Smart Clothing

0
240

আজকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দিতে যাচ্ছি আমাদের টেক্সটাইল ইন্ডাস্ট্রির এমন এক কনসেপ্টের সাথে যা কিনা আমাদের টেক্সটাইলের এক উজ্জ্বল ভবিষ্যৎ। আর এই কনসেপ্টটি হলো, স্মার্ট ক্লথিং।

স্মার্ট ক্লথিং এর প্রাথমিক কাজ হল বাহ্যিক পরিবেশের উদ্দীপনা অনুধাবন করা এবং সেই অনুসারে আমাদের জৈবিক দেহে সংকেত জানানো। বলে রাখা ভালো যে, এইখানে বাহ্যিক পরিবেশের উদ্দীপনা বলতে বুঝানো হয়েছে, ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন। আবার এই উদ্দীপনা দৃশ্যমান বা ইনফ্রারেড রে (আইআর) এর আকারেও হতে পারে।

বাতাসে রয়েছে হাজারো অনুর আয়ন এবং আর্দ্রতা। আর এই স্মার্ট ক্লথ আমাদেরকে বাতাসের হাজারো অনুর আয়ন এবং আর্দ্রতাকে কাজে লাগিয়ে আমাদের শরীর কে প্রতিক্রিয়া জানাবে। এই ক্ষেত্রে আলোর বা রঙের তীব্রতা, তড়িৎ পরিবাহিতাও বাহ্যিক উদ্দীপনা হিসেবে খুবই গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে।

✅ স্মার্ট ক্লথিং এর ম্যানুফেকচারিং এ ৫ টি গুরুত্বপূর্ণ ভিত্তি বা উপাদান রয়েছে। এখন আমরা সেই উপাদান গুলো নিয়ে আলোচনা করবো।

উপাদানসমূহ :-

১) স্মার্ট ক্লথ বা পোশাক পরিধানকারী এবং পরিবেশের মধ্যে তথ্য আদানপ্রদানের বা সমন্বয় সাধনের জন্য একটি মাধ্যমের দরকার পড়ে। আর এই মাধ্যম ইন্টারফেস হিসেবে পরিচিত।

২) স্মার্ট ক্লথিং এর প্রত্যেকটি উপাদানগুলির মধ্যে যোগাযোগ রক্ষা এবং ডেটা ট্রান্সফারের জন্য কমিউনিকেশন সিস্টেম বজায় রাখা।

৩) ডেটা ম্যানেজমেন্ট: ডেটা ম্যানেজমেন্ট ডেটা প্রসেসিংয়ের সাথে সম্পর্কিত। এখন পর্যন্ত সাধারন টেক্সটাইল পণ্যসমূহ যেমনঃ আমাদের দৈনন্দিন ব্যবহারের সাধারন জামা- কাপড় কোনো বৈদ্যুতিক কার্য যেমন; তথ্যের আদান প্রদান সম্পাদন করতে পারে না বলে এখনও সেই কাজগুলির জন্য বৈদ্যুতিন উপাদান; সার্কিট, ন্যানো-রোবট ব্যবহার করা হয়।

৪) শক্তি ব্যবস্থাপনা: এখন ধরা যাক, আপনি এমন একটি পোশাক পরিধান করে আছেন, যার প্রতিটা পরতে পরতে রয়েছে ন্যানো এবং মাইক্রো-রোবটের ব্যবহার। তো সেই ক্ষেত্রে, এই ধরনের রোবট বা ইলেকট্রনিক্স এর কার্যক্ষমতার জন্য আমাদের এনার্জি সাপ্লাই করতে হবে। অর্থাৎ, বৈদ্যুতিক চার্জের জোগান দিতে হবে যাতে করে এই মাইক্রো স্কেলের যন্ত্রপাতি গুলো চলতে পারে। স্মার্ট ক্লথিং এর প্রযুক্তিতে ডিভাইস চালনার জন্য এতে শক্তি সরবরাহ এবং স্টোরেজ ডিভাইস অন্তর্ভুক্ত রয়েছে। যেখানে সেন্সিং, ডেটা প্রসেসিং, অ্যাকুয়েশন এবং যোগাযোগ, এই সমস্তগুলির জন্য সাধারণত শক্তি প্রয়োজন পড়ে যা বেশির ভাগই বৈদ্যুতিক শক্তি। দক্ষ বৈদ্যুতিক শক্তি ব্যবস্থাপনায় শক্তি সরবরাহ এবং জ্বালানী সঞ্চয়ের সক্ষমতার উপযুক্ত সমন্বয় থাকে। কোনও পোশাকের জন্য উপলব্ধ শক্তির উৎসগুলির মধ্যে দেহের তাপ, যান্ত্রিক গতি এবং বিকিরণ অন্তর্ভুক্ত।

৫) ইন্টিগ্রেটেড সার্কিট: একটি ইন্টিগ্রেটেড সার্কিট (আইসি), যা কখনও কখনও কম্পিউটার মাইক্রোচিপ নামে পরিচিত। এটি একটি সেমিকন্ডাক্টর বা অর্পধরিবাহী, যার মধ্যে হাজার হাজার ক্ষুদ্র রেজিস্টার, ক্যাপাসিটার এবং ট্রানজিস্টর সংযুক্ত অবস্থায় সক্রিয় থাকে। একটি আইসি বা ইন্টিগ্রেটেড সার্কিট (ছোট আকারের কম্পিউটার) অ্যামপ্লিফায়ার, টাইমার, কাউন্টার, কম্পিউটার মেমরি বা মাইক্রোপ্রসেসর হিসাবে কাজ করতে পারে।

✅ স্মার্ট ক্লথিং, কম্পিউটার মাইক্রোচিপ এর অ্যাপ্লিকেশনগুলির উপর নির্ভর করে যা তিনটি ধাপে আলোচনা করা হচ্ছে:–

১) প্যাসিভ স্মার্ট টেক্সটাইল:

এই ধরনের টেক্সটাইল, স্মার্ট টেক্সটাইলের প্রথম প্রজন্ম হিসেবে বিবেচিত। এই ধরনের টেক্সটাইল কেবল পরিবেশ-পরিস্থিতি বা উদ্দীপনা অনুধাবন করতে পারে। এর অন্তর্ভুক্তিতে রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল বা অ্যান্টি-স্ট্যাটিক বৈশিষ্ট্যযুক্ত বা বুলেট প্রুফ কাপড়যুক্ত কাপড় বা পোশাক।

২) অ্যাক্টিভ স্মার্ট টেক্সটাইল:

এই ধরনের টেক্সটাইল, স্মার্ট টেক্সটাইলের দ্বিতীয় প্রজন্ম হিসেবে বিবেচিত। এই ধরনের স্মার্ট টেক্সটাইলের পোশাকে বিভিন্ন অ্যাকচুয়েটর এবং সেন্সর উপস্থিত থাকে। এইখানে সেন্সরটির কাজ হলো এটি একটি সিগনালকে অন্য সিগনালে রূপান্তর করে যা কিনা একটি রিডার সফটওয়ার অনুধাবন করে এবং বোঝে। আর অ্যাকচুয়েটর সেন্সর থেকে প্রাপ্ত ফাংশনের ফলস্বরূপ ডেটা প্রসেসিংয়ের মাধ্যমে একটি প্রবণতার প্রতিক্রিয়া জানায়।

৩) আল্ট্রা-স্মার্ট টেক্সটাইল:

এই ধরনের টেক্সটাইল, স্মার্ট টেক্সটাইলের তৃতীয় প্রজন্ম হিসেবে বিবেচিত। এই ধরনের স্মার্ট টেক্সটাইল নিজেই পরিবেশগত উদ্দীপনা অনুভব করতে, প্রতিক্রিয়া জানাতে এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পারে। এই ধরনের টেক্সটাইল মূলত এমন ইউনিট নিয়ে গঠিত যা মস্তিষ্কের মতো কাজ করে যার নিজস্ব জ্ঞান, যুক্তি এবং সক্রিয়করণের ক্ষমতা রয়েছে।

আর উপরের এই কথা গুলোর মাধ্যমে আমরা বুঝতে পারি যে, স্মার্ট টেক্সটাইলের প্রত্যেকটি বিভাগ কিভাবে একে অপরের থেকে স্বতন্ত্র এবং আলাদা হয়।

✅ Writer information:

Name: Monayam Chowdhury
Institute: Primeasia University
Batch: 182
TES Core Team Member.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here