Home Industrial Calculation Tech Pack (Part-2)

Tech Pack (Part-2)

Tech Pack নিয়ে লেখা প্রথম ব্লগে আমরা জানতে পেরেছি টেক প্যাক কি, এর প্রয়োজনীয়তা এবং এটি কিভাবে তৈরি করতে হয় সে সম্পর্কে। Tech Pack (Part 2) আর্টিকেলে এ একটি টেক প্যাকে অন্তর্ভুক্ত বিষয় সম্পর্কে আমরা বিস্তারিত জানবো।

একটি টেক প্যাক এ যা যা অন্তর্ভুক্ত করা হয় !!

Technical Sketch: Flat-Sketch ফ্ল্যাট স্কেচে প্রতিটি ডিজাইন বিভিন্ন এঙ্গেলে চিত্রায়িত করা হয় (ফ্রন্ট, ব্যাক এবং ভেতরের সকল এঙ্গেল)। ফ্ল্যাট স্কেচের মাধ্যমে প্যাটার্ন মেকার দের কাঙ্ক্ষিত প্রোডাক্টের স্যাম্পল তৈরতে সহায়তা হয়। এগুলো এডোবি ইলাস্ট্রেটরে তৈরি করা হয়।

Sample Size & Measurements: Measurements-Table ডিজাইন ডেভেলপের শুরুতে প্রথম স্যাম্পল তৈরির জন্য ম্যানুফেকচারারকে প্রোডাক্টের সাইজ মেজারমেন্ট (পরিমাপ) দিতে হয়।

Construction Details: সাধারণত স্কেচে যেসব বিবরণ সুস্পষ্ট নয় সেগুলা কন্সট্রাকশন ডিটেইলে লেখা হয়। এর মধ্যে সাধারণত কালার নির্দেশক লেবেলেড এরোযুক্ত ডায়াগ্রাম, Plackets, কাফস, ফাস্টেনিংস, বার ট্যাকস এবং আর্টওয়ার্ক প্লেসমেন্টের নির্দেশক চিত্রগুলি অন্তর্ভুক্ত থাকে।

Bill Of Materials (BOM): BOM Table এটি গার্মেন্টেসের সমস্ত ফিজিক্যাল উপাদান ও তাদের অবস্থানের তালিকা। এর মধ্যে রয়েছে সমস্ত ফেব্রিক, বোতাম, লেবেল, ট্যাগস, পলি-ব্যাগ, থ্রেড, প্যাড, লাইনিং ইত্যাদি।

Stitches and Seams: এর মধ্যে Stitches/Inch, seam’s Width, Seam allowances, Seam I.S.O. নম্বর বিস্তারিত বর্ননা করা থাকে।

Branding Artwork: Artwork page এখানে লেবেল, হ্যাং ট্যাগ, এম্ব্রোডারি/ছোট প্রিন্ট সহ ব্র‍্যান্ডের সমস্ত উপাদানের বিবরণ থাকে।

Measurements Specs: Measurement Table, এটি প্রথম স্যাম্পল পাওয়ার পরে পূরণ করা হয়ে থাকে। ফ্যাক্টরি সাইজ রেঞ্জ অনুযায়ী গ্রেডিং এর মাধ্যমে মেজারমেন্ট চার্ট ফিলাপ করে। বায়ারদের প্রতিটি স্যাম্পল সাইজের বিপরীতে টলারেন্স মেজারমেন্ট রেঞ্জ অনুর্ভুক্ত করতে হয়। যাতে ফ্যাক্টরি উপযুক্ত সাইজ না দিতে পারলে তা পরিবর্তনের জন্য অনুরোধ করা যাত।

Point of Measurement Diagram: এটি মেজারমেন্ট এর ভিজুয়াল রিপ্রেজেন্টেশনের ফর্ম। এখানে গার্মেন্টেসের উপর প্রতিটি মেজারমেন্ট ঠিক কোথায় কোথায় রয়েছে তা দেখানোর স্কেচ ডায়াগ্রাম ও লেবেলযুক্ত এরো ব্যবহার করা হয়।

Identification on Every Page: টেকপ্যাকের প্রতিটি পৃষ্ঠায় কোম্পানির নাম,নমুনার আকার, তারিখ, পরিবর্তন, অনুরোধ, সংস্করণ অন্তর্ভুক্ত করা হয়।

Tech Pack শুধুমাত্র একটি স্ট্যাটিস্টিক ডকুমেন্ট নয়। প্রোডাক্ট বিকশিত সাথে সাথে টেক প্যাক ও বিকশিত করতে হয়। দ্রুত প্রোডাকশনের জন্য, সহজভাবে চাহিদা বোঝানর জন্য, নিরাপত্তা নিশ্চিতের জন্য অর্ডারের ক্ষেত্রে যেকোনো পরিবর্তন/পরিমার্জন, মন্তব্য, সংস্করণ, স্যাম্পল এপ্রুভাল…টেক প্যাকের মাধ্যমেই করা উচিৎ।

Writer information:

Name: Abdullah Mehedi Dipto
Institute: Primeasia University
Batch: 181
Campus ambassador (TES)
Email: [email protected]
Contact number: +880 1516-775516

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author