Home Textile Manufacturing Printing TES এর উদ্যোগে সফলভাবে সম্পন্ন হলো অল ওভার প্রিন্টিং এর উপর অনলাইন...

TES এর উদ্যোগে সফলভাবে সম্পন্ন হলো অল ওভার প্রিন্টিং এর উপর অনলাইন কোর্স

নিজস্ব প্রতিবেদক :

মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পুরো বিশ্বের মানুষ ঘরবন্দি দিন কাটাচ্ছে৷ তারপরেও মানুষ বসে নেই, তারা তাদের প্রয়োজনীয় কাজগুলো অনলাইনে সেরে ফেলছে। তারই ধারাবাহিকতায় টেক্সটাইল ইঞ্জিনিয়ারস সোসাইটির উদ্যোগে সম্পন্ন হলো অল ওভার প্রিন্টিং কোর্স। উক্ত কোর্সে প্রশিক্ষক হিসেবে ছিলেন প্রিন্টিং সেক্টরের পরিচিত মুখ Unifill Composite Dyeing Mills Ltd. এর Chief Designer জনাব শওকত হোসাইন সোহেল। যিনি টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স সোসাইটি কর্তৃক আয়োজিত “Text-talk with icon” শিরোনামে লাইভ প্রোগ্রামের ৭ম এপিসোডের অতিথি হিসেবে ছিলেন।

সমস্ত ফেব্রিক জুড়ে প্রিন্ট করা কে অল ওভার প্রিন্ট বলা হয়। অল ওভার প্রিন্টিং পোশাককে আকর্ষণীয় করে তোলার জন্য খুবই জনপ্রিয় একটি প্রিন্টিং। বাংলাদেশের টেক্সটাইল শিল্পের অন্যতম একটি সম্ভাবনাময় খাত “ALL OVER PRINTING”; যাকে সংক্ষেপে AOP বলা হয়। যদিও আগে তা খুবই কম ক্ষেত্রে ব্যবহার হতো,কিন্তু সময়ের সাথে তাল মিলিয়ে ও মানুষের মানসিক চাহিদাকে প্রাধান্য দিয়ে বর্তমানে এটি তরুণসমাজের বিভিন্ন পোশাক যেমন- শার্ট, লম্বা গাউন, পাঞ্জাবি, জিন্স এমনকি ঘরের বিভিন্ন সাজ-সজ্জার কাজে ব্যবহৃত হচ্ছে। এক্ষেত্রে মুদ্রণের জন্য যেসব প্রিন্ট রয়েছে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো স্ক্রিন প্রিন্ট, রোটারি স্ক্রিন, ডিজিটাল প্রিন্ট, সাবলিমেশন কালি জেট ইত্যাদি। পুরো কোর্সটি জুড়ে উক্ত বিষয়গুলোর উপর বিস্তারিত স্ক্রিন শেয়ারিং এর মাধ্যমে উপস্থিত অংশগ্রহনকারীদের ৬ টি ক্লাসের মাধ্যমে পাঠদান করেন তিনি।

TES এর একজন সক্রিয় মেম্বার এবং উক্ত কোর্সে অংশগ্রহণকারী হিসেবে নিটার দশম ব্যাচের শিক্ষার্থী ফৌজিয়া জাহান মিতার কাছে কোর্সটি সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন, “আমার এটা প্রথম বর্ষ। প্রিন্টিং সম্পর্কে খুব বেশি কিছু জানিও না। হয়তোবা জানাও হতো না যদি না আমি TES এ যুক্ত না হতাম। TES এ যুক্ত হয়েছি বলেই এইরকম একটা কোর্স করতে পেরেছি। অনেক কিছু জানতে পারলাম,বুঝতে ও পারলাম শিখতেও পারলাম। যথাযথ দৃষ্টিপ্রদান করলে এবং যথাযথ ব্যবস্থা নিলে ডেনিম ও জিন্স এর মত প্রিন্টিং সেক্টরটিও পৃথিবীব্যাপী সাড়া জোগাবে। বর্তমান সময়ে দেশ ও দেশের বাহিরে All over printing এর চাহিদা বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশের গার্মেন্টস শিল্পের উন্নতির জন্য এটি উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে। সেই সুবাদে আমি মনে করি ভবিষ্যতে একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার হিসেবে চাকুরিক্ষত্রে কোর্সটি আমার জন্য একটা বড় অংশ জুড়ে থাকবে। ধন্যবাদ সোহেল স্যার এবং TES কোর টিমকে।”

এছাড়া ডমটেক ১ম ব্যাচের শিক্ষার্থী মোহাম্মদ রাশিদ বলেন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারস সোসাইটির পক্ষ থেকে “অল ওভার প্রিন্টিং” এর উপর যে ট্রেইনিং সেশনটির আয়োজন করা হয়েছিল সেটি আসলেই এই সময়ের জন্য অত্যন্ত ভাল সিদ্ধান্ত ছিল। ট্রেইনিং সেশনের ছয়টি ক্লাসে যেভাবে নিখুঁত ভাবে টপিক গুলো বুঝানোর চেষ্ঠা করা হয়েছে সেটি দ্বারা সকলেই উপকৃত হয়েছে। ক্লাস গুলো থেকে প্রাপ্ত শিক্ষা প্রিন্টিং নিয়ে সকলের জ্ঞানের পরিধিকে আরো বিস্তৃত করবে। TES ভবিষ্যতে এরকম আরো ট্রেইনিং সেশনের আয়োজন করবে বলে আমি এবং আমার ক্যাম্পাস টীম আশাবাদী।”

আমরা সবাই কমবেশি প্রিন্টেড কাপড় পছন্দ করি, কিনি, পরি। কিন্তু কখনও কি ভেবেছি, এই প্রিন্ট করার প্রক্রিয়া কতোটা জটিল? ঠিক জটিল নয়, বলা চলে ঘোরপ্যাঁচওয়ালা। কারণ অনেকগুলো ধাপ একের পর এক সম্পন্ন হয়ে তৈরি করে এক একটা প্রিন্টেড ফেব্রিক। অল ওভার প্রিন্টিং ডিজাইন, রিপিট পরিমাপ, রোটারি স্ক্রিন প্রিন্টিং ও ফ্ল্যাটবেড স্ক্রিন প্রিন্টিং মেশিনের এর কার্যধাপসহ এবং এর সাথে সম্পৃক্ত বিভিন্ন বিষয়গুলোর উপর নজর দিয়ে স্পেশাল এই কোর্সটি সম্পন্ন হয়৷

রিপোর্টার:
সাজ্জাদুল ইসলাম রাকিব
ক্যাম্পাস প্রতিনিধি, নিটার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author