Spinning এ Patrolling/E-Spin

1
700

E-Spin Patrol Car কি ?

টেক্সটাইল সেক্টরের লেটেস্ট Invention “স্মার্ট পেট্রোল কার”। যা কিনা স্পিনিং সেক্টরে অটোকোণ মেশিন অপারেটরদের জন্য বিশেষ ভাবে তৈরি। এই Car দিয়ে অপারেটররা খুব সহজেই নতুন কোণ ইনপুট করতে পারে, ফিনিশড কোণ বের করে আনতে পারে এমনকি কোথাও কোন error ধরা পড়লে দ্রুত তা সমাধান করতে পারে।

টেক্সটাইল সেক্টরের একটি চলমান/বিরতিহীন শাখা হচ্ছে স্পিনিং। লাগাতার এটা চলতেই থাকে।এরকম বিরামহীন চলার ফলে খুব দ্রুতই এটাকে অপারেটিং করার প্রয়োজন পড়ে যা কিনা অপারেটর এর জন্য বেশ কষ্টসাধ্য, সময় অপচয়কারী। এছাড়া এমনটা হলে প্রোডাকশনের গ্রাফও নিম্নমুখী হতে থাকে।

একজন অপারেটর এর একটা স্পিনিং মেশিনের পিছনে প্রতিদিন ৮ ঘন্টার শিফটিং এ প্রায় ১৪-১৬ কি.মি. হাটা লাগে যা কিনা শরীর থেকে প্রায় ৮৬০ ইউনিট ক্যালরি ক্ষয় করে দেয়। এতে করে অপারেটর এর কাজের প্রতি মানসিক এবং শারীরিক অবসাদ চলে আসে। ফলাফল দাঁড়ায় প্রোডাকশন কম।

এই ধারণার প্রবর্তক ও প্রস্তুতকারক:

Adwaith Lakshmi Industries Ltd. ভারতীয় টেক্সটাইল স্পিনিং ইন্ডাস্ট্রি মূলত এই ধারণার প্রবর্তক। এটি একটি নতুন ধারণা এবং এই – ই-স্পিন প্যাট্রোল বাইক – স্পিনিং মিলের রিং ফ্রেম সাইডারকে Piecing/ভাঙা সুতাকে জোড়া দেয়ার কাজে মূলত ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল।

E-Spin Patrol Car এর সুবিধা:

১. অপারেটর সহজেই মুভ করতে পারে এবং piecing করতে তার সময় কম লাগছে।
২. অপারেটর ক্লান্ত হবেনা যার ফলশ্রুতিতে তার থেকে বেশি effort পাওয়া যাবে
৩. Productivity বেড়ে যাবে।
৪. Labour cost কমে যাবে ফলে সেভিংস বেশি হবে।
৫. Wastage% হ্রাস পাবে।

লেখক:

মোঃ হাসিবুল হাসান
বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি

1 COMMENT

  1. আমি একজন স্পিনিংয়ের কর্মকর্তা আমার স্পিনিংয়ের রিং মেশিন সম্পর্কে কিছু জানা বিশেষভাবে দরকার প্লিজ আমাকে সাহায্য করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here