Tuesday, September 26, 2023
More
    HomeTextile ManufacturingSuper Car Industry তে কার্বন ফাইবারের ব্যবহার (পর্ব-২)

    Super Car Industry তে কার্বন ফাইবারের ব্যবহার (পর্ব-২)

    “Super Car Industry তে কার্বন ফাইবারের ব্যবহার” এই সিরিজের প্রথম পর্বে আমরা দেখেছিলাম যে, কিভাবে কার্বন ফাইবারকে ইন্ডাস্ট্রিয়াল প্রসেসে মোডিফাই করে, কারের বিভিন্ন বডি প্যানেল তৈরি করা হয়। আর কার্বন ফাইবার প্রসেসিং এর দুইটি প্রক্রিয়া;

    ১) Wet Lay-Up এবং
    ২) Pre-impregnated Lay-Up

    এই দুইটি প্রসেস সম্পর্কে জেনেছিলাম। আজকের এই দ্বিতীয় পর্বে, বিশ্ব বিখ্যাত কিছু কার্বন ফাইবার সাপ্লায়ার কোম্পানি সম্পর্কে জানতে পারবো।

    অটোমোবাইল কার ইন্ডাস্ট্রির অটোমোটিভ এপ্লিকেশন যেমন: কারের বডি প্যানেল এবং বিভিন্ন যন্ত্রাংশ ইত্যাদি তৈরিতে দিনে দিনে কিন্তু এক ধরনের বিশেষায়িত কার্বন ফাইবার; Carbon Fiber Reinforced Plastics (C.F.R.P.) এর ব্যবহার দিনে দিনে বৃদ্ধি লাভ করছে। বৈশ্বিক অর্থনীতি এবং ইন্ডাস্ট্রি বিশ্লেষণকারী বিশ্ব বিখ্যাত প্রতিষ্ঠান Lucintel এর মতে, প্রতি বছর কার্বন ফাইবার ইন্ডাস্ট্রির মার্কেট শেয়ার ৯.৮% শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে এবং আশা করা যাচ্ছে যে, কার্বন ফাইবার ইন্ডাস্ট্রির বিজনেস গ্রোথ পরবর্তী কয়েক বছরের মধ্যেই ১৩% মার্কেট শেয়ারে উন্নীত হবে। এর প্রধান কারণ হিসেবে Lucintel বলতে চাচ্ছে, ২০১০-২০১৫ বছর, এই সময়ের মধ্যে, বিশ্ব বাজারে কার্বন ফাইবারের বৈশ্বিক সরবরাহ ভালো রকমের বৃদ্ধি পেয়েছে আর এই ফাইবার সরবরাহের ক্ষেত্রেও, কম সময়ের মধ্যেই ভোক্তা সারির মানুষদের হাতে এই কার্বন ফাইবার পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে।

    BMW Carbon-Fiber-Reinforced Plastic (CFP) | Motor1.com Photos
    ছবি: BMW এর নতুন ইলেক্ট্রিক কারের বডি প্যানেলে ব্যবহ্রত Carbon Fiber Reinforced Plastics (C.F.R.P.)

    BMW, Mercedes, Lamborghini এবং এদের মত সুপার কার ম্যানুফেকচারারগন এখন থেকেই পুরোপুরি ভাবে এই Carbon Fiber Reinforced Plastics (C.F.R.P.) এর তৈরি বিভিন্ন কার কম্পোনেন্ট গুলো ইউজ করতে শুরু করে দিয়েছে, যাতে করে কারের নেট ওজন কমে আসে আর তাঁদের তৈরিকৃত কারগুলো অল্প সময়ে অধিক গতি তুলতে সক্ষম হয়।

    বিশ্ব বিখ্যাত অটো মোবাইল বডি ম্যানুফেকচারার (গাড়ির অবকাঠামো প্রস্তুতকারি প্রতিষ্ঠান) Daimler, তাঁদের প্রস্তুতকৃত সকল কার এবং বাসের বডি গুলোতে কার্বন ফাইবার ইউজ করে, কারের এবং বাসের সমগ্র নেট ওজনের ১০% এর মত কমিয়ে ফেলতে সক্ষম হয়েছে। একই সাথে জাপানের আরেক অটো মোবাইল বডি ম্যানুফেকচারার, Toray এর সাথে Daimler একই সাথে গবেষণা করে High Cycle R.T.M. (Resin Transfer Moulding) টেকনোলোজির মাধ্যমে এই Carbon Fiber Reinforced Plastics (C.F.R.P.) থেকে বিভিন্ন ধরনের অটোমোটিভ পার্টস তৈরি করার চেস্টা চালাচ্ছে।

    বিশ্ব বিখ্যাত কার্বন ফাইবার সরবরাহকারী প্রতিষ্ঠান, SGL Group এর রিপোর্ট অনুযায়ী জানা যায় যে, শুধু ২০১০ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রথম নয় মাসেই তাঁদের বিজনেস গ্রোথ ৬% এর মত বৃদ্ধি পায়। SGL Group সম্প্রতি BMW এর সাথে তাঁদের পরবর্তী প্রজেক্ট BMW’s Megacity Vehicle এ কাজ করার জন্য সহমত পোষণ করেছে। আর এই প্রজেক্টেই BMW তাঁদের সকল ইলেক্ট্রিক কার তৈরি করবে। আর এই SGL Group প্রত্যেকটি ইলেক্ট্রিক কারের বডি প্যানেলের জন্য BMW কে কার্বন ফাইবার সাপ্লাই দিবে। BMW তাঁদের এই মেগা প্রজেক্টের জন্য আমেরিকাতে কার্বন ফাইবার ম্যানুফেকচার করবে আর বিভিন্ন ধরনের পার্টস এবং কম্পোনেন্টস যেমন; প্যাসেঞ্জার কম্পারট্মেন্ট (গাড়িতে যেখানে যাত্রী থাকবে), অবকাঠামো ইত্যাদি অংশ গুলো জার্মানিতে তৈরি করবে। আর BMW এর এই কারটিই বিশ্বে প্রথম এমন একটি কার হতে যাচ্ছে যে টি কিনা C.F.R.P. দিয়ে তৈরি।

    কিছুক্ষন আগেই আপনাদেরকে জাপানের এক অটো মোবাইল বডি ম্যানুফেকচারার, Toray এর কথা বলেছিলাম। Toray, তাঁদের কার বডি ম্যানেফেকচারিং এর ক্ষেত্রে, অন্য কোনো ধরনের কম্পোজিট শিট ইউজ করার বদলে, এই কার্বন ফাইবারকেই সবচেয়ে বেশি প্রাধান্য দিচ্ছে। সংস্থাটি প্রত্যাশিতভাবেই, হালকা যানবাহন উত্পাদন করার উপায় হিসাবে কার্বন ফাইবারকেই বেছে নিচ্ছে। বিশ্ব বিখ্যাত অটো মোবাইল বডি ম্যানুফেকচারার (গাড়ির অবকাঠামো প্রস্তুতকারি প্রতিষ্ঠান) Daimler এর সহযোগিতায় Toray, এই Carbon Fiber Reinforced Plastics (C.F.R.P.) এর ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশনে জেতে চাচ্ছে, যাতে করে আমাদের মেটাল ইন্ডাস্ট্রিতে কার ম্যানুফেকচারিং এ অন্য মেটাল শিটের বদলে এই কার্বন ফাইবার বেশি পরিমানে ব্যবহ্রত হয়।

    এই আলোচনা থেকে এক রকম নিঃসন্দেহেই বলা যায়, ইন্ডাস্ট্রিয়াল মেটালিক ফাইবারের অন্তর্ভুক্ত এই কার্বন ফাইবারও একদিন ঠিকই মেটাল ইন্ডাস্ট্রি তে অন্যান্য ধাতুর পরিবর্তে বেশি পরিমানে ব্যবহ্রত হবে আর এক মেটাল ইন্ডাস্ট্রি তে বিপ্লব আনবে। পরবর্তী পর্ব পড়ার আমন্ত্রন জানিয়ে আজকে এইখানেই শেষ করছি। ধন্যবাদ।

    ✍️ Writer information:

    Name: Badhon Saha
    Institute: Primeasia University
    Batch: 181
    Technical News Coordinator (TES)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments

    error: Content is protected !!