন্টি-মাইক্রোব্যাক্টেরিয়ালের কম্বিনেশন কাজে লাগিয়ে এক্টিভ ওয়্যার ও মেডিকেল টেক্সটাইলে সেরা প্রয়োগ ঘটানো যায়। যেমন বর্তমান করোনা পরিস্থিতে পিপিই একটি গুরুত্বপূর্ণ গার্মেন্টস আইটেম, যা সিমলেস গার্মেন্টস প্রযুক্তিতে বানানো সম্ভব।

📝 Comfort:

সিমলেস পোশাক গুলো সাধারণত মাইক্রোফাইবার দিয়ে তৈরি হয় যার ফলে ফিনিশড প্রোডাক্ট এর স্থিতিস্থাপকতা বেশি, আবার সেলাইবিহীন হওয়ায় এখানে কোনো ‘seam’ থাকে না, সম্পূর্ণটাই স্মুদ সার্ফেস। যার ফলে এই ধরনের প্রোডাক্ট মানবশরীরে সেলাইযুক্ত প্রোডাক্টের তুলনায় বেশি আরামদায়ক।

📝 Durability:

গ্রাহকদের বেটার ফিটিং এবং কম্ফোর্ট প্রদানের সাথে সাথে সিমলেস গার্মেন্টস অধিক টেকশই।ট্রেডিশনাল গার্মেন্টস মেনুফেকচারিং এর ক্ষেত্রে ফেব্রিক থেকে ডাইং প্রিন্টিং ও ফিনিশিং এরপর কাটিং সুইং সহ কয়েকটি ধাপে গার্মেন্টস মেফুফ্যাকচারিং হয়,এবং অনেক ক্ষেত্রে ফিনিশড আইটেম আবারো ডাইং/প্রিন্টিং/এম্ব্রোডারি করা হয়।কিন্তু সিমলেস এর ক্ষেত্রে কোনো ফেব্রিক দরকার হয় না।সরাসরি ইয়ার্ন থেকে একটি ইটালিয়ান মেশিন দিয়ে মিনিটের মধ্যেই সম্পূর্ণ গার্মেন্টস প্রোডাক্ট তৈরি সম্ভব।এবং এক্ষেত্রে কাটিং ও সুইং প্রসেস না থাকার কোনো ওয়েস্টেজ হয় না।

সিমলেস গার্মেন্টস প্রোডাকশনে সেলাইযুক্ত গার্মেন্টস প্রোডাকশন অপেক্ষা ৩০-৪০% কম সময় লাগে,এবং লেবার কস্ট ও লেবার ইনভলভমেন্ট ও কম হয়। পাশাপাশি মাইক্রোফাইবার এর ব্যবহারের কারণেও টেকশই ভাব আরো বেশি থাকে।

✅ Writer Information:

Abdullah Mehedi Dipto,
Primeasia University,
Campus Ambassador (TES)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here